Durga Puja 2023: এবার কলকাতায় প্যান্ডেল হপিং করা যাবে ট্রামে চেপে! প্রায় এক দশক পর তিলোত্তমার দুর্গা পুজোয় নামতে চলেছে ঐতিহ্যবাহী ট্রাম

Durga Puja 2023: এবার পুজোয় প্যান্ডেল প্যান্ডেল হপিং করতে পারবেন এসি ট্রামে বসে! থাকছে খাওয়া-দাওয়া সহ একাধিক আয়োজন

হাইলাইটস:

  • এ বছর কলকাতার ট্রাম ১৫০ বছরে পা রেখেছে
  • এই ‘শ্লথ গতির যান’কে এ বছর পুজো পরিক্রমার অংশ করা হচ্ছে
  • উত্তর থেকে দক্ষিণ কলকাতা জুড়ে চলবে ট্রাম

Durga Puja 2023: হাতে আর মাত্র এক মাস। তারপরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। জোর কদমে চলছে দুর্গা পুজোর তোড়জোড়। প্যান্ডেল হপিংয়ের প্ল্যানিং করছেন নিশ্চয়ই? তাহলে আপনার জন্য আছে সুখবর। কলকাতায় রাস্তায় প্রায় এক দশক পর, দুর্গা পুজো উপলক্ষে নামতে চলেছে ট্রাম। এ বছর ট্রামে চেপে প্যান্ডেল হপিং করতে পারবেন। উত্তর ও দক্ষিণ কলকাতায় ট্রাম চলবে। গত ১৫ই সেপ্টেম্বর পুজো পরিক্রমা সংক্রান্ত সাংবাদিক বৈঠকে রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এ কথা জানিয়েছেন।

চলতি বছরে কলকাতার ট্রাম ১৫০ বছরে পা রেখেছে। এই শহরেই এশিয়ার প্রথম ট্রাম পরিষেবা চালু হয়। বর্তমানে যদিও হাতেগোনা কয়েকটি রুটে নির্দিষ্ট সময়ে ট্রাম চলাচল করে। সেই ‘শ্লথ গতির যান’কেই এ বছর পুজো পরিক্রমার অংশ করা হচ্ছে।

দুর্গা পুজোর সপ্তমী, অষ্টমী ও নবমী তিলোত্তমার রাস্তায় ট্রাম পরিষেবা চলবে। সকাল ১০টা থেকে এসি ট্রামে চেপে উত্তর থেকে দক্ষিণের বেশ কিছু পুজো প্যান্ডেল ঘুরে দেখা যাবে। যদিও নির্দিষ্ট কিছু রুটেই এই এসি ট্রাম চলবে। দূর্গা পুজোর দিন গুলি এসপ্ল্যানেড-শ্যামবাজার এবং এসপ্ল্যানেড-গড়িয়াহাট-এসপ্ল্যানেড রুটে চলবে ট্রাম। ট্রামে চেপে হাতিবাগান, কাশি বোস লেন, সিংহী পার্ক, নলিনী সরকার স্ট্রিট, এবং একডালিয়ার মতো জায়গা গুলির পুজো ঘুরে দেখতে পারবেন। যাত্রীদের জন্য প্যান্ডেল হপিংয়ের পাশাপাশি ট্রামে চা-কফি, স্ন্যাকস ও দুপুরের খাবারের ব্যবস্থাও থাকবে। আর এর জন্য আপনাকে মাথাপিছু ৬০০ টাকা খরচ করতে হবে।

ট্রামে চাপতে হলে টিকিটের জন্য আপনাকে www.wbtconline.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। পুজোর মরশুমে ‘শ্লথ গতির যান’ও সেজে উঠবে উৎসবের রঙে। যাত্রীরা যাতে ট্রামে চেপে প্যান্ডেল হপিংয়ে পুজোর আমেজ উপভোগ করতে পারে তার জন্য ট্রামের ভিতর ঢাক বাজবে। তাছাড়াও শহরের মণ্ডপ ঘুরে দেখানোর জন্য ট্রামে উপস্থিত থাকবেন গাইডও।

প্রসঙ্গত, যানজট নিয়ন্ত্রণের জন্য পুজোর সময় ট্রাম চলাচল বন্ধ রাখা হত। তবে, এবার রয়েছে ঐতিহ্যবাহী ট্রামে চেপে পুজো দেখার হাতছানি। মূলত, বিদেশি পর্যটকদের আকর্ষণ টানতেই ‘শ্লথ গতির যান’কে পুজোয় রাস্তায় নামানো হবে।

দুর্গা পূজা সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার ওয়েবসাইটে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published.