LGBTQ Travelers: আপনি কি জানেন কিছু আইকনিক ভ্রমণ গন্তব্য আছে যেখানে সমকামিতাকে অপরাধী করে? সম্পূর্ণ ঘটনাটি জেনে নিন

LGBTQ Travelers: এমন অনেক জায়গা আছে যেখানে LGBTQ ভ্রমণকারীরা পরিদর্শন করবেন কিনা তা নিয়ে বিভক্ত করা হয়েছে! এমনটি হওয়ার পেছনের কারণটি জানতে হলে প্রতিবেদনটি পড়ুন

হাইলাইটস:

  • এমা-জেন নাটব্রাউন জ্যামাইকাতে পারিবারিক ছুটিতে গিয়ে তারা সেখানে পৌঁছানোর পরে প্রত্যেকে একটি LGBTQ দাতব্য সংস্থায় দান করেছিল
  • পুরুষদের মধ্যে সমকামী যৌন ক্রিয়াকলাপ জ্যামাইকার আইনের পরিপন্থী এবং কঠোর পরিশ্রম সহ সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড বহন করে
  • নাটব্রাউন এবং তার ভাই, সাইমন – যার ৪০ তম জন্মদিন পরিবারটি সেই ট্রিপে উদযাপন করেছিল – উভয়ই সমকামী

LGBTQ Travelers: এমা-জেন নাটব্রাউন যখন গত বছর জ্যামাইকাতে পারিবারিক ছুটিতে গিয়েছিলেন, তখন তিনি একটি শর্তের সাথে তা করেছিলেন: তারা সেখানে পৌঁছানোর পরে প্রত্যেকে একটি LGBTQ দাতব্য সংস্থায় দান করেছিল৷

We’re now on WhatsApp – Click to join

নাটব্রাউন তার পিতামাতার গন্তব্যের পছন্দ নিয়ে অস্বস্তি বোধ করেছিল। পুরুষদের মধ্যে সমকামী যৌন ক্রিয়াকলাপ জ্যামাইকার আইনের পরিপন্থী এবং কঠোর পরিশ্রম সহ সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড বহন করে। নাটব্রাউন এবং তার ভাই, সাইমন – যার ৪০ তম জন্মদিন পরিবারটি সেই ট্রিপে উদযাপন করেছিল – উভয়ই সমকামী।

“এটি সাইমনকে সেখানে যেতে অস্বস্তিকর করে তুলেছিল, কিন্তু বেশিরভাগ লোকই জায়গাটির জন্য ভ্রমণ করতে পছন্দ করে, এর পিছনের রাজনীতি নয়, তাই আমরা সত্যিই আমার বাবা-মাকে দায়বদ্ধ করতে পারিনি,” বলেছেন কুইর এজ-এর প্রতিষ্ঠাতা, নাটব্রাউন, যেটি তাদের জন্য নিরাপদ স্থান তৈরি করে লন্ডনে সম্প্রদায়। “আমি পরিবারের সাথে কোথাও ভ্রমণ করতে অস্বীকার করব না, তবে আমি এটি বাড়াব। তাই আমরা যেতে অস্বীকার করার পরিবর্তে, সাইমন প্রত্যেককে তার জন্মদিনের উপহার হিসাবে সেখানে একটি দাতব্য সংস্থায় দান করতে বাধ্য করেছিল।”

নাটব্রাউন এবং তার ভাই হল বিশ্বব্যাপী লক্ষাধিক ব্যক্তিদের মধ্যে যাদের একটি অবকাশ বুকিং করার সময় বিবেচনা করার জন্য একটি অতিরিক্ত স্তর রয়েছে: তারা কি গন্তব্যে নিরাপদ থাকবে এবং এলজিবিটিকিউ সম্প্রদায়ের স্থানীয় সদস্যদের সাথে কীভাবে আচরণ করা হয়?

