Budget 2024: বাজেট তৈরির ভার ছিল এই ৯ কর্মকর্তার কাঁধে, জেনে নিন কারা এই কর্মকর্তা

Budget 2024: নির্মলা সীতারামনের এই ৯ জন কর্মকর্তা, যারা ২০২৪-২৫ সালের বাজেট তৈরি করেছিলেন

হাইলাইটস:

  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ টানা ষষ্ঠবারের মতো বাজেট পেশ করবেন।
  • এটি আগামী অর্থবছর ২০২৪-২৫ এর জন্য একটি অন্তর্বর্তী বাজেট হবে।
  • নির্মলা সীতারামনের এই ষষ্ঠ বাজেট তৈরি করছে একটি বিশেষ দল।

Budget 2024: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ টানা ষষ্ঠবারের মতো বাজেট পেশ করবেন। যাইহোক, এটি আগামী অর্থবছর ২০২৪-২৫ এর জন্য একটি অন্তর্বর্তী বাজেট হবে। কিন্তু তারপরও বাজেট প্রণয়নে একই পরিশ্রম করতে হয়। নির্মলা সীতারামনের এই ষষ্ঠ বাজেট তৈরি করছে একটি বিশেষ দল। নির্মলা সীতারামন ছাড়াও, এই বাজেট দলে নবরত্নরা অন্তর্ভুক্ত রয়েছে, যারা তাদের নিজ নিজ ক্ষেত্রের অভিজ্ঞ। আসুন জেনে নিই এই দলে কারা কারা।

We’re now on Whatsapp – Click to join

বাজেটের পেছনে এসব মানুষের দল:

টিভি সোমানাথন:

তামিলনাড়ুর আইএএস অফিসার টিভি সোমানাথন বর্তমানে অর্থ মন্ত্রকের সবচেয়ে সিনিয়র সচিব। ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দফতরে কাজ করা টিভি সোমানাথনকে প্রধানমন্ত্রী মোদীর ঘনিষ্ঠ বলে মনে করা হয়। টিভি সোমানাথন ২০২০ সালে ব্যয় সচিব হয়েছিলেন এবং তারপর থেকে বাজেট দলের সাথে যুক্ত ছিলেন।

তুহিন কান্ত পান্ডে:

তুহিন কান্ত পান্ডে, সেক্রেটারি, ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, বাজেট দলের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচিত। পান্ডে ওডিশা ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার এবং এয়ার ইন্ডিয়ার বেসরকারীকরণ এবং এলআইসি-এর আইপিওতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

অজয় শেঠ:

অজয় শেঠ, কর্ণাটক ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার, অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগের সচিব। তার নেতৃত্বে দেশে প্রথমবারের মতো সার্বভৌম গোল্ড বন্ড ইস্যু করা হয়। ২০২১ সালে, তিনি অর্থ মন্ত্রণালয়ে যোগদান করেন এবং বাজেট দলে যোগ দেন।

সঞ্জয় মালহোত্রা:

সঞ্জয় মালহোত্রা বর্তমানে রাজস্ব সচিব। কর রাজস্ব বাড়ানোর দায়িত্ব তার কাঁধে এবং এর পাশাপাশি বাজেট বক্তৃতার খসড়া খসড়ার দায়িত্বও রয়েছে তার। আসুন আমরা আপনাকে বলি যে সঞ্জয় মালহোত্রা তার ব্যাচে শীর্ষস্থানীয় ছিলেন।

বিবেক জোশী:

বাজেট দলে নতুন সদস্য বিবেক জোশী। ২০২২ থেকে, বিবেক জোশী আর্থিক পরিষেবা বিভাগের সচিবের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তিনি ২০২২ সালে অর্থ মন্ত্রণালয়ে যোগদান করেন এবং ভারতের রেজিস্ট্রার জেনারেল এবং সেন্সাস কমিশনার ছিলেন।

ভি অনন্ত নাগেশ্বরন:

ভি অনন্ত নাগেশ্বরন দেশের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা। অর্থনীতির ইস্যুতে তাকে অর্থমন্ত্রীর সবচেয়ে কাছের বলে মনে করা হয়। জি২০-এর সময় তাঁর কাজ অত্যন্ত প্রশংসিত হয়েছিল এবং আইআইএম আহমেদাবাদ থেকে এমবিএ শেষ করার পর, তিনি আইজেনবার্গ স্কুল অফ ম্যানেজমেন্ট, ইউমাস আমহার্স্ট থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

নিতিন গুপ্ত:

নীতিন গুপ্ত প্রত্যক্ষ কর বোর্ড এবং সিবিডিটি-এর চেয়ারম্যান। ভারতীয় রাজস্ব পরিষেবায় আয়কর বিভাগের একজন কর্মকর্তা ছিলেন। তিনিও বাজেট দলের অংশ। আয়কর, কর্পোরেট ট্যাক্স এবং প্রত্যক্ষ কর সংক্রান্ত প্রস্তাবনা তৈরিতে সহায়তা করা।

সঞ্জয় কুমার আগরওয়াল:

সঞ্জয় কুমার আগরওয়াল কেন্দ্রীয় পরোক্ষ কর ও শুল্ক বোর্ডের চেয়ারম্যান। সঞ্জয় কুমার আগরওয়াল বাজেটে অপ্রত্যক্ষ কর, কাস্টম শুল্ক এবং জিএসটি-তে পরিবর্তন সংক্রান্ত প্রস্তাবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি ভারতীয় রাজস্ব পরিষেবাতে জিএসটি এবং কাস্টমস বিভাগের একজন কর্মকর্তাও।

আশীষ ভাচানি:

আশীষ ভাচানি বাজেট অফিসার। নীতি প্রণয়ন ও বাস্তবায়নে আশীষ ভাচানির বিশাল অভিজ্ঞতা রয়েছে। তিনি তামিলনাড়ু ক্যাডারের ১৯৯৭ ব্যাচের আইএএস অফিসার এবং এই বছরের বাজেট দলের অংশ।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.