Makhana Kheer: পাঁচটি সহজ টিপস দিয়ে মাখানা ক্ষীরকে আরও স্বাস্থ্যকর করে তুলুন

Makhana Kheer: এই ৫টি সহজে অনুসরণীয় টিপস দিয়ে এটিকে স্বাস্থ্যকর করুন

হাইলাইটস:

  • ন্যূনতম তেল দিয়ে মাখানা ভাজুন
  • কম চর্বিযুক্ত দুধ চয়ন করুন

Makhana Kheer: আপনিও কি মাখানা ক্ষীর ভালোবাসেন? এই ক্রিমি ডেজার্টটি অনেক পরিবারের প্রিয়, বিশেষ করে উৎসবের অনুষ্ঠান জুড়ে। যাইহোক, এর ঐতিহ্যগত দিকনির্দেশনা চিনি এবং ক্যালোরি দিয়ে ভরা হতে পারে। কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে, আপনি মাখানা ক্ষীরের অভিন্ন সুস্বাদু স্বাদ উপভোগ করতে পারেন এবং এটিকে স্বাস্থ্যকর করে তুলতে পারেন।

১. প্রাকৃতিক মিষ্টির জন্য চিনির অদলবদল করুন:

প্রচলিত মাখানা ক্ষীরের রেসিপিগুলির একটি প্রধান সমস্যা হল অতিরিক্ত পরিমাণে উপাদেয় চিনি। সাদা চিনি লোড করার পরিবর্তে, মধু, ম্যাপেল সিরাপ বা খেজুরের মতো প্রাকৃতিক মিষ্টি বেছে নিন। এই বিকল্পগুলি শুধুমাত্র মিষ্টি যোগ করে না তবে অতিরিক্ত পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। অপরাধবোধ ছাড়াই মিষ্টির পছন্দসই সেট পেতে কেবল একটি পেস্ট বা গুঁড়ি গুঁড়ি মধু বা ম্যাপেল সিরাপে খেজুর মিশিয়ে নিন।

২. কম চর্বিযুক্ত দুধ চয়ন করুন:

মাখানা ক্ষীরের ক্রিমি টেক্সচার প্রায়শই সম্পূর্ণ দুধ থেকে আসে, যা স্যাচুরেটেড ফ্যাটের অত্যধিক। থালা হালকা করতে, কম চর্বিযুক্ত বা স্কিম দুধ ব্যবহার করুন। অতিরিক্ত চর্বি এবং ক্যালোরি ছাড়াই আপনি এখনও সেই ক্রিমযুক্ত ধারাবাহিকতা পাবেন। আপনি যদি ল্যাকটোজ অসহিষ্ণু হন তবে উদ্ভিদ-ভিত্তিক দুধ, বাদাম দুধ বা নারকেল দুধ বেছে নিন।

৩. ন্যূনতম তেল দিয়ে মাখানা ভাজুন:

মাখানা, এই ডেজার্টের মেগাস্টার ফ্যাক্টর, ক্রাঞ্চ এবং টেক্সচার যোগ করে। যাইহোক, তারা প্রায়ই ঘি বা তেলে ভাজা হয়, অকেজো চর্বি যোগ করে। পরিবর্তে, মাখানাকে একটি নন-স্টিক প্যানে ন্যূনতম তেল বা ঘি দিয়ে শুকনো ভাজুন যতক্ষণ না সেগুলি খাস্তা এবং সোনালি বাদামী হয়ে যায়। এই কৌশলটি কেবল ক্যালোরি সামগ্রীর উপাদানকেই কমিয়ে দেয় না তবে মাখানার বাদামের স্বাদ বাড়ায়।

৪. পুষ্টিকর সংযোজন অন্তর্ভুক্ত করুন:

আপনার মাখানা ক্ষীরকে কিছু স্বাস্থ্যকর অ্যাড-অন, যেমন বাদাম, বীজ এবং ইত্যাদির সাথে মিশ্রিত করুন, সবচেয়ে কুরুচিপূর্ণ এবং সুস্বাদু মিষ্টি পেতে, যা স্বাস্থ্যেও পূর্ণ। এই বাদামে প্রোটিনের পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যকর চর্বি রয়েছে যা তাদের স্বাদের পাশাপাশি টেক্সচার যোগ করবে। আপনি যদি ফাইবার সামগ্রী এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড গ্রহণের পরিমাণ বাড়াতে চান তবে আপনার স্মুদিতে অল্প পরিমাণে চিয়া বা শণের বীজ যোগ করুন। কলা, স্ট্রবেরি এবং আমের মতো কিছু ফল কেটে আপনার ক্ষীরে রাখা যেতে পারে তাই কাটা ফল যোগ করুন ফলে আপনার ক্ষীর প্রাকৃতিকভাবে মিষ্টি হয়ে উঠতে পারে এবং কিছু ভিটামিন সবজি।

We’re now on WhatsApp- Click to join

. এই ধাপের সাহায্যে, মাখানা ক্ষীরে কিছুটা মশলা এবং স্বাদযুক্ত ভেষজ ব্যবহার করুন। এলাচ, জাফরান, এবং দারুচিনি পাশাপাশি অন্যান্য ঐতিহ্যবাহী ভারতীয় মশলাগুলি যে কোনও খাবারে কেবল তাপ এবং গভীরতার উৎস নয়, তবে তাদের স্বাস্থ্য উপকারিতাও রয়েছে৷ দারুচিনি, যা রক্তে শর্করাকে স্বাভাবিক করে, জাফরান, যা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং এলাচ, যা স্বাস্থ্যকর হজমকে উৎসাহিত করে – সবই একটি স্বাস্থ্যকর শরীরে অবদান রাখে। এই মশলাগুলি ব্যবহার করার পাশাপাশি শুধুমাত্র আপনার ক্ষীর একটি সুস্বাদু এবং পুষ্টিকর মিষ্টিতে পরিণত হবে।

এইরকম আরও রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.