NEET 2024: প্রকাশিত হল ডাক্তারির প্রবেশিকা NEET-র দিনক্ষণ, রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হচ্ছে কবে থেকে?

NEET 2024: সর্বভারতীয় স্তরের এই পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হতে পারে চলতি মাস থেকেই

 

হাইলাইটস:

  • NEET পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে NTA
  • চলতি বছরের ৫ই মে হবে পরীক্ষা
  • রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হতে পারে চলতি মাসেই

NEET 2024: এবছরের জন্য ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট বা NEET UG পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। তবে এই পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কবে থেকে শুরু হবে? এই নিয়ে নানা জল্পনার মধ্যেই জানা গেল পরীক্ষার দিনক্ষণ। উল্লেখ্য, পরীক্ষা নিয়ামক সংস্থা সূত্রে জানা গেছে, NEET UG-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া সমস্তটাই অনলাইনে করতে হবে।

We’re now on WhatsApp – Click to join

ন্যাশনাল টেস্টিং এজেন্সি সূত্রে খবর, চলতি মাসেই প্রকাশিত হবে NEET UG-র রেজিস্ট্রেশনের ফর্ম। NTA-র অফিশিয়াল ওয়েবসাইট neet.nta.nic.in-এ দেওয়া থাকবে ফর্মের লিঙ্ক। এই লিঙ্কে ক্লিক করে পড়ুয়ারা সরাসরি রেজিস্ট্রেশন করতে পারবেন।

ইতিমধ্যে NEET UG 2024-এর পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে NTA। মেডিক্যাল এবং ডেন্টালের স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষা হবে আগামী ৫ই মে। এই পরীক্ষার সিলেবাস এবং FAQ ইতিমধ্যেই NTA-র অফিশিয়াল ওয়েবসাইটে তুলে দেওয়া হয়েছে। ইচ্ছুক পরীক্ষার্থীরা তা ওয়েবসাইট দিয়ে ডাউনলোড করতে পারবেন।

প্রসঙ্গত, NEET UG 2024-এর রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একাধিক ধাপ রয়েছে। নীচে তা বিস্তারিতভাবে আলোচনা করা হল –

NEET-র ফর্ম ফিলাপ পদ্ধতি –

• রেজিস্ট্রেশনের জন্য প্রথমে NTA-র অফিশিয়াল ওয়েবসাইট অর্থাৎ neet.nta.nic.in-এ লগ ইন করতে হবে।

• তারপর ওয়েবসাইটের হোমপেজে NEET রেজিস্ট্রেশনের জন্য একটি লিঙ্ক থাকবে। সেখানে ক্লিক করতে হবে।

• এবার ওই লিঙ্কে ক্লিক করলে একটি নতুন উইন্ডো খুলে যাবে। সেই উইন্ডোতেই আসবে একটি ফর্ম। ওই ফর্মে পরীক্ষার্থীর নাম, ইমেল আইডি, মোবাইল নম্বর-সহ একাধিক গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে।

• তারপর ওই ফর্ম পূরণ করলে পরীক্ষার্থীর একটি রেজিস্ট্রেশন আইডি তৈরি হবে। যা একটি পাসওয়ার্ড দিয়ে নিরাপদ করতে হবে।

• এরপর ওই আইডিতে লগ ইন করে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। এই আইডি থেকেই NEET পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড এবং ফলাফল দেখতে পাবেন।

তবে ওয়েবসাইটের হোমপেজে রেজিস্ট্রেশনের লিঙ্ক এখনও অ্যাক্টিভ করা হয়নি। মনে করা হচ্ছে, যা দু-তিন দিনের মধ্যেই অ্যাক্টিভ করা হবে। চলতি বছরে NEET পরীক্ষার প্যাটার্নে কোনও বিশেষ পরিবর্তন করেনি NTA। সর্বভারতীয় স্তরে এই পরীক্ষা অফলাইনে অনুষ্ঠিত হবে। অর্থাৎ NEET পরীক্ষা কাগজে-কলজে দিতে হবে পড়ুয়াদের।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

  1. 📝 NEET 2024-এর রেজিস্ট্রেশন শুরু হবে চলতি মাসে! এই পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে ৫ই মে। 🗓️💻 #NEET2024 #MedicalEntrance

Leave a Reply

Your email address will not be published.