Active Vs Passive Investment: অ্যাক্টিভ ফান্ড এবং প্যাসিভ ফান্ডের মধ্যে পার্থক্য কী তা জানুন, এই দুটি শর্ত আজই বুঝুন

Active Vs Passive Investment: অ্যাক্টিভ এবং প্যাসিভ বিনিয়োগ কী? এবং এর পার্থক্য কি? বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • অ্যাক্টিভ এবং প্যাসিভ বিনিয়োগের মধ্যে পার্থক্য কি?
  • অ্যাক্টিভ এবং প্যাসিভ মিউচুয়াল ফান্ড কি?
  • প্যাসিভ তহবিল অ্যাক্টিভ তহবিলের চেয়ে ভালো কাজ করে

Active Vs Passive Investment: আপনি যদি বিনিয়োগ করার পরিকল্পনা করেন তাহলে আপনার জন্য অ্যাক্টিভ এবং প্যাসিভ ইনভেস্টমেন্ট সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে বলে। সঠিক গবেষণা করে বিনিয়োগ না করলে ভবিষ্যতে ঝুঁকির মুখে পড়তে হতে পারে। আজ আমরা আপনাকে বলবো অ্যাক্টিভ এবং প্যাসিভ বিনিয়োগ কী? এবং এর পার্থক্য কি?

অ্যাক্টিভ ফান্ড

একজন অ্যাক্টিভ তহবিল ব্যবস্থাপকের কাজ হল তারা কীভাবে তাদের বিনিয়োগে মুনাফা অর্জন করতে পারে তা দেখা। এর জন্য তারা স্টক, বেঞ্চমার্ক এবং সূচকগুলির পুঙ্খানুপুঙ্খ অধ্যয়ন করে। অ্যাক্টিভভাবে পরিচালিত তহবিলগুলি সাধারণত উচ্চ চার্জ চার্জ করে। এ জন্য বিশ্লেষক ও গবেষকরা খুব দ্রুত কোনো শেয়ার কেনা-বেচা করার সিদ্ধান্ত নেন। যে তহবিল অ্যাক্টিভভাবে যেকোনো তহবিল ব্যবস্থাপক দ্বারা পরিচালিত হয় তাকে অ্যাক্টিভ তহবিল বলে।

প্যাসিভ তহবিল

এই ধরনের তহবিলে, বাজার সূচক ট্র্যাক করার পরেই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এতে, তহবিল ব্যবস্থাপক আসলে অ্যাক্টিভভাবে কোনো স্টক সিদ্ধান্ত নেন না। সাধারণত, এটিতে বিনিয়োগ করা সহজ। সূচক তহবিলগুলি তাদের জন্য ভালো বলে বিবেচিত হয় যাদের সঠিকভাবে বাজার ট্র্যাক করার সময় নেই। এর জন্য খুব বেশি গবেষণার প্রয়োজন নেই।

অ্যাক্টিভ এবং প্যাসিভ মিউচুয়াল ফান্ড কি?

প্যাসিভ মিউচুয়াল ফান্ড বাজার ট্র্যাক oরে। এই কারণে, অ্যাক্টিভ তহবিলের তুলনায় এতে কম ওঠানামা রয়েছে। এটি নতুন বিনিয়োগকারীদের জন্য বা সেই বিনিয়োগকারীদের জন্য ভালো যারা রিটার্নের চেয়ে নিরাপত্তাকে গুরুত্ব দেন। ইনডেক্স ফান্ড এবং ETF হল প্যাসিভ ফান্ড যা তাদের অন্তর্নিহিত বেঞ্চমার্ক ট্র্যাক করে। এই উভয় তহবিলই কেবলমাত্র সেই কোম্পানিগুলিতে বিনিয়োগ করে যা বেঞ্চমার্ক সূচকে অন্তর্ভুক্ত।

অ্যাক্টিভ এবং প্যাসিভ বিনিয়োগের মধ্যে পার্থক্য কি?

১. অ্যাক্টিভ বিনিয়োগে আপনাকে বাজার সূচককে হারাতে হবে। যেখানে প্যাসিভ বিনিয়োগে, বিনিয়োগকারীরা বাজার বৃদ্ধির কারণে মুনাফা পায়।

২. অ্যাক্টিভ বিনিয়োগে, আপনাকে শেয়ার কেনা-বেচা সংক্রান্ত দ্রুত সিদ্ধান্ত নিতে হবে, যেখানে প্যাসিভ বিনিয়োগে, বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনার অনেক সময় থাকে।

৩. অ্যাক্টিভ বিনিয়োগে লেনদেনের সংখ্যা প্যাসিভ বিনিয়োগের তুলনায় অনেক বেশি। অ্যাক্টিভ ক্ষেত্রে গবেষণা সংক্রান্ত খরচও বেশি।

৪. মূলধন লাভ কর অ্যাক্টিভ বিনিয়োগের মধ্যেও অন্তর্ভুক্ত। এর কারণ লেনদেনের সংখ্যা বেশি। প্যাসিভ বিনিয়োগে মূলধন লাভ কর কম।

৫. অ্যাক্টিভ বিনিয়োগে অনেক ঝুঁকি রয়েছে। এতে রিটার্নের খুব বেশি সুযোগ নেই। একই, প্যাসিভ ইনভেস্টমেন্টে আপনি বেঞ্চমার্কের মতো একই রিটার্ন পাবেন।

We’re now on WhatsApp- Click to join

প্যাসিভ তহবিল অ্যাক্টিভ তহবিলের চেয়ে ভালো কাজ করে

বিশেষজ্ঞদের মতে, অ্যাক্টিভ তহবিলের তুলনায় প্যাসিভ তহবিলগুলি আয়ের ক্ষেত্রে ভালো পারফর্ম করেছে। গত বছরে, লার্জ ক্যাপ ফান্ড, ইএলএসএস ফান্ড এবং মিড বা স্মল ক্যাপ ফান্ড তাদের মানদণ্ড যথাক্রমে ১০০%, ৮০% এবং ৫৩% কম করেছে। প্যাসিভ ফান্ডের খরচও কম থাকে। এই কারণেই বিনিয়োগকারীরা প্যাসিভ ফান্ডে বিনিয়োগকে একটি ভালো বিকল্প বলে মনে করেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.