International Mother Language Day 2024: অমর একুশে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জেনে নিন বিশ্বে ঠিক কত মানুষ বাংলায় কথা বলেন?

International Mother Language Day 2024: বাংলাভাষী মানুষদের জন্য আজ অত্যন্ত গর্বের দিন

 

হাইলাইটস:

  • ২১শে ফেব্রুয়ারি সারা বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • বাঙালিদের জন্য আজকের দিনটি বিশেষ গুরুত্ব আছে
  • জেনে নিন বিশ্বের মোট কত মানুষ বাংলা ভাষায় কথা বলে

International Mother Language Day 2024: আজ ২১শে ফেব্রুয়ারি। যা বাংলা ভাষাভাষী মানুষের জন্য একটি বিশেষ দিন। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন আবদুল জব্বার, আবুল বরকত এবং আবদুস সালামসহ নাম না জানা আরও অনেকেই। তাই তাঁদের শ্রদ্ধা জানাতে প্রতিবছর আজকের দিনে ভোরবেলা খালি পায়ে বাংলাদেশের ঢাকার শহিদ মিনারে গিয়ে ফুল দিয়ে শুরু হয় এই দিনটি। তবে আজকের এই বিশেষ দিনটি শুধু বাংলাদেশ না, বিশ্বের সব বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের কাছেই একটি গৌরবোজ্জ্বল দিন। এটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সুপরিচিত।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর নির্মমভাবে গুলি চালায় পুলিশ। এতে আন্দোলনরত অনেক তরুণই শহিদ হন। আর তাঁদের মধ্যে অন্যতম হল জব্বার, রফিক, শফিউর, সালাম, বরকত সহ আরও অনেকেই। এজন্য এই দিনটি শহিদ দিবস হিসেবে পালন করা হয়।

We’re now on WhatsApp – Click to join

তারপর ১৯৯৮ সালের ৯ই জানুয়ারি রফিকুল ইসলাম নামের এক প্রবাসী বাঙালি তৎকালীন রাষ্ট্রসংঘের জেনারেল সেক্রেটারি কফি আন্নানকে একটি চিঠি লেখেন। সেই চিঠিতে তিনি শহিদদের অবদানের কথা উল্লেখ করেন এবং কফি আন্নানকে প্রস্তাব দেন ২১শে ফেব্রুয়ারিকে ‘মাতৃভাষা দিবস’ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া হোক। এরপর ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর রাষ্ট্রসংঘ ঘোষণা করে শহিদদের সম্মান জানাতে প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে।

এবার আপনার মনে একটা প্রশ্ন জাগতে পারে যে, বিশ্বজুড়ে কত মানুষ বাংলায় কথা বলেন? সত্যি বলতে বিশ্বতালিকায় সেই স্থান জানলে আপনি কিন্তু যথেষ্টই অবাক হবেন। তবে একথা হলফনামা করতে বলতে পারি যে, বিশ্বতালিকায় বাংলা ভাষার স্থান জানার পর একজন বাঙালি হিসেবে আপনি যে অত্যন্ত গর্ববোধ করবেন। বাংলা ভাষায় সাধারণত কথা বলেন পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মানুষ। এছাড়া গোটা বিশ্বেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অজস্র বাঙালি, যারা প্রত্যেকেই বাংলা ভাষায় কথা বলেন। কর্মসূত্রে বিশ্বের বিভিন্ন প্রান্তে কত মানুষ যে রয়েছেন, যারা বাংলাভাষী। শুধু তাই নয়, ভারতের স্বীকৃত ভাষাগুলির মধ্যে হিন্দির পরেই রয়েছে বাংলার স্থান। ভারতের মোট জনসংখ্যার প্রায় ৮.০৩ শতাংশ মানুষই বাংলায় কথা বলেন। আর যদি বিশ্বের মধ্যে ধরেন, তবে বাংলায় কথা বলা মানুষের সংখ্যা রয়েছে সপ্তম স্থানে। পরিসংখ্যান অনুযায়ী, গোটা বিশ্বে প্রায় ২৬৫ মিলিয়ন মানুষ বাংলায় কথা বলেন। আর এই তালিকার ১ নম্বরে রয়েছে ইংরেজি, ২ নম্বরে রয়েছে ম্যান্ডারিন চাইনিজ, ৩ নম্বরে হিন্দি ভাষা, ৪ নম্বরে স্প্যানিশ ভাষা, ৫ নম্বরে ফরাসি ভাষা এবং ৬ নম্বরে আরবির পরেই রয়েছে আমাদের বাংলা ভাষা।

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার পক্ষ থেকে বিশ্বের সমস্ত বাংলাভাষী মানুষদের বলা হচ্ছে যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা এবং ভলোবাসা। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.