India Overtakes China: বিনিয়োগের জন্য শীর্ষ উদীয়মান বাজার হিসেবে চীনকে ছাড়িয়ে গেছে ভারত

India Overtakes China: বিনিয়োগের জন্য শীর্ষ উদীয়মান বাজার হিসাবে ভারত চীনকে ছাড়িয়ে গেছে; ইনভেসকো স্টাডি ভারতের ক্রমবর্ধমান আকর্ষণ এবং স্থিতিশীলতা প্রকাশ করে!

হাইলাইটস:

  • ভারত বিনিয়োগের জন্য শীর্ষ উদীয়মান বাজার হিসাবে চীনকে ছাড়িয়ে গেছে।
  • ভারতের জনপ্রিয়তা বৃদ্ধিতে অবদান রাখে এমন কয়েকটি বিষয় সেগুলো হলো ব্যবসায়িক ও রাজনৈতিক স্থিতিশীলতা, জনসংখ্যার বিস্তার, শক্তিশালী নিয়ন্ত্রক ব্যবস্থা।
  • গবেষণায় বর্ধিত এক্সপোজারের জন্য সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য হিসেবে দক্ষিণ কোরিয়া এবং ভারতকেও তুলে ধরা হয়েছে।

India Overtakes China: ইনভেসকো গ্লোবাল সার্বভৌম সম্পদ ব্যবস্থাপনা দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক সমীক্ষায়, ভারত বিনিয়োগের জন্য শীর্ষ উদীয়মান বাজার হিসাবে চীনকে ছাড়িয়ে গেছে। প্রতিবেদনটি ভারতের জনপ্রিয়তা বৃদ্ধিতে অবদান রাখে এমন কয়েকটি বিষয় তুলে ধরে, যার মধ্যে রয়েছে এর ব্যবসায়িক ও রাজনৈতিক স্থিতিশীলতা, জনসংখ্যার বিস্তার, শক্তিশালী নিয়ন্ত্রক ব্যবস্থা এবং সার্বভৌম বিনিয়োগকারীদের জন্য অনুকূল পরিবেশ।

https://x.com/Rajeev_GoI/status/1678613210503725057?s=20

সমীক্ষা, যা ১৪২ প্রধান বিনিয়োগ কর্মকর্তা, সম্পদ শ্রেণীর প্রধান, এবং ৮৫ টি সার্বভৌম সম্পদ তহবিল এবং ৫৭ টি কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রতিনিধিত্বকারী সিনিয়র পোর্টফোলিও কৌশলবিদদের কাছ থেকে অন্তর্দৃষ্টি সংগ্রহ করেছে, প্রায় $২১ ট্রিলিয়ন সম্পদের সম্মিলিত পরিমাণ পরিচালনা করে।

প্রতিবেদনে বলা হয়েছে, উদীয়মান বাজার ঋণে বিনিয়োগের ক্ষেত্রে ভারত এখন চীনের ওপরে এগিয়ে আছে। দেশের দৃঢ় জনসংখ্যা, রাজনৈতিক স্থিতিশীলতা এবং সক্রিয় নিয়ন্ত্রণকে এর আকর্ষণীয়তার মূল চালক হিসেবে উল্লেখ করা হয়েছে। অতিরিক্তভাবে, মেক্সিকো এবং ব্রাজিলের মতো অন্যান্য দেশগুলির সাথে ভারত, দেশীয় এবং বৈশ্বিক উভয় চাহিদাকে লক্ষ্য করে বিদেশী কর্পোরেট বিনিয়োগের বৃদ্ধি থেকে উপকৃত হচ্ছে। এই প্রবণতা মুদ্রা, অভ্যন্তরীণ সম্পদ, বিশেষ করে ঋণ, এবং চলতি হিসাবের ঘাটতিকে শক্তিশালী করেছে।

গবেষণায় বর্ধিত এক্সপোজারের জন্য সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য হিসেবে দক্ষিণ কোরিয়া এবং ভারতকেও তুলে ধরা হয়েছে। উদীয়মান দেশগুলির সরকারী এবং বেসরকারী উভয় বাজারই বিভিন্ন ধরণের আকর্ষণীয় বিনিয়োগের সুযোগ প্রদান করে।

ইনভেসকো রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে মুদ্রাস্ফীতিকে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সবচেয়ে উল্লেখযোগ্য স্বল্পমেয়াদী ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়েছে, তারপরে ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকি, কঠোর আর্থিক নীতি, সরবরাহ শৃঙ্খলে বাধা এবং জলবায়ু পরিবর্তনের পরিবেশগত প্রভাব।

কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি, মুদ্রাস্ফীতির ঝুঁকি প্রশমিত করতে এবং অস্থিরতা অর্জনের চেষ্টা করে, সোনাকে একটি নিরাপদ আশ্রয়স্থল হিসাবে দেখে। ফলশ্রুতিতে, প্রতিবেদনে স্বর্ণ কেনার একটি ঊর্ধ্বগতি উল্লেখ করা হয়েছে, যা গত বছর রেকর্ড মাত্রায় পৌঁছেছে, এই প্রবণতাটি এই বছরের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত অব্যাহত রয়েছে।

https://x.com/carepms/status/1678655944991940608?s=20

বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় উদীয়মান বাজার হিসাবে ভারতের অবস্থান বৈশ্বিক মঞ্চে তার ক্রমবর্ধমান মর্যাদাকে আন্ডারস্কোর করে। অনুকূল অর্থনৈতিক অবস্থা, শক্তিশালী নিয়ন্ত্রক কাঠামো এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আগ্রহ বৃদ্ধির সাথে, ভারত আগামী বছরগুলিতে আরও বৃদ্ধি এবং উন্নয়নের জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে।

এইরকম ব্যবসা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.