West Bengal Weather Update: চরম তাপপ্রবাহের সতর্কবার্তা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে! তবে জেনে নিন ভোট আবহে উত্তরের আবহাওয়া কেমন

West Bengal Weather Update: শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দাবদাহে জ্বলবে দক্ষিণবঙ্গ

 

হাইলাইটস:

  • দক্ষিণবঙ্গের ৮ জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা
  • তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে শহর কলকাতাতেও
  • তবে উত্তরবঙ্গে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে

West Bengal Weather Update: চরম তাপপ্রবাহের সতর্কবার্তা রাজ্যজুড়ে। আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্র থেকে রবিবার পর্যন্ত প্রবল দাবদাহে জ্বলবে সমগ্র দক্ষিণবঙ্গ। সতর্কতা বার্তা আগামীকাল থেকে জারি হলেও আজকেও তাপপ্রবাহের পরিস্থিতি দক্ষিণবঙ্গ জুড়ে। এমনকি কলকাতাতেও আজ তাপপ্রবাহের আশঙ্কা। তার সাথে চরম গরম ও অস্বস্তিকর পরিবেশ। সবমিলিয়ে নাজেহাল সাধারণ মানুষ।

We’re now on WhatsApp – Click to join

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই তাপপ্রবাহের পরিস্থিতি দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়বে। সেই সঙ্গে শুক্রবার থেকে রবিবার দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তবে পশ্চিমের জেলাগুলিতে আবহাওয়া দফতরের তরফে থাকছে বিশেষ সতর্কবার্তা। কোনও প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাড়ির বাইরে রোদে না বেরোনোর পরামর্শ।

এদিকে দক্ষিণবঙ্গের ৮টি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে রবিবার পর্যন্ত থাকছে। এদিকে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তাও জারি হয়েছে।

দক্ষিণবঙ্গের কলকাতা-সহ বাকি জেলাতেও তাপপ্রবাহের পূর্বাভাস থাকছে। তবে উত্তরবঙ্গের ৫টি জেলায় বৃষ্টি চলবে। কিন্তু উত্তরবঙ্গের নীচের ৩ জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়াই থাকবে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে গরম ও অস্বস্তি আবহাওয়া থাকবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

সপ্তাহের শেষের দিকে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে শহর কলকাতাতেও। সেই সঙ্গে বাড়বে গরম ও অস্বস্তি। দিনের বেলা সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে। এমনই আশঙ্কা করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। আজ, বৃহস্পতিবার পরিষ্কার আকাশ। তবে বেলা বাড়ার সাথে সাথে গরম ও অস্বস্তি আরও বাড়বে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাইরে রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

কলকাতায় আজ, বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল অর্থাৎ বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৯-৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.