West Bengal Anthem: দেশের জাতীয় সংগীতের আদলে তৈরী হতে চলেছে পশ্চিমবঙ্গে নিজস্ব রাজ্য সংগীত, বিধানসভায় আসতে চলেছে বিল

West Bengal Anthem: বিধানসভায় রাজ্য সংগীতের কথা জানালেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

 

হাইলাইটস:

  • ‘পশ্চিমবঙ্গ দিবস’-এর পাশাপাশি রাজ্য সংগীতেরও ভাবনা রাজ্য সরকারের
  • বিধানসভায় জানালেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়
  • আগামী দিনে বিধানসভায় আসতে চলেছে এই সংক্রান্ত একটি বিল

West Bengal Anthem: রাজ্য সরকারের তরফে এবার বিশেষ ভাবনা। দেশের জাতীয় সংগীতের আদলে তৈরী হতে চলেছে পশ্চিমবঙ্গে নিজস্ব রাজ্য সংগীত। গতকাল বিধানসভায় এমনই প্রস্তাব রাখলেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। স্পিকারের কথায়, এই বিষয়ে আগামী দিনে বিধানসভায় আসতে চলেছে বিল।

এদিন বিধানসভায় ‘পশ্চিমবঙ্গ দিবস’-এর পাশাপাশি রাজ্য সংগীতেও প্রস্তাব রাখা হল। এদিনই বিধানসভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, আগামী বছর থেকে বাংলা বছরের প্রথম দিন অর্থাৎ পয়লা বৈশাখের দিনেই ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা হবে। তবে বাংলার রাজ্যপাল সি ভি আনন্দ বোস জানিয়েছিলেন, ২০ই জুনই পশ্চিমবঙ্গ দিবস পালিত হবে। আর এই ‘পশ্চিমবঙ্গ দিবস’ উদযাপন নিয়ে আরও একবার প্রকাশ্যে চলে এল রাজ্য-রাজ্যপাল সংঘাত।

তবে গতকাল বিধানসভায় দাঁড়িয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, সারা দেশের জন্য রয়েছে জাতীয় সংগীত। কিন্তু রাজ্যের স্বক্রিয়তা বজায় রাখার জন্যই ভাবনা রাজ্য সংগীতের। আর রাজ্য সংগীত তৈরি করতে গঠন করা হয়েছে বিশেষ কমিটিও। রাজ্যের তৈরী এই কমিটিতে পরামর্শদাতা হিসেবে থাকবেন বিশিষ্ট ইতিহাসবিদ সুগত বসু, রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, শোভনদেব চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু, শিউলি সাহা এবং আশিষ বন্দ্যোপাধ্যায়ও।

তবে অবশ্য রাজ্য সংগীত তৈরী এখনও প্রাথমিক পর্যায়েই রয়েছে। বিশেষজ্ঞ মহল মনে করছেন, সংগীত রচনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে বিশেষ দক্ষতা রয়েছে, ফলে রাজ্য সংগীত নির্ধারণের ক্ষেত্রেও তাঁর বিশেষ ভূমিকা থাকতে পারে। কারণ এর আগে একাধিক থিম সং রচনা করেছেন মুখ্যমন্ত্রী। তবে বাংলার নিজস্ব রাজ্য সংগীত তৈরী হলে বাংলাই প্রথম হবে না। ইতিমধ্যেই গুজরাট, মহারাষ্ট্র, কর্ণাটক, মণিপুর, মধ্যপ্রদেশ, অসম, ছত্তিশগড়, পুদুচেরি, ওড়িশা, বিহার, তামিলনাড়ুর মতো রাজ্যগুলির আলাদা রাজ্য সংগীত রয়েছে।

রাজ্য সংক্রান্ত এইরকম গুরুত্বপূর্ণ আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.