​Detox Water Recipes: শরীরকে ডিটক্স রাখতে বাড়িতে অতি সহজেই বানিয়ে ফেলুন এই ৩ ডিটক্স পানীয়

​Detox Water Recipes: এই গরমে শরীরকে ডিটক্স রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ

হাইলাইটস:

  • এই গরমে বাইরের খাবার খাওয়া এড়িয়ে চলুন
  • তবে সেই সঙ্গে শরীরকে ডিটক্সও রাখতে হবে
  • বাড়িতে কিভাবে বানাবেন ডিটক্স ওয়াটার?

​Detox Water Recipes: বর্তমানে মশলাদার জাঙ্ক ফুড (Junk Food) বা রাস্তার ধারের স্ট্রিট ফুড খেতে ছোট থেকে বড় সকলেরই ভালো লাগে। তবে একথা কারও অজানা নয় যে, এই খাবারগুলি শরীরের পক্ষে ক্ষতিকারক। তবে তাও লোভ সামলাতে না পেরে সপ্তাহে ১-২ দিন খেয়েই ফেলা হয়। তবে আপনার জেনে রাখা দরকার যে, এই গরমে বাইরের মশলাদার জাঙ্ক ফুড অথবা ফাস্ট ফুড খেয়ে ফেলেন, তবে অবশ্যই দরকার শরীরকে ডিটক্স (Detox) রাখা। এমন কিছু ডিটক্স পানীয় রয়েছে, যা আপনি বাড়িতেই অতি সহজে বানিয়ে নিতে পারবেন। রইল রেসিপি –

শশা ও লেবুর জল:

এই অতিরিক্ত গরমে শশা ও লেবু শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়াও শরীর থেকে টক্সিন বের করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

জেনে নিন কীভাবে বানাবেন এই পানীয় – 

এই পানীয়টি বানানোর জন্য প্রথমে ১ লিটার জল নিন। এবার তাতে গোল গোল করে কাটা শশা এবং লেবু দিন। বাড়িতে যদি পুদিনা পাতা বা ধনে পাতা থাকলে কয়েকটি পাতা ছড়িয়ে দিন। এরপর মিশ্রণটি ভালো করে মিশিয়ে প্রায় সারারাতের জন্য ফ্রিজে রাখুন। এবার সকালে ঘুম থেকে উঠে এই পানীয়টি পান করুন। আপনি সারাদিনে একটু একটু করেও এই পানীয়টি পান করতে পারেন। এতেও সমান উপকারই মিলবে।

আদা-লেবু জল: 

গরমে শরীরকে ডিটক্স রাখতে আদা ও লেবুও ভীষণ ভাবে উপকারী। কারণ এতে জিঞ্জারল এবং ভিটামিন C রয়েছে। যা শরীর থেকে টক্সিনকে বাইরে বের করে দিতে সাহায্য করে। এছাড়া হজম শক্তি বাড়াতেও এই পানীয়টি উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

জেনে নিন কীভাবে বানাবেন এই পানীয় – 

এই পানীয়টি বানানোর জন্য প্রথমে ৭৫০ মিলিলিটার জল নিন। তারপর ওই জলে ১-২ চা চামচ লেবুর রস, ৫-৬টি লেবুর টুকরো এবং ৬-৭টি আদার টুকরো দিয়ে দিন। আপনি চাইলে কয়েক চামচ আদার রসও মেশাতে পারেন। এবার মিশ্রণটি ভালো করে মিশিয়ে সারারাত ফ্রিজে রেখে দিন। তারপর সকালবেলা ঘুম থেকে উঠে শরীরকে ডিটক্স করতে পান করুন এই পানীয়।

We’re now on WhatsApp – Click to join

মশলাদার জল: 

এই সময় শরীরকে ঠান্ডা এবং ডিটক্স রাখতে মশলাদার জলও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া ডিটক্স করার পাশাপাশি এই পানীয়টি হজমে সহায়তা করে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

জেনে নিন কীভাবে বানাবেন এই পানীয় – 

এই পানীয়টি বানানোর জন্য প্রথমে ১ লিটার জল দিন। তারপর ওই জলে ১ চা চামচ থেঁতো করা কাঁচা হলুদ, ১ চা চামচ আদা, ২ চা চামচ লেবুর রস, অল্প একটু দারুচিনি ২-৩টি গোটা গোলমরিচ দিয়ে মিশ্রণটি ভালো করে ফুটিয়ে নিন। এবার আপনি এটি ঠান্ডা হওয়ার অপেক্ষাও করতে পারেন অথবা গরম-গরমও পান করতে পারেন।

এইরকম নিত্য নতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.