Ram Lal Anand College: রাম লাল আনন্দ কলেজে শিল্পপ্রেমীদের জন্য পাঁচ দিনের উৎসবের জন্য মঞ্চ তৈরি করা হচ্ছে

Ram Lal Anand College: দর্শকদের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে শিক্ষিত করতে “বিরাসত ২০২৪” অনুষ্ঠানের আয়োজন করা হবে

Ram Lal Anand College: “স্পিক মাইক কমিটি” শিক্ষার্থীদের মধ্যে ভারতীয় সংস্কৃতির ব্যাপক মূল্যবোধের উপলব্ধি জাগ্রত করতে তার সাংস্কৃতিক উৎসব বিরাসত ২০২৪ ঘোষণা করতে পেরে গর্বিত।

শিক্ষার্থীদের মধ্যে ভারতীয় সংস্কৃতির মূল্যবোধের ব্যাপকতা বোঝার জন্য “স্পিক মাইক কমিটি” তার সাংস্কৃতিক উৎসব বিরাসত ২০২৪ ঘোষণা করতে পেরে গর্বিত। দর্শকদের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে শিক্ষিত করতে “বিরাসত ২০২৪” অনুষ্ঠানের আয়োজন করা হবে। কাছাকাছি আনার লক্ষ্যে এটি করা হচ্ছে।

শিল্পপ্রেমীদের জড়ো করার প্রচেষ্টা:

ফেব্রুয়ারি মাসে যে কাফেলা শুরু হয়েছিলো, সেই কাফেলা মার্চে নতুন রঙে আপনাদের সবার সামনে হাজির হতে যাচ্ছে। আমাদের প্রথম অনুষ্ঠান যা ২রা ফেব্রুয়ারি শুরু হয়েছিল এবং ৪ দিন ধরে চলেছিল তা ছিল শিল্পপ্রেমীদের জড়ো করার একটি প্রচেষ্টা। যেখানে আমরা শ্রী পূর্ণ চন্দ্র মোহনের পাট্টা চিত্র সম্পর্কে শিখেছি এবং শাঁস থেকে রং তৈরির ঐতিহ্যগত পদ্ধতি সম্পর্কেও শিখেছি। আমরা আরও জানতে পেরেছি যে মহেঞ্জোদারো সভ্যতার সময় থেকেই পাট্টা চিত্রের শিল্পে কাইথা গাম ব্যবহৃত হয়ে আসছে।

We’re now on Whatsapp – Click to join

শিল্পপ্রেমীদের জন্য সুবর্ণ সুযোগ-

শিল্পপ্রেমীদের একত্রে সংযুক্ত করার চেতনা নিয়ে, আমরা ১১ই মার্চ ২০২৪ থেকে একটি পাঁচ দিনের উৎসব শুরু করতে যাচ্ছি৷ অনুষ্ঠানটি ১১ই মার্চ ২০২৪ তারিখে কলেজ অ্যাম্ফিথিয়েটারে বিকাল ৪:০০ টায় রাগনি চন্দ্রশেখরের একটি মন্ত্রমুগ্ধ পরিবেশনের মাধ্যমে শুরু হবে৷ যেখানে গায়ত্রী শেঠ (নট্টুভাঙ্গম), এম চন্দ্রশেখর (মৃদঙ্গম) এবং কে ভেঙ্কটেশ্বরন তাদের সুর দিয়ে দর্শকদের মুগ্ধ করবেন। তাদের সঙ্গ দিতে বাঁশি বাজাবেন রোহিত প্রসন্ন।

শিক্ষার্থীদের জন্য আধ্যাত্মিক বক্তৃতা –

এরপর কুতুব মিনারের হেরিটেজ ওয়াক হবে। যেখানে ডাঃ স্বপ্না লিডল আমাদের এই সুন্দর ঐতিহাসিক ভবনের ইতিহাসের গল্পের সাথে পরিচয় করিয়ে দেবেন। পরের দিন ১৩ইমার্চ, ২০২৪, বিকেল ৪টা থেকে পণ্ডিত ভুবনেশ কোমলীর গানের অনুষ্ঠান হবে। এই অনুষ্ঠানে চেতন নিগম হারমোনিয়াম বাজাবেন এবং শম্ভুনাথ ভট্টাচার্য তবলা বাদক হিসেবে অনুষ্ঠানটি উপস্থাপন করবেন।

যেহেতু এই অনুষ্ঠানটি একটি সাংস্কৃতিক উৎসব; হিসেবে আয়োজন করা হচ্ছে, তাই সংস্কৃতির প্রচারের জন্য আমরা ১৪ই মার্চ ২০২৪ তারিখে “খন্দর” চলচ্চিত্রটি প্রদর্শন করব। এতে অধ্যাপক মতিন আহমেদ ১ থেকে অ্যাম্ফিথিয়েটারে আলোচনাকারী হিসাবে শিক্ষার্থীদের সামনে উপস্থিত থাকবেন: সকাল সাড়ে ১১টায় শিক্ষার্থীদের উদ্দেশে আধ্যাত্মিক বক্তৃতা দেবেন ব্রহ্মাকুমারী রমা জি। শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে আমাদের পাঁচ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব। যেখানে পণ্ডিত রাজেন্দ্র প্রসন্ন বাঁশি বাজাবেন এবং তার সঙ্গে থাকবেন তবলায় অভিষেক মিশ্র এবং তানপুরায় শেহজাদ রশিদ।

আসন্ন সাংস্কৃতিক উৎসব “বিরাসত ২০২৪”-এর অনুষ্ঠানগুলো আমাদের ইতিহাস ও সংস্কৃতির কাছাকাছি নিয়ে আসার লক্ষ্যে আয়োজন করা হচ্ছে। যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন শিল্পের রূপ দেখার সুযোগ পাবে যা শিল্পীরা জীবিত রাখতে এবং সংস্কৃতির প্রতি তাদের উৎসর্গ দেখানোর জন্য কঠোর অনুশীলন করে।

বর্ণনা – “স্পিক মাইক কমিটি” শিক্ষার্থীদের মধ্যে ভারতীয় সংস্কৃতির মূল্যবোধের ব্যাপকতা বোঝার জন্য তার সাংস্কৃতিক উৎসব বিরাসত ২০২৪ ঘোষণা করতে পেরে গর্বিত। দর্শকদের ইতিহাস ও সংস্কৃতির কাছাকাছি আনতে “বিরাসত ২০২৫″ অনুষ্ঠানের আয়োজন করা হবে। উদ্দেশ্য নিয়েই করা হচ্ছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.