Russia’s Luna-25 spacecraft: লক্ষ্য ছিল চন্দ্রযান-৩-এর আগে চাঁদের মাটি স্পর্শ করার, তবে লক্ষ্যভেদ হল না, থমকে গেল রাশিয়ার লুনা-২৫-এর সফর!

Russia’s Luna-25 spacecraft: রাশিয়ান মহাকাশ সংস্থা রোসকসমস জানিয়েছে চাঁদে অবতরণের আগে লুনা-২৫-তে কিছু প্রযুক্তিগত ত্রুটি দেখা যায়

হাইলাইটস:

  • রাশিয়া গত ১১ই অগাস্ট চাঁদের কক্ষপথে লুনা-২৫ পাঠিয়েছিল
  • আগামী ২১শে অগাস্ট থেকে ২৩শে অগাস্টের মধ্যে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা ছিল লুনার
  • লুনা-২৫ ব্যর্থ হওয়ার পর এই মুহূর্তে গোটা বিশ্বের নজর চন্দ্রযান-৩-এর উপর

Russia’s Luna-25 spacecraft: থমকে গেল রাশিয়ান মহাকাশযান লুনা-২৫-এর সফর। শনিবার লুনা-২৫-তে চাঁদে অবতরণের আগে কিছু প্রযুক্তিগত ত্রুটি দেখা দেয়। শনিবার লুনার প্রি-ল্যান্ডিং কক্ষপথে যাওয়ার কথা ছিল।

রাশিয়ান মহাকাশ সংস্থা রোসকসমস বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘অপারেশনের সময়, স্বয়ংক্রিয় স্টেশনে একটি অস্বাভাবিক পরিস্থিতি সামনে আসে। যার ফলে পরবর্তী কৌশলগুলি সম্পাদন করা সম্ভব হয়নি। এর জেরে কক্ষপথ স্থানান্তর করা যায়নি। পরিস্থিতি বিশ্লেষণ করছেন বিশেষজ্ঞরা।’ গত শনিবার আচমকাই অস্বাভাবিকতা দেখা যায় রাশিয়ান মহাকাশযান লুনা-২৫ এ। সেই কারণে চন্দ্রকক্ষে প্রবেশের আগেই থমকে গেল লুনার।

ভারতের চন্দ্রযান-৩ এর আগেই চাঁদের মাটি স্পর্শ করার লক্ষ্য ছিল রাশিয়ার। কিন্তু তা থমকে গেল। রাশিয়ার জাতীয় মহাকাশ সংস্থা জানিয়েছে যে শনিবার থেকেই লুনার-২৫-এর খোঁজ মিলছিল না। অবশেষে, রবিবার জানা গেছে যে চাঁদের মাটিতে ভেঙে পড়ল তাঁদের লুনা-২৫।

রাশিয়া গত ১১ই অগাস্ট চাঁদের কক্ষপথে লুনা-২৫ পাঠিয়েছিল। আগামী ২১শে অগাস্ট থেকে ২৩শে অগাস্টের মধ্যে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা ছিল তার। লুনা-২৫-এ একটি ভারী-লিফ্ট রকেট ব্যবহার করেছে রাশিয়া যা স্যাটেলাইটকে সরাসরি চাঁদে নিক্ষেপ করেছে। ১৬ই অগাস্ট চাঁদের কক্ষপথে ঘূর্ণন শেষ করে লুনা-২৫ এর ২১-২৩শে অগাস্টের মধ্যে সফট ল্যান্ডিং করার কথা ছিল।

আজ সোমবার চাঁদের দক্ষিণ মেরুতে রাশিয়ান মহাকাশযানটির অবতরণ করার কথা ছিল। অবতরণের পর হিমায়িত জল এবং মূল্যবান উপাদান খোঁজের পরিকল্পনা ছিল। তবে, রাশিয়ার সেই লক্ষ‍্যপূরণ হল না। এই মুহূর্তে সকলের নজর ভারতের চন্দ্রযান-৩-এর উপর। শনিবার, ইসরোর মহাকাশযান দ্বিতীয়বার ডি-বুস্টিং হয়েছে । সারা বিশ্বের নজর এখন ২৩শে অগাষ্টের দিকে যেদিন চন্দ্রপৃষ্ঠে সফট্ ল‍্যান্ডিং হওয়ার কথা রয়েছে চন্দ্রযান-৩-এর

এই রকম দেশ-দুনিয়ার গুরুত্বপূর্ণ আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.