How to Travel Cheaper: কম বাজেটের মধ্যে দেশ-বিদেশ ঘুরতে চান, তবে শুধু মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

How to Travel Cheaper
How to Travel Cheaper

How to Travel Cheaper: এই কয়েকটি বিষয় মাথায় রাখলে আপনি কম খরচেও মনের মতো করে ঘুরতে পারবেন

 

হাইলাইটস:

  • ঘুরতে যেতে ইচ্ছা করছে, কিন্তু পকেটে টান?
  • কম বাজেটের ডেস্টিনেশনের সাথে সাথে কয়েকটি বিষয়টি মাথায় রাখতে হয়
  • জেনে নিন কি ভাবে কম খরচে দেশ-বিদেশ ঘুরবেন

How to Travel Cheaper: বাঙালির কাছে ভ্রমণ যেমন একটি নেশার মতো। তবে শুধু বেড়াতে গেলেই কি হবে, পকেটও যে ফাঁকা যাচ্ছে তাও তো খেয়াল রাখতে হবে। তবে বেড়াতে গিয়ে যদি কেউ বিলাসবহুল হোটেল বা ব্যক্তিগত পরিবহন ব্যবস্থা না নিতে চায়, তবে কম খরচেও বেড়ানো সম্ভব। অনেকেই আছেন, যারা কম বাজেটের মধ্যেই দেশ-বিদেশ ভ্রমণ করতে চান। এই প্রতিবেদনে দেওয়া পরিকল্পনা মাফিক যদি বেড়াতে যান, তবে কম খরচে মনের সুখে ঘুরতে পারবেন।

We’re now on WhatsApp – Click to join

টিকিট

How to Travel Cheaper

বেড়াতে যাওয়া মানেই ট্রেন, প্লেন কিংবা বাস। তবে এক্ষেত্রে ট্রেনে যাওয়াটাই পকেট-ফ্রেন্ডলি। আপনি এসি কামরার বদলে ‘স্লিপার ক্লাস’-এর টিকিট কাটতে পারেