Managing Diabetes in Ramadan 2024: ডায়াবেটিস রোগীদের জন্য পুষ্টিকর ১২টি সুস্বাদু রেসিপি

Managing Diabetes in Ramadan 2024: ২০২৪ সালের রমজানে ডায়াবেটিস রোগীদের জন্য পুষ্টিকর রেসিপি

হাইলাইটস:

  • এই খাবারগুলি উপবাসের দিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে
  • ১২টি সুস্বাদু এবং পুষ্টিকর রেসিপি ধারণা

Managing Diabetes in Ramadan 2024: রমজান মাসে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য খাবারের পছন্দের দিকে বিশেষ করে সেহরি বা সেহরির সময় সতর্ক মনোযোগ প্রয়োজন। এই খাবারগুলি উপবাসের দিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। নীচে সুস্বাদু এবং পুষ্টিকর রেসিপি ধারণাগুলি বিশেষভাবে ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য তৈরি করা হয়েছে।

১. তাজা ফলের সাথে সম্পূর্ণ শস্য উপমা

আপনার দিন শুরু করুন সম্পূর্ণ শস্যের উপমা পরিবেশনের সাথে, যা তুলতুলে পরিপূর্ণতায় রান্না করা হয়। আম, ডালিমের বীজ বা টুকরো করা কলার মতো তাজা ফলের মেডলে দিয়ে এটি সম্পূর্ণ করুন। অতিরিক্ত স্বাদ বৃদ্ধির জন্য, কিছু চাট মসলা বা চূর্ণ করা চিনাবাদামের উপর ছিটিয়ে দিন।

২. সবজি ডিমের অমলেট

পুরো ডিম এবং ডিমের সাদা অংশ একসাথে ফেটিয়ে নিন, তারপরে পালং শাক, বেল মরিচ, পেঁয়াজ এবং মাশরুমের মতো ডাইস করা সবজিতে মিশ্রিত করুন। একটি প্রোটিন সমৃদ্ধ সেহরি বিকল্পের জন্য সোনালি হওয়া পর্যন্ত রান্না করুন।

৩. দই চাট

একটি রিফ্রেশিং এবং প্রোটিন খাবারের জন্য টুকরো করা ফল এবং বাদামের সাথে প্লেইন দই একত্রিত করুন। মধু দিয়ে গুঁড়ি গুঁড়ি বা চাট মসলা দিয়ে ছিটিয়ে দিন স্বাদের জন্য।

৪. স্মুদি

শাক, শসা, বেরি এবং বাদাম দুধের মতো প্রোটিন মিশ্রিত করুন। অতিরিক্ত ফাইবারের জন্য ফ্ল্যাক্সসিড যোগ করুন এবং একটি রিফ্রেশিং সেহরি পানীয় হিসাবে এই পুষ্টি-সমৃদ্ধ স্মুদি উপভোগ করুন।

৫. চিয়া বীজ পুডিং

মিষ্টি না করা বাদাম বা নারকেলের দুধের সাথে চিয়া বীজ মেশান, তারপরে ভ্যানিলা এবং দারুচিনি যোগ করুন। একটি ক্রিমি পুডিং সামঞ্জস্যের জন্য রাতারাতি ফ্রিজে রাখুন, পরিবেশনের আগে ফল এবং বাদাম দিয়ে সাজান।

৬. মুগ ডাল চিলা (প্যানকেকস)

মুগ ডাল সারারাত ভিজিয়ে রাখুন, পিষে নিন এবং কাটা সবজির সাথে মিশিয়ে নিন। ছোট প্যানকেকগুলিতে রান্না করুন এবং পুদিনা চাটনি বা গ্রীক দই দিয়ে পরিবেশন করুন।

৭. সবজি উপমা

সুজির সাথে মিশ্র শাকসবজি তুলতুলে এবং সম্পূর্ণরূপে সেদ্ধ হওয়া পর্যন্ত সেদ্ধ করে একটি সুস্বাদু উপমা প্রস্তুত করুন। অতিরিক্ত স্বাদের জন্য তাজা ধনেপাতা দিয়ে সাজান।

৮. স্প্রাউট স্যালাড 

একটি হালকা এবং সতেজ সেহরির বিকল্পের জন্য তাজা সবজির সাথে অঙ্কুরিত মসুর ডাল এবং চাট মসলা এবং লেবুর রসের সাথে একসাথে করুন।

We’re now on WhatsApp- Click to join

৯ পনির ভুর্জির সাথে পুরো গমের চাপাতি

পেঁয়াজ, টমেটো এবং মশলা দিয়ে রান্না করা পনির ভুর্জি সহ পুরো গমের চাপাতিগুলির একটি ভরাট খাবার উপভোগ করুন। শসা এবং পুদিনা রাইতার সাথে পরিবেশন করুন।

১০. ডালিয়া

দুধ বা জল দিয়ে ডালিয়া রান্না করুন যতক্ষণ না ক্রিমি হয়, দারুচিনি এবং এলাচ দিয়ে স্বাদ হয়। গুড় বা স্টিভিয়া দিয়ে হালকা মিষ্টি করুন এবং ক্রাঞ্চের জন্য বাদাম দিয়ে উপরে দিন।

১১. মসুর ডালের স্যুপ

হলুদ দিয়ে মসুর ডাল রান্না করে এবং জিরা এবং রসুনের মতো সুগন্ধযুক্ত মশলা দিয়ে টেম্পারিং করে একটি আরামদায়ক স্যুপ তৈরি করুন। একটি পুষ্টিকর সেহরির বিকল্পের জন্য গরম পরিবেশন করুন।

১২. সবজি পোহা

একটি সুস্বাদু এবং তৃপ্তিদায়ক সেহরি খাবারের জন্য সরিষার বীজ, কারি পাতা এবং মিশ্র সবজি দিয়ে চ্যাপ্টা ভাত ভাজুন। ধনেপাতা দিয়ে গার্নিশ করুন এবং প্লেইন ইয়োগার্ট দিয়ে দিন।

এইরকম আরও খাদ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.