North Bengal Offbeat Travel Destination: এক টুকরো শান্তি খুঁজতে পাহাড়ি গ্রামে সময় কাটাতে চান? ঘুরে আসুন কালিম্পংয়ের ছোট পাহাড়ি গ্রাম ডুকা ভ্যালি

North Bengal Offbeat Travel Destination
North Bengal Offbeat Travel Destination

North Bengal Offbeat Travel Destination: আপনি কী কম বাজেটে সেরা ডেস্টিনেশনের সন্ধান করছেন?

 

হাইলাইটস:

  • পাহাড়ি গ্রামে বসে বৃষ্টি উপভোগ করতে চান?
  • তবে এক টুকরো শান্তি খুঁজতে চলে আসুন কালিম্পংয়ের ডুকা ভ্যালি
  • ডুকা ভ্যালির যাওয়ার সেরা সময় কোনটি?

North Bengal Offbeat Travel Destination: বর্ষাকালে ছোটখাট ট্রিপ করতে সকলেই চান। কিন্তু অতিরিক্ত বৃষ্টির কারণে যখন তখন পাহাড়ে ধস নামার কারণে অনেকেই মরসুম ট্রিপে পাহাড় এড়িয়ে যেতে পছন্দ করেন। তবে পাহাড়ের সাথে বাঙালির একটা ইমোশন জড়িয়ে আছে। তাই তো উত্তরবঙ্গ ছাড়া যেন তাদের চলে না। আপনি যদি দার্জিলিংয়ের কোলাহলপূর্ণ যানঝট এড়িয়ে একটু নিরিবিলিতে সময় কাটাতে চান, তবে যেতে পারেন কালিম্পংয়ের ডুকা ভ্যালি।

We’re now on WhatsApp – Click to join

পাহাড়, উপত্যকা এবং ঝর্নায় ঘেরা এই ছোট্ট পাহাড়ি গ্রামে গিয়ে ২-৩ দিন সময় কাটাতে পারেন, মনটাই ফুরফুরে হয়ে যাবে। বিশেষ করে যদি মনের মানুষের সঙ্গে যান তবে তো সোনায় সোহাগা। তবে প্রচারের অভাবে এখনও সেখানে পর্যটকের ভিড় জমে না সে ভাবে। কিন্তু আপনি যদি যেতে চান, তার আগে জেনে নিন কী ভাবে যাবেন এবং কোথায় থাকবেন।

ডুকা ভ্যালির অপরূপ সৌন্দর্য 

কালিম্পংয়ের ডুকা ভ্যালি উত্তরবঙ্গের একটি অত্যন্ত মনোরম এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর একটি ছোট পাহাড়ি গ্রাম। এখানকার সুন্দর এবং নিরিবিলি পরিবেশ, বিচিত্র বন্যপ্রাণী এবং সমৃদ্ধ সংস্কৃতি একনিমেষেই পর্যটকদের মন কাড়ে।

ডুকা ভ্যালির ভৌগোলিক অবস্থান এবং বৈশিষ্ট্য

ডুকা ভ্যালি উত্তরবঙ্গের কালিম্পং জেলার একটি ছোট গ্রাম, যা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০০-১৫০০ মিটার উচ্চতায় অবস্থিত। ঘন জঙ্গল, ছোট ছোট ঝর্না, ঢালু জমি এবং স্বচ্ছ নদী এই গ্রামের সৌন্দর্যকে আরও বেশি করে তুলেছে। এদিকে ডুকা ভ্যালি ট্রেকিংয়ের জন্যও একটি আদর্শ জায়গা হিসাবে গণ্য করা হয়। এখানে বেশ কিছু ছোট ছোট জলপ্রপাতও রয়েছে। আর এই জলপ্রপাতগুলিই হল পর্যটকদের কাছে প্রধান আকর্ষণ। এছাড়া এখানকার স্থানীয় জনগোষ্ঠীর সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। তাদের জীবনযাত্রার মান, পোশাক এবং খাবার পর্যটকদের আকর্ষণ করে।

We’re now on Telegram – Click to join

অন্যদিকে এই অঞ্চলে বিভিন্ন ধরনের রডোডেনড্রন, অর্কিড এবং নানা রকম ওষধি গাছ দেখা যায়। শুধু তাই নয়, এর সঙ্গে রয়েছে নানা ধরনের পাহাড়ি ফুলের সমারোহ। প্রতিদিন এখানে পাহাড়ি প্রজাতির পাখিরও দেখা মেলে।

যাবেন কীভাবে – 

হাওড়া বা শিয়ালদহ থেকে যে কোনও উত্তরবঙ্গগামী ট্রেনে চেপে শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়ি (NJP) পৌঁছে সেখান থেকে গাড়ি ভাড়া করে সহজেই পৌঁছে যাওয়া যায় এই ডুকা ভ্যালি। এছাড়া, শিলিগুড়ি থেকে সরকারি বাসে দার্জিলিং হয়েই ডুকা ভ্যালি যাওয়া সম্ভব।

Read more:- দোলের ছুটিতে ঘুরে আসুন ভারত-ভুটান সীমান্তের এই অচেনা গ্রাম থেকে, আপনার ট্রিপটি স্মরণীয় হয়ে থাকবে

কোথায় থাকবেন – 

এখানে বেশ কিছু হোমস্টে এবং ছোট ছোট হোটেল রয়েছে। এই হোটেলগুলির আতিথেয়তায় কী ভাবে যে পরিবার এবং বন্ধুদের নিয়ে ২-৩ দিন অনায়াসে কাটিয়ে ফেলবেন, তা বুঝতেই পারবেন না।

ডুকা ভ্যালি ভ্রমণের সেরা সময়

প্রতিবছর অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত কালিম্পংয়ের ডুকা ভ্যালি ভ্রমণের জন্য সেরা সময় হিসাবেই মনে করা হয়। কারণ এই সময় আবহাওয়া খুবই মনোরম থাকে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.