Mamata Banerjee: নিজের বেতন না বাড়িয়েও রাজ্যের মন্ত্রী-বিধায়কদের বেতন-ভাতা বাড়ল মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: বিধানসভায় দাঁড়িয়ে এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

হাইলাইটস:

  • রাজ্যের মন্ত্রী-বিধায়কদের বেতন-ভাতা বাড়ল
  • বিধানসভায় দাঁড়িয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর
  • তবে আগের মতোই নিজে নেবেন না এক পয়সাও

Mamata Banerjee: সামনেই দুর্গাপুজো, আর পুজোর ঠিক আগেই রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কদের বেতন-ভাতা একধাক্কায় অনেকটা বৃদ্ধি পেল। গতকাল বিধানসভার অধিবেশনে এই বেতনবৃদ্ধি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি রাজ্যের বিধায়ক, প্রতিমন্ত্রী, পূর্ণমন্ত্রী সকলের বেতন একবারে ৪০ হাজার টাকা বৃদ্ধি করলেন।

বাকি বিধায়ক, প্রতিমন্ত্রী, পূর্ণমন্ত্রীদের বেতন পেলেও মুখ্যমন্ত্রী তাঁর নিজের বেতন বৃদ্ধি করলেন না। বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি তাঁর নিজের বেতন বৃদ্ধি করবেন না। আগের মতোই এক পয়সাও নেবেন না তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় এও জানিয়েছেন, নিজের লেখা বইয়ের রয়্যালটি থেকেই তাঁর খরচ ভালো ভাবেই চলে যায়।

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘প্রাক্তন সাংসদ হিসাবেও আমি পেনশন বাবদ এক লক্ষ টাকা পাই। এছাড়া, বিধায়ক হিসাবে আমি বেতন পাই। কিন্তু সেটা নিই না। আমি আমার বই বিক্রি করে স্বত্ব বাবদ যা টাকা পাই, তা দিয়েই আমার চলে যায়।’’ বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমাদের রাজ্যের বিধায়কদের বেতন দেশের মধ্যে সবচেয়ে কম। তাই আমাদের সরকার এবার বিধায়কদের বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে।’’ তারপর বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, সকলের বেতন বাড়ল, শুধুমাত্র মুখ্যমন্ত্রী নিজে নিলেন না, এ কেমন করে হয়! তিনি আরও বলেন, “আপনি বেতন নেন না, সেটা তো আপনার মহানুভবতা। কিন্তু সংশোধনটা আপনার ক্ষেত্রে হলেও ভালো হত, অন্তত খাতায়-কলমে। নইলে ঠিক দেখায় না।” হাত তুলে নমস্কার করে সেই প্রস্তাবকে খারিজ করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মূলত মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়ক এই তিন স্তরে বেতন বৃদ্ধি করা হয়েছে। আগে বিধায়কদের বেতন ছিল প্রতি মাসে ১০ হাজার টাকা। এবার তা বেড়ে হল ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা এতদিন মাসে বেতন পেতেন ১০ হাজার ৯০০ টাকা। এবার থেকে তাঁরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। এছাড়া, রাজ্যে যে পূর্ণমন্ত্রীরা আছেন, তাঁরা এতদিন ধরে বেতন পেতেন ১১ হাজার টাকা। এবার থেকে তাঁরা বেতন বাবদ পাবেন ৫১ হাজার টাকা।

সুতরাং বলা যায়, এতদিন পূর্ণ মন্ত্রীদের মোট বেতন ভাতা ১,১০,০০০ টাকা, এখন তা বেড়ে হল ১,৫০,০০০ টাকা। প্রতিমন্ত্রীদের এতদিন মোট বেতন ভাতা ছিল ১,০৯,৯০০ টাকা, এখন তা বেড়ে দাঁড়াল ১,৪৯,৯০০ টাকা। রাজ্যের বিধায়কদের মোট বেতন ভাতা ছিল ৮১,০০০ টাকা, এখন বেড়ে হল ১,২১,০০০ টাকা। গতকাল এই বেতন বৃদ্ধির কথা বিধানসভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করার পরই গোটা বিধানসভা জুড়ে হাততালিতে ফেটে পরে। মন্ত্রী থেকে বিধায়ক সকলেই মুখ্যমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.