Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনা নিয়ে এবার রাজভবনে জরুরি বৈঠক ডাকলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস

Jadavpur University: উপাচার্যহীন যাদবপুরে উপাচার্য নিয়োগে তৎপর রাজ্যপাল

হাইলাইটস:

  • আজ বিকালে রাজভবনে জরুরি বৈঠক ডাকলেন রাজ্যপাল
  • বৈঠকে উপস্থিত থাকবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের প্রতিনিধিরা
  • বৈঠকে সিদ্ধান্ত হতে পারে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়েও

Jadavpur University: গত বুধবার রাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের সামনে থেকে বাংলা বিভাগের প্রথম বর্ষের পড়ুয়ার বিবস্ত্র দেহ উদ্ধার করা হয়। পরে হাসপাতালে নিয়ে গেলে মৃত ঘোষণা করা হয়। মৃত ছাত্রটির নাম স্বপ্নদীপ কুন্ডু, তাঁর বাড়ি নদিয়ার বগুলায়। বহু স্বপ্ন নিয়ে যাদবপুরে পড়তে আসা স্বপ্নদীপের স্বপ্ন যে আর বাস্তবের রূপ নিল না। মৃত ছাত্রের পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে, র‍্যাগিংয়ের কারণেই তাঁদের ছেলের মৃত্যু হয়েছে।

ঘটনার তদন্তে নেমে প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনী এবং দুজন দ্বিতীয় বর্ষের ছাত্রকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ৷ এবার আজ আরও ৬ জনকে গ্রেফতার করলো পুলিশ। যার মধ্যে আবারও বিশ্ববিদ্যালয়ের ৩ জন প্রাক্তনী রয়েছে। আর বাকি ৩ জন ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র।

এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটার পর থেকেই যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে যেমন একাধিক প্রশ্ন উঠেছে, তেমনই অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ভিতরের নিরাপত্তাও এখন প্রশ্নের মুখে৷ কারণ ক্যাম্পাস চত্বর বা হস্টেলে কোথাও কোনও CCTV লাগানো নেই।

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য না থাকার জন্য দায়ী করেছেন আচার্য হিসেবে রাজ্যপাল সি ভি আনন্দ বোসকে৷ কারণ এই মুহূর্তে দাঁড়িয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কোনও স্থায়ী উপাচার্য নেই। ফলে উপাচার্যের অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অনেকটাই নষ্ট হচ্ছিল বলে অভিযোগ ওঠে এসেছে নানা মহল থেকেই। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস গত মার্চ মাসেই ইস্তফা দেন। তারপর রাজ্যপালই অস্থায়ী উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়েরই অধ্যাপক অমিতাভ দত্তকে নিয়োগ করেন। কিন্তু তিনিও ইস্তফা দেন গত ৪ই অগাস্ট৷

এবার রাজ্যপাল সি ভি আনন্দ বোস আজ বিকেল পাঁচটায় রাজভবনে একটি জরুরি বৈঠক ডেকেছেন। এই বৈঠকে উপস্থিত থাকবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের প্রতিনিধিরা। রাজভবন সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ এবং ক্যাম্পাসের ভিতরের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা করতেই রাজ্যপাল এই জরুরি বৈঠক ডেকেছেন।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.