US UK Air Strike In Yemen: ইয়েমেনে বড়সড় এয়ার স্ট্রাইকের আগে জয়শংকরকে ফোন ব্লিংকেনের, হাউতিদের উপযুক্ত শিক্ষা দিতে ভারতের পরামর্শ নেয় মার্কিন যুক্তরাষ্ট্র

US UK Air Strike In Yemen: ইয়েমেনে যৌথভাবে এয়ার স্ট্রাইক চালাল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন

 

হাইলাইটস:

  • ইয়েমেনে এয়ার স্ট্রাইক চালাল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন
  • লোহিত সাগরের উপরে বারবার জাহাজে হামলার প্রতিশোধ নিতেই এই হামলা
  • তবে তার আগে পরামর্শ নিতে জয়শংকরকে ফোন ব্লিংকেনের

US UK Air Strike In Yemen: এদিকে ইজরায়েল-হামাস যুদ্ধ থামার নাম নেই, এবার তারই মাঝে নতুন বছরের শুরুতে ফের এক সংঘাতে জোরালো ইয়েমেন। আন্তর্জাতিকসূত্রের খবর, ইয়েমেনে বড়সড় এয়ার স্ট্রাইক চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। আমেরিকার সাথে যৌথভাবে এই হামলা চালিয়েছে ব্রিটেনও। জানা যাচ্ছে, মূলত ইরানি মদতপুষ্ট হাউতি গোষ্ঠীকে লক্ষ্য করেই এই এয়ার স্ট্রাইক চালানো হয়েছে। তবে এও জানা যাচ্ছে যে, হামলা চালানোর ঠিক আগের মুহূর্তে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে পরামর্শ করেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিংকেন।

We’re now on WhatsApp – Click to join

এস জয়শংকরকে ফোন অ্যান্টনি ব্লিংকেনের:

লোহিত সাগরের উপরে একের পর এক পণ্যবাহী জাহাজে আক্রমণ চালাচ্ছে ইরান মদতপুষ্ট হাউতি গোষ্ঠী। বৃহস্পতিবারই এই সমস্যা জানিয়ে ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকরকে ফোন করেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ সচিব অ্যান্টনি ব্লিংকেন। ইরান মদতপুষ্ট এই হাউতি গোষ্ঠীকে কীভাবে টাইট দেওয়া যায়, তা জানতেই ভারতের পরামর্শ চায় মার্কিন যুক্তরাষ্ট্র। সূত্রের খবর, এই বিষয়ে দু’জনের মধ্যে দীর্ঘক্ষণ কথা হয়। জানা যাচ্ছে, হাউতি গোষ্ঠীর ফলে লোহিত সাগর পথে আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হচ্ছে, তাই এর একটি বিহিত করা দরকার। আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল মনে করছে, ভারতীয় বিদেশমন্ত্রীর কাছে কাছে এমনটাই বলেছেন আমেরিকার বিদেশ সচিব।

হাউতি গোষ্ঠীর উপর প্রতিশোধ নিতেই শুক্রবার ভোরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন যৌথভাবে এই হামলা চালিয়েছে বলেই খবর পাওয়া যাচ্ছে। রেড সি-তে অবস্থিত হাউতি গোষ্ঠীর একের পর এক ঘাঁটি ধ্বংস করেছে বোমারু বিমান। ইয়েমেনের রাজধানী সানা এবং বন্দর শহর আল হুদাইদাহ থেকে আজ ভোরে বীভৎস বিস্ফোরণের শব্দ পাওয়া গিয়েছে বলেই জানা যাচ্ছে।

কেন হাউতি গোষ্ঠীর উপর প্রতিশোধ নিল আমেরিকা?

দীর্ঘদিন ধরে গৃহযুদ্ধের শিকার ইয়েমেন। ফলে ইয়েমেনের রাজধানী সানা সহ বেশিরভাগ অংশেরই নিয়ন্ত্রণ রয়েছে হাউতি গোষ্ঠীর হাতে। আর খোলাখুলিভাবে তাদের সমর্থম করে ইরান। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ইরানের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। সম্প্রতি প্যালেস্তাইনের হামাস গোষ্ঠীর প্রতিও সমর্থন দেখিয়েছিল এই ইরান মদতপুষ্ট হাউতি গোষ্ঠী। যার ফলে লোহিত সাগরের উপরে ইজরায়েলের সমস্ত যুদ্ধ জাহাজের উপরও হামলা চালিয়েছে এই গোষ্ঠী। এমনকি আন্তর্জাতিক এই বাণিজ্যপথে একের পর এক জাহাজ অপহরণ এবং হামলা চালানোর অভিযোগও উঠে এসেছে হাউতিদের বিরুদ্ধে।

হাউতি লাগাতার এই হামলার ফলে লোহিত সাগরে বাণিজ্যিক সরবরাহ ব্যহত হয়েছে। যার ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দামও বেড়েছে। এদিকে, গতকালই ইরানের নৌবাহিনী ওমান উপকূলে একটি তেলের ট্যাঙ্কার আটক করে বলে দাবি করে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের। সূত্রের খবর, এয়ার স্ট্রাইকের মতো বড়সড় পদক্ষেপ নেওয়ার আগে হাউতিদের সতর্ক করে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই এয়ার স্ট্রাইকের ফল ভুগতে হবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনকে, এমনই হুঁশিয়ারি দিয়েছে ইরান মদতপুষ্ট হাউতি গোষ্ঠী।

এইরকম আন্তর্জাতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

2 Comments

Leave a Reply

Your email address will not be published.