আন্তর্জাতিক লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্স অ্যান্ড ইন্টারসেক্স অ্যাসোসিয়েশন (আইএলজিএ) অনুসারে, বিশ্বব্যাপী ৬২টি দেশ রয়েছে যারা এখনও সমকামিতাকে অপরাধীকরণ (বা ডি ফ্যাক্টো অপরাধীকরণ) করে, যা জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলির গণনা করে। হিউম্যান ডিগনিটি ট্রাস্টের সংখ্যা ৬৪।

এর মধ্যে, ১২টি সমকামী কার্যকলাপের জন্য সম্ভাব্য মৃত্যুদণ্ড আরোপ করতে পারে, যার মধ্যে পর্যটকদের প্রিয় সংযুক্ত আরব আমিরাত রয়েছে; কাতার, যার এয়ারলাইন এই সপ্তাহে বিশ্বের সেরা বলে বিবেচিত হয়েছিল; নাইজেরিয়া, যা মে মাসে ডিউক এবং ডাচেস অফ সাসেক্সকে স্বাগত জানিয়েছে; এবং সৌদি আরব, যেটি গত বছর দাবি করেছিল যে এটি LGBTQ ভ্রমণকারীদের স্বাগত জানায়।

Read more – দীর্ঘদিন অপেক্ষার পর থাইল্যান্ডে পাস হল সম-লিঙ্গ বিবাহ বিল, বিস্তারিত জানুন প্রতিবেদন থেকে

অনেক লোক – এমনকি যারা LGBTQ সম্প্রদায়ের বাইরের তারা – কেবল সেই দেশে ভ্রমণ করবে না যেখানে সমকামিতা অবৈধ৷ লন্ডনের একজন অফিস ম্যানেজার কোরি ও’নিল একজন।

“ভ্রমণ করার সময় নিরাপত্তা যে কারো মনের অগ্রভাগে থাকে,” তিনি বলেন। “যদিও আপনি দৃশ্যমানভাবে অদ্ভুত না হন, তবে একটি সহজাত বিপদ রয়েছে যে আপনি কীভাবে সমকামী হিসাবে বিবেচিত হতে পারেন, যা কেবল আনুষ্ঠানিক শাস্তিই নয়, পুলিশি বর্বরতা, ঘৃণামূলক অপরাধ, সাধারণ পরিবেশকে অন্তর্ভুক্ত করে। আমি ছুটিতে আমার মনে এটা রাখতে চাই না।”

O’Neill এর অবস্থানের মানে হল যে আইন পরিবর্তন না হলে, তিনি কখনই পিরামিডগুলি দেখতে পাবেন না (মিশর জেল-মেয়াদী শাস্তির সাথে সমকামিতাকে অপরাধী করেছে); মালদ্বীপে পানির উপরে ঘুমানো (আট বছর পর্যন্ত জেল-সময় প্লাস ১০০ বেত্রাঘাত); একটি কেনিয়ান সাফারি নিন (সর্বোচ্চ ১৪ ​​বছরের কারাদণ্ড); রেড স্কয়ার দেখুন (রাশিয়া এলজিবিটিকিউ আন্দোলনকে মনোনীত করেছে – এমনকি একটি রংধনু পতাকা প্রদর্শন করছে – ১২ বছরের সাজা পর্যন্ত ‘চরমপন্থী’ হিসাবে); অথবা কাতারে থেমে যান (১০ বছর পর্যন্ত জেল, সম্ভাব্য মৃত্যুদণ্ডের বিষয়ে “কোনও আইনি নিশ্চিততা” ছাড়া)।

কিন্তু সে এর সাথে ঠিক আছে। “আমি কেন এমন একটি দেশকে অর্থ দেব যে আমার অস্তিত্ব চায় না? এমনকি যদি $১০ এমন একটি করের দিকে যায় যা সক্রিয়ভাবে লোকেদের ক্ষতি করে, সেটাই হবে আমার অর্থ আমি তাদের দিয়েছি।”

We’re now on Telegram – Click to join

“এটি লোকেদের মধ্যে একটি খুব ভিসারাল প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, কিন্তু বৈষম্যের ৫০টি শেড আছে, এবং চ্যালেঞ্জ হল যেখানে আপনি লাইন টানবেন,” ড্যারেন বার্ন বলেছেন, ইনক্লুসিভ ট্রাভেল কোম্পানি আউট অফ অফিস এবং TravelGay-এর প্রতিষ্ঠাতা।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.