G-20 Summit Xi Jinping: জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন না শি জিনপিং, তবে তাঁর ভারতে না আসার সম্ভাব্য কারণটি কী?

G-20 Summit Xi Jinping: চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর জায়গায় চিনের হয়ে প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী লি কিয়াং

হাইলাইটস:

  • জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন না শি জিনপিং
  • এর সম্ভাব্য কারণ হতে পারে চিনের অভ্যন্তরীণ রাজনীতি
  • তাঁর বদলে চিনের হয়ে প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী লি কিয়াং

G-20 Summit Xi Jinping: হাতে আর মাত্র একদিন। জি-২০ শীর্ষ সম্মেলন চলতি সপ্তাহের শেষেই নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে। শেষ মুহূর্তের প্রস্তুতিও চলছে জোরকদমে। বিশ্বের সব তাবড় তাবড় রাষ্ট্রনেতারা এই সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন। তবে এখনও পর্যন্ত যা খবর পাওয়া যাচ্ছে তা হল, জি-২০ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকছেন না চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

তবে জিনপিং-এর এই সম্মেলনে যোগদান না করাতে উঠেছে একাধিক প্রশ্ন। ভারত-চিন সম্পর্ক নিয়েও শুরু হয়েছে জোর জল্পনা। কারণ এর আগের সমস্ত বৈঠকে যোগ দেওয়ার দুর্দান্ত রেকর্ড রয়েছে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর নামে। তবে এই বারে ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে কেন তিনি উপস্থিত থাকতে না সেই বিষয়টি এখনও পর্যন্ত স্পষ্ট হয়নি।

এইদিকে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে যে, জিনপিং-এর এই সিদ্ধান্তের যোগ থাকতে পারে চিনের অভ্যন্তরীণ রাজনীতির সঙ্গে। কারণ এই গ্রীষ্মে অনুষ্ঠিত হয়েছিল বেইদৈহে বৈঠক। যা চিনের হেবেই প্রদেশের সমুদ্র তীরবর্তী অঞ্চলে চিনা কমিউনিস্ট পার্টির বিদায়ী এবং অবসরপ্রাপ্ত নেতাদের নিয়ে অনুষ্ঠিত হয়েছিল। এই বৈঠকে এমন কিছু আলোচনা হয়েছিল যা চিন সরকার গোপনই রাখতে চেয়েছিল। তবে ধীরে ধীরে প্রকাশ্যে আসতে শুরু করেছিল রুদ্ধশ্বাস এই বৈঠকের আলোচ্য বিষয়গুলি।

রিপোর্টগুলিতে উল্লেখ করা হয়েছে যে, ২০১২ সাল থেকে চিনা কমিউনিস্ট পার্টির মহাসচিব হিসেবে আছেন শি জিনপিং। তবে দলের অবসরপ্রাপ্ত নেতাদের একটি দল একেবারেই জিনপিং-কে তিরস্কার করেছে। অন্যদিকে তাঁর সামনে এমন কিছু প্রশ্নও রাখা হয়েছিল যা আগে কোনওদিন রাখা হয়নি। যদিও এই বৈঠকে অনেক প্রবীণ নেতারাই যোগ দেন নি। জিনপিং-এর পূর্বসূরি নেতা হু জিনতাও এই বৈঠকে অনুপস্থিত ছিলেন। সুতরাং বলা যায়, ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর জায়গায় চিনের হয়ে প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী লি কিয়াং।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.