Suzuki Hayabusa: সিলভার জুবিলি উপলক্ষে সুজুকির নতুন চমক, লঞ্চ হল সুজুকি হায়াবুসার অ্যানিভার্সারি এডিশন!

Suzuki Hayabusa: সুজুকি হায়াবুসার অ্যানিভার্সারি এডিশনে নতুন কী কী বিশেষত্ব যোগ হয়েছে জেনে নিন

 

হাইলাইটস:

  • সুজুকি হায়াবুসা একটি প্রিমিয়াম সুপারবাইক
  • ভারতে বহু বছর ধরে এই সুপারবাইক বিক্রি হচ্ছে
  • এবার 25 বছর উপলক্ষে সুজুকি হায়াবুসার অ্যানিভার্সারি এডিশন লঞ্চ করল সংস্থা

Suzuki Hayabusa: 1998 সালে প্রথম বাজারে আসে Suzuki Hayabusa। জার্মানিতে সুপারবাইকের প্রথম সংস্করণ প্রকাশ করা হয়। তারপর কেটে গেছে দীর্ঘ 25 টা বছর। আজও দুরন্ত গতিতে এগিয়ে চলেছে হায়াবুসার জনপ্রিয়তা। অনেকেরই প্রিয় বাইক এটি। ভারতের বাজারে বাইকের প্রতি মানুষের এক আলাদা আকর্ষণ দেখা যায়। গত মঙ্গলবার 25 বছর উপলক্ষে হায়াবুসার অ্যানিভার্সারি এডিশন লঞ্চ করল সুজুকি।

এই এডিশনে যোগ হয়েছে অরেঞ্জ এবং ব্ল্যাক কালারের পেইন্ট স্কিম। সঙ্গে রয়েছে 3D Suzuki লোগো। অ্যানিভার্সারি এডিশনের দাম রাখা হয়েছে 17.70 লক্ষ্য টাকা (এক্স-শোরুম)।

We’re now on WhatsApp – Click to join

সুজুকি হায়াবুসার প্রথম প্রজন্ম বিক্রি হয় 1999 সাল থেকে 2007 সাল অবধি। দ্বিতীয় প্রজন্ম বিক্রি হয় 2008 সাল থেকে 2020 সাল অবধি। শুরুর দিকে সুজুকি হায়াবুসার গতির রেকর্ড অন্য কোনও বাইক ভাঙতে পারেনি। আর এক জনপ্রিয় জাপানি বাইক Kawasaki Ninja ZX-12R-কে টেক্কা দিত এই সুপারবাইক। জাপানের পাশাপাশি ইউরোপেও দারুণ জনপ্রিয়তা পায় হায়াবুসা।

2024 Hayabusa 25th Anniversary Edition: নতুন কী রয়েছে?

এই নতুন অ্যানিভার্সারি এডিশনে রয়েছে সোনালি ড্রাইভ চেইন সঙ্গে ফ্রন্ট ডিস্ক মোটর। বাইকের ফুয়েল ট্যাংকের উপর যোগ করা হয়েছে 3D লোগো। পাশাপাশি বাইকের এক্সহস্ট ক্যানিস্টারেও 25 বছর পূর্ণ করার ছাপ রয়েছে। ড্রাইভ চেইনে দেওয়া হয়েছে হায়াবুসা কাঞ্জি লোগো।

Suzuki Hayabusa: বাইকের ইঞ্জিন ও স্পেসিফিকেশন

25 বছর পূর্ণ উপলক্ষে শুধুমাত্র বাইকের ডিজাইনে পরিবর্তন করেছে সংস্থা। ইঞ্জিন ও অন্যান্য যন্ত্রাংশে কোনও নতুন ফিচার যোগ করেনি Suzuki। এই সুপারবাইকে 1340 সিসি 4 সিলিন্ডার ইঞ্জিন রয়েছে যা সর্বোচ্চ 140 হর্সপাওয়ার এবং 142 এনএম টর্ক উৎপন্ন করে সঙ্গে রয়েছে 6 স্পিড গিয়ারবক্স।

Suzuki Hayabusa-র সর্বোচ্চ গতি 299 থেকে 312 কিলোমিটার প্রতি ঘণ্টা। দেশের সবথেকে দ্রুতগামী বাইকগুলোর মধ্যে একটি হল এই সুজুকি হায়াবুসা। এছাড়াও রয়েছে সুজুকি ইন্টেলিজেন্ট রাইড সিস্টেম, বাই-ডাইরেকশনাল কুইকশিফটার এবং ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম।

Suzuki Hayabusa-র ফুয়েল ক্যাপাসিটি 20 লিটার। বাইকের কার্ব ওয়েট 266 কেজি। মাইলেজ 18 কিমি প্রতি লিটার। ফিচার্স হিসেবে রয়েছে সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, LED লাইটিং এবং ব্লুটুথ কানেক্টিভিটি। এছাড়াও এই বাইকে জিপিএস/নেভিগেশন, ক্রূজ কন্ট্রোল, USB চার্জিং পোর্ট এবং রাইডিং মোডের সুবিধাও রয়েছে।

গাড়ি ও বাইক সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.