Dhruv MK-3: ৮০৭৩ কোটি টাকায় ৩৪টি ধ্রুব এমকে -৩ হেলিকপ্টার কেনা হবে

Dhruv MK-3: প্রতিরক্ষা মন্ত্রক এইচএএল-এর সাথে দুটি চুক্তি স্বাক্ষর করেছে

হাইলাইটস:

  • গত এক বছরে কোম্পানিটির শেয়ার রিটার্ন দিয়েছে ১১৮ শতাংশ
  • প্রকল্পটি তার জীবদ্দশায় আনুমানিক ১৯০ লক্ষ ম্যান-ঘন্টার কর্মসংস্থান সৃষ্টি করবে

Dhruv MK-3: প্রতিরক্ষা মন্ত্রক বুধবার অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এইচএএল) এর সাথে ৮০৭৩ কোটি টাকার দুটি যৌথ চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির আওতায় ভারতীয় সেনাবাহিনী এবং কোস্টগার্ডের জন্য ৩৪টি ধ্রুব এমকে-৩ হেলিকপ্টার এবং অন্যান্য সরঞ্জাম অধিগ্রহণ করা হবে। এই চুক্তির আওতায় কেনা হেলিকপ্টারের মধ্যে সেনাবাহিনী পাবে ২৫টি হেলিকপ্টার এবং কোস্টগার্ড পাবে নয়টি হেলিকপ্টার। জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিএস) গত সপ্তাহে দুটি ক্রয় প্রকল্প অনুমোদন করেছে।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিএস) অনুমোদনের পর, ১৩ই মার্চ, ৩৪টি উন্নত হেলিকপ্টার অধিগ্রহণের জন্য হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সাথে ৮০৭৩.১৭ কোটি টাকার দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারতীয় সেনাবাহিনী (২৫ ALH) এবং ভারতীয় উপকূল রক্ষী বাহিনী (৯ ALH) এর জন্য ধ্রুব এমকে-III প্রতিরক্ষা উৎপাদনে স্বদেশীকরণের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

পণ্যসম্ভার এবং কর্মীদের পরিবহন প্রস্তুত

ভারতীয় সেনাবাহিনীর জন্য বিকশিত ALH ধ্রুব Mk-III UT (ইউটিলিটি) ভেরিয়েন্টটি ত্রাণ ও উদ্ধার, সৈন্য পরিবহন, অভ্যন্তরীণ পণ্যসম্ভার, রেসি/দুর্যোগ সরিয়ে নেওয়া ইত্যাদির জন্য ডিজাইন করা হয়েছে। ALH ধ্রুব Mk-III UT সিয়াচেন হিমবাহ এবং লাদাখের মতো উচ্চ উচ্চতার এলাকায় তার সক্ষমতা প্রমাণ করেছে, মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে। ALH Mk-III MR (মেরিটাইম রোল) ভেরিয়েন্টটি সামুদ্রিক নজরদারি, অনুসন্ধান ও উদ্ধার, পণ্যসম্ভার এবং কর্মী পরিবহন ইত্যাদির জন্য ডিজাইন করা হয়েছে।

AVNL এর সাথে চুক্তি স্বাক্ষরিত

মন্ত্রক বলেছে যে এই হেলিকপ্টারটি সমুদ্র এবং স্থলে প্রতিকূল বায়ুমণ্ডলীয় পরিস্থিতিতেও তার সক্ষমতা প্রমাণ করেছে। “প্রকল্পটি তার জীবদ্দশায় আনুমানিক ১৯০ লক্ষ ম্যান-ঘন্টার কর্মসংস্থান সৃষ্টি করবে।” এর মধ্যে ২০০ টিরও বেশি মাইক্রো, ছোট এবং মাঝারি উদ্যোগের সরঞ্জাম সরবরাহ অন্তর্ভুক্ত থাকবে এবং ৭০ জন স্থানীয় বিক্রেতা দেশীয়করণ প্রক্রিয়ায় জড়িত থাকবে।’ এর সাথে, প্রতিরক্ষা মন্ত্রক পদাতিক কমব্যাট ভেহিকেল BMP-II থেকে BMP২M-এ ৬৯৩টি অস্ত্র আপগ্রেড করেছে। এর জন্য আর্মার্ড ভেহিকেলস কর্পোরেশন লিমিটেড (AVNL) এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

We’re now on WhatsApp- Click to join

প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হবে

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (বিইএল), চেন্নাই-উন্নত সাইট এবং এফসিএস-এর একীকরণের ভিত্তিতে বিদ্যমান BMP ২/২K-কে রাতের লড়াইয়ের ক্ষমতা এবং FCS প্রদানের জন্য AVNL একটি দেশীয় প্রযুক্তি তৈরি করেছে। সমাধান করা হয়েছে। উন্নত মন্ত্রকের মতে, “এভিএনএল” দেশীয় নির্মাতাদের কাছ থেকে প্রাপ্ত উপাদান এবং উপ-সিস্টেমগুলির সাথে অস্ত্রোপচারের আপগ্রেড তৈরি করবে।

এলাকায় আত্মনির্ভরশীলতা বাড়বে

এটি দেশীয় প্রতিরক্ষা উৎপাদন বাস্তুতন্ত্রকে আরও শক্তিশালী করবে এবং এই সেক্টরে আত্মনির্ভরশীলতা বৃদ্ধিতে উপকৃত হবে। আমরা আপনাকে বলি যে বুধবার বাজার বন্ধের সময়, HAL শেয়ার ৭.১৮ শতাংশ কমে ৩০৩২.৯৫ টাকায় বন্ধ হয়েছিল। গত এক বছরে কোম্পানিটির শেয়ার রিটার্ন দিয়েছে ১১৮ শতাংশ। HAL-এর মার্কেট ক্যাপ ২.০৩ লক্ষ কোটি টাকা।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.