CAA implemented in India: ভারতের মুসলিম সম্প্রদায়ের মানুষদের স্বাধীনতা কেড়ে নিচ্ছে সিএএ? স্পষ্ট জবাব দিল কেন্দ্র

CAA implemented in India: সোমবার থেকে দেশজুড়ে কার্যকর হল সিএএ

 

হাইলাইটস:

  • সিএএ কার্যকর হতেই বিভ্রান্তি ছড়িয়েছে দেশজুড়ে
  • মুসলিম সম্প্রদায়ের মানুষদের নিয়ে ইতিমধ্যে গুজব রটতেও শুরু করেছে
  • তবে দেশের মুসলিম সম্প্রদায় মানুষদের উপর এর কোনও প্রভাব পড়বে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

CAA implemented in India: ২০১৯ সালে পাশ হয়েছিল আইন, তবে আইন পাশ হওয়ার ঠিক ৪ বছর পর, গত সোমবারই কেন্দ্রীয় সরকারের তরফে নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ (CAA) কার্যকর করা হয়। তবে সিএএ কার্যকর হতে না হতেই আবারও বিভ্রান্তি ছড়িয়েছে দেশজুড়ে। বিশেষ করে ভারতে বসবাসকারী মুসলিম সম্প্রদায়ের মানুষদের কী হবে, তা নিয়ে ইতিমধ্যে বিভিন্ন গুজব রটতেও শুরু করেছে। এবার সেই সংশয় কার্যত দূর করতে ময়দানে নেমেছে কেন্দ্র।

সব বাধা পেরিয়ে অবশেষে দেশজুড়ে কার্যকর হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন (Citizenship Amendment Act) বা সিএএ (CAA)। প্রতিবেশী দেশ থেকে আসা নাগরিকদের ভারতের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইনে ভারতীয় মুসলিমদের স্বাধীনতা কোনওভাবেই খর্ব করা হয়নি। এমনকি তাদের কোনওরকম সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত করা হবে না। একইসঙ্গে এও জানানো হয়েছে যে, শুধুমাত্র বাংলাদেশ, পাকিস্তান বা আফগানিস্তানের মুসলিমরাই নয়, বিশ্বের যে কোনও প্রান্তের মুসলিম সম্প্রদায়ের মানুষই ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।

We’re now on WhatsApp – Click to join

গতকাল অর্থাৎ মঙ্গলবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয় যে, নাগরিকত্ব আইনের ৬ নম্বর ধারার অধীন থাকা বিশ্বের যেকোনও প্রান্তের মুসলিম সম্প্রদায়ের মানুষই ভারতীয় নাগরিক হওয়ার জন্য আবেদন করতে পারেন।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, সিএএ-তে বিশেষ করে ভারতীয় মুসলিম সম্প্রদায়ের মানুষদের স্বাধীনতা খর্ব করা হয়নি। সেই সঙ্গে তাদের কোনও সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত করা হবে না। প্রসঙ্গত, এই আইন পাশ হওয়ার ৪ বছর পর, গত সোমবারই কেন্দ্রীয় সরকার সিএএ কার্যকর করে। কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে যারা ভারতে এসেছেন, তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। তবে বিদেশ থেকে আগত অ-মুসলিম নাগরিকদের ক্ষেত্রে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদনের সময়সীমাও ১১ বছর থেকে কমিয়ে করা হয়েছে ৫ বছর।

এদিকে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আগত ধর্মীয় সংখ্যালঘুরা, যেমন-হিন্দু, বৌদ্ধ, জৈনরাই যে কেবল ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন, এমনটা নয়। এই সকল দেশ থেকে উৎখাত হয়ে ভারতে আসা মুসলিমরাও নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এই আইন চালু হওয়ায় দেশের ১৮ কোটি মুসলিমের উপরে এর কোনও প্রভাব পড়বে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.