Travel Tips For Child: খুদেকে সঙ্গে বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন? এই নিয়মগুলি না মানলে বিপদে পড়তে পারেন

Travel Tips For Child
Travel Tips For Child

Travel Tips For Child: বাচ্চাকে নিয়ে ঘুরতে যাওয়ার আগে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে

 

হাইলাইটস:

  • সদ্যজাতকে নিয়ে বেড়াতে যাওয়ার পরিকল্পনা?
  • ছোট্ট বাচ্চাকে নিয়ে কোথায় যাবেন ঘুরতে, সঙ্গেই বা কি রাখবেন?
  • ঘুরতে যাওয়ার আগে অবশ্যই জেনে নিন এই বিষয়গুলি

Travel Tips For Child: সন্তানের কেবল জন্ম দিলেই হয় না, তাকে মানুষের মত মানুষ করে তোলাযই বাবা-মায়ের প্রধান দায়িত্ব। তবে সন্তানকে সুস্থ সমাজে বড় করে তোলা, খুব একটা সহজ কাজ নয়। তার বড় হওয়ার পিছনে লুকিয়ে রয়েছে বাবা-মায়ের অনেক পরিশ্রম এবং কষ্ট। কত বাধা-বিপত্তি পেরিয়ে তবেই সন্তানকে মানুষ করা সম্ভব হয়।

Travel Tips For Child

শুধু তাই নয়, দিনের পর দিন রাত জাগা, সদ্যজাতের খেয়াল রাখা থেকে শুরু করে তার ভবিষ্যতের চিন্তা, এই সব করতে করতেই অর্ধেক জীবনের কেটে যায় বাবা-মায়েদের। তবে সন্তানের খেয়াল রাখতে রাখতে নিজের কথা ভুলে গেলে চলবে না। শুধু সন্তানের না নিজেকে ভালো রাখাটাও অত্যন্ত জরুরি।

Travel Tips For Child

তাই মাঝে মধ্যে ঘরের দমবন্ধ পরিবেশ ছেড়ে একটু হাওয়া বদল খুবই প্রয়োজনীয়। তবে বাড়িতে যদি ছোট্ট বাচ্চা থাকে তবে তাকে নিয়ে ঘুরতে যাওয়া বেশ ঝক্কির কাজ। অচেনা জায়গায় গিয়ে যদি হঠাৎই সন্তানের শরীর খারাপ হয় তখন বিপদে পড়তে হবে আপনাকেই। আর যদি রাত-বিরেতে কিছু হয় তবে তো গোদের উপর বিষফোঁড়া। বিশেষ করে সন্তান যদি সদ্যজাত হয় তবে তো আরও বেশি করে সতর্ক হওয়া উচিত। কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন জেনে নিন –

We’re now on WhatsApp – Click to join

Travel Tips For Child

কোথায় যাবেন –

ছোট্ট বাচ্চাকে নিয়ে যেখানেই বেড়াতে যান না এমন জায়গা বেছে নিতে হবে, যেখানে ভিড়ভাট্টা অনেকটাই কম। বিশেষ করে বাড়ির ছোটদের নিয়ে বেড়াতে যাওয়ার প্ল্যান করলে এমন কোনও স্থান নির্বাচন করা যেখানে সহজেই হাসপাতাল বা চিকিৎসা সহায়তা পাওয়া সম্ভব। মনে রাখবেন, বেশি উচ্চতায় অর্থাৎ পাহাড়ি এলাকায় এই সময় তাদের নিয়ে না যাওয়াই ভালো। যদি পাহাড়ই বেছে নেন তবে ধীরে ধীরে হল্ট নিয়ে নিয়ে যেতে পারেন।

Travel Tips For Child

খাওয়া-দাওয়া – 

১-৬ মাস বয়সের শিশুরা স্তন্যদুগ্ধ ছাড়া বাইরের আর কিছুই পান করে না। তবে ১-২ বছরের শিশু কিন্তু বাড়ির খাবার খেতে যথেষ্ট অভ্যস্ত। তাই যেখানেই যান না কেন, তার সমস্ত খাবার প্যাকিং করে নিয়ে যাবেন। পারলে ইলেকট্রিক কেটল রাইস কুকারও সঙ্গে নেবেন। এর পাশাপাশি মিনারেল ওয়াটার জল খাওয়ালেও সেই জলও ফুটিয়ে খাওয়ান।

We’re now on Telegram – Click to join

Travel Tips For Child

বিমানে ও গাড়িতে ভ্রমণ – 

ছোটদের নিয়ে ট্রেন যাত্রা সবচেয়ে ভালো। তবে আপনি যদি ট্রেনের বদলে বিমান বেছে নেন, তবে আকাশে ওড়া ও অবতরণের সময়টুকুতে শিশুর মুখে জলের বোতল ধরিয়ে নিন। আর সেই সঙ্গে কানে তুলোও গুঁজে দিন। এতে কান বন্ধ হয়ে যাওয়ার সমস্যা হয় না। এদিকে গাড়িতে ভ্রমণে খুব ছোটদের ‘মোশন সিকনেস’-এর সমস্যা হতে পারে। তাই প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখবেন।

Read more:- এক টুকরো তিব্বতের ছোঁয়া পেতে চান? অফিসের ছুটি পেলেই টুক করে ঘুরে আসুন ওড়িশার ‘মিনি তিব্বত’ থেকে

Travel Tips For Child

প্রয়োজনীয় ওষুধ –

ঘুরতে যাওয়ার আগে শিশুরোগ চিকিৎসকের কাছে ফুল বডি চেকআপ করিয়ে নিন। সেই সঙ্গে চিকিৎসকের কাছ থেকে প্রয়োজনীয় ওষুধের তালিকাও করে নিয়ে নিন। ওআরএস ও পরিশুদ্ধ পানীয় জল সবসময় সঙ্গেই রাখবেন। এর পাশাপাশি জ্বর, সর্দি-কাশি, বমি, পেটখারাপ, পেটব্যথা, কোথাও কেটে গেলে লাগানোর যাবতীয় ওষুধ সঙ্গে রাখবেন।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.