Bike Taxi: এখন বাইক ট্যাক্সি বৈধ, পরিবহণ মন্ত্রকের স্পষ্ট নির্দেশনা, বিস্তারিত জেনে নিন

Bike Taxi: কোথায় বাইক ট্যাক্সির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, জেনে নিন কী বললেন র‌্যাপিডোর মুখপাত্র

হাইলাইটস:

  • কোথায় এটি জারি করা হয়েছিল এবং কোথায় এটি নিষিদ্ধ হয়েছিল?
  • জেনে নিন কী বলছে বাইক ট্যাক্সি কোম্পানি

Bike Taxi: সড়ক ও পরিবহন মন্ত্রক বৃহস্পতিবার রাজ্যগুলির জন্য জারি করা একটি নির্দেশিকাতে স্পষ্ট করেছে যে বাইক ট্যাক্সি অর্থাৎ মোটরসাইকেলও মোটর যানবাহন আইন, ১৯৮৮-এর অধীনে ‘কন্ট্রাক্ট ক্যারেজ’-এর সংজ্ঞার অধীনে আসে। মোটরযান আইন অনুযায়ী, ‘কন্ট্রাক্ট ক্যারেজ’ হল একটি নির্দিষ্ট চুক্তির অধীনে ভাড়ায় যাত্রী বহন করার জন্য একটি যান। মন্ত্রক, বাইক ট্যাক্সিগুলিতে রাজ্যগুলিতে জারি করা তার পরামর্শে বলেছে যে কিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি পারমিটের জন্য আবেদনগুলি প্রক্রিয়া করার সময় মোটরসাইকেলকে ‘কন্ট্রাক্ট ক্যারেজ’ হিসাবে বিবেচনা করছে।

এখন বাইক ট্যাক্সি বৈধ হয়ে গেছে

মন্ত্রক বলেছে, ‘এটি স্পষ্ট করা হয়েছে যে মোটর যান আইনের ধারা ২(২৮) অনুযায়ী, ২৫ সিসি এর বেশি ইঞ্জিন ক্ষমতা সহ চার চাকার চেয়ে ছোট যানবাহনগুলিও মোটর যানের সংজ্ঞার আওতায় আসে। এই অর্থে, ‘মোটরসাইকেল’ও আইনের ধারা ২(৭) এর আওতায় আসে। কন্ট্রাক্ট ক্যারেজ এগ্রিমেন্ট মানে দূরত্ব বা সময়ের উপর নির্ভর করে, রুট সহ বা ছাড়া একটি নির্দিষ্ট মূল্যে একটি গাড়ি ভাড়া করা।

রাজ্যগুলিকে দেওয়া হয়েছে স্পষ্ট নির্দেশ

এই পরিস্থিতিতে, মন্ত্রক সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মোটর যান আইনের বিধান অনুসারে মোটরসাইকেলের জন্য কন্ট্রাক্ট ক্যারেজ পারমিটের আবেদনগুলি গ্রহণ করার এবং নিয়ম অনুসারে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে। এখন পর্যন্ত এই বিষয়ে রাজ্যগুলির মধ্যে অনেক ভুল ধারণা ছিল এবং সমস্ত রাজ্য তাদের নিজস্ব উপায়ে অনুমতি এবং বিধিনিষেধ আরোপ করছিল।

কোথায় এটি জারি করা হয়েছিল এবং কোথায় এটি নিষিদ্ধ হয়েছিল?

বর্তমানে, Ola, Uber এবং র‌্যাপিডো সহ অনেক স্টার্টআপ বাইক ট্যাক্সি সুবিধা প্রদান করছে। এ বিষয়ে সুস্পষ্ট নিয়ম-কানুন না থাকায় রাজ্যগুলোর মধ্যে অভিন্নতা ছিল না। গোয়া, তেলেঙ্গানা, রাজস্থান এবং ইউপির মতো রাজ্যগুলি বাইক ট্যাক্সির অনুমতি দিলেও দিল্লি এবং মহারাষ্ট্রের মতো বড় রাজ্যগুলিতে বাইক ট্যাক্সি নিষিদ্ধ করা হয়েছিল। কর্ণাটকের মতো রাজ্যগুলি পেট্রোল বাইকগুলিকে ট্যাক্সি হিসাবে চালানোর অনুমতি দেয়নি, তবে ই-বাইকের কাছে ট্যাক্সি হিসাবে চালানোর অনুমতি রয়েছে৷ একইভাবে, কিছু রাজ্যে বাইক ট্যাক্সিতে হলুদ নম্বর প্লেট লাগানো বাধ্যতামূলক করা হয়েছে।

We’re now on WhatsApp- VClick to join

জেনে নিন কী বলছে বাইক ট্যাক্সি কোম্পানি

সরকারের এই সিদ্ধান্তে আনন্দ প্রকাশ করেছে বাইক ট্যাক্সি চালানো কোম্পানিগুলো। র‌্যাপিডোর মুখপাত্র বলেন, বাইক ট্যাক্সি বৈধ করায় সবচেয়ে বেশি উপকৃত হবেন সাধারণ মানুষ। এটি কেবল ভ্রমণকারীদের জন্য একটি সস্তা বিকল্প সরবরাহ করবে না, লোকেরা অর্থ উপার্জনের নতুন বিকল্পও পাবে। বাউন্সের সহ-প্রতিষ্ঠাতা, একটি স্টার্টআপ যা বাইক ট্যাক্সি সুবিধা প্রদান করে, বলেছেন যে অনেক রাজ্য বাইক ট্যাক্সির অনুমতি দেয়নি। কিন্তু, এখন তার পথ পরিষ্কার করা হয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.