Mahashivratri Special Recipe: মহাশিবরাত্রিতে মহাদেবের প্রিয় নৈবেদ্য পেয়ারা ঠাণ্ডাই তৈরি করুন

Mahashivratri Special Recipe: মহাশিবরাত্রিতে এভাবে তৈরি করুন পেয়ারা ঠাণ্ডাই

হাইলাইটস:

  • পেয়ারার ঠাণ্ডাই তৈরির উপকরণ
  • পেয়ারার ঠাণ্ডাই রেসিপির পদ্ধতি

Mahashivratri Special Recipe: মহাশিবরাত্রি আসতে চলেছে। এবার মহাশিবরাত্রি পালিত হবে ৮ই মার্চ। এই উপলক্ষে বিশেষ কিছু বানাতে চাইলে তৈরি করতে পারেন পেয়ারার ঠাণ্ডাই। আমরা জানি যে ঠাণ্ডাই ভগবান শিবের প্রিয় নৈবেদ্য, তবে ভাং সহ ঠাণ্ডাই শিশুদের জন্য তৈরি করা যায় না। এমন পরিস্থিতিতে আপনার বাড়ির জন্য তৈরি করুন এই স্বাদের পেয়ারার ঠাণ্ডাই। এই থান্ডাই বানানোর পদ্ধতি খুবই সহজ এবং আপনার বাড়ির সবাই পছন্দ করতে পারে।

পেয়ারা ঠাণ্ডাই যতটা সুস্বাদু, তৈরি করাও ততটাই সহজ। এটি তৈরি করতে আপনি শুকনো ফলও ব্যবহার করতে পারেন। আপনি যদি এখন পর্যন্ত কখনো পেয়ারা ঠাণ্ডাই না বানিয়ে থাকেন, তাহলে আমাদের রেসিপির সাহায্যে খুব সহজে তৈরি করতে পারেন। আসুন জেনে নিই পেয়ারা ঠাণ্ডাই তৈরির রেসিপি-

পেয়ারার ঠাণ্ডাই তৈরির উপকরণ

দুধ – ১ গ্লাস

পেয়ারার রস – ১/২ গ্লাস

বাদাম- ১/২ কাপ

পেস্তা – ১/৪ কাপ

কাজু – ১/৪ কাপ

তরমুজের বীজ- ১ টেবিল চামচ (ঐচ্ছিক)

এলাচ গুঁড়া- ২ চা চামচ

কালো মরিচ – ১ চা চামচ

মৌরি- ১ চা চামচ

খাবারের রঙ- প্রয়োজন অনুযায়ী (ঐচ্ছিক)

বরফের টুকরো- ৫-৬টি

পেয়ারা ঠাণ্ডাই রেসিপি পদ্ধতি 

পেয়ারা ঠাণ্ডাই তৈরি করতে প্রথমে পেয়ারা থেকে রস বের করে নিন। এর পরে, মাঝারি আঁচে একটি প্যান গরম করুন এবং এতে বাদাম দিন এবং সেগুলি ভাজুন। বাদাম ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে নিন। একইভাবে কাজুবাদাম ও পেস্তা সামান্য ভেজে নিন। ড্রাই ফ্রুট গুলো ভাজা হয়ে যাওয়ার পর প্যানে মৌরি দিয়ে হালকা ভেজে তারপর বের করে নিন। এবার মিক্সার জারে কাজু, বাদাম, পেস্তা, মৌরি, তরমুজের বীজ এবং কালো মরিচ দিয়ে ভালো করে পিষে নিন।

We’re now on WhatsApp- Click to join

এবার একটি বড় পাত্রে এই মিশ্রণটি বের করে উপরে এলাচের গুঁড়া দিন এবং চামচের সাহায্যে মিশিয়ে নিন। আপনি চাইলে এলাচ গুঁড়ার পরিবর্তে অন্যান্য উপকরণ দিয়ে আস্ত এলাচ পিষে নিতে পারেন। এরপর একটি জগে আধা গ্লাস দুধ এবং আধা গ্লাস পেয়ারার রস মিশিয়ে নিন।

এরপর দুধে ২ চামচ প্রস্তুত মিশ্রণটি মিশিয়ে মিশিয়ে নিন। এরপর বড় চামচের সাহায্যে ভালো করে ফেটিয়ে নিন। এর পরে, ঠাণ্ডাইতে ভালো রঙ দেওয়ার জন্য খাবারের রঙ মেশান। এবার একটি সার্ভিং গ্লাসে ঠাণ্ডাই ঢেলে উপরে তিন-চারটি আইস কিউব যোগ করে পরিবেশন করুন। একইভাবে অবশিষ্ট উপকরণ দিয়ে ঠাণ্ডাই তৈরি করুন।

এইরকম আরও রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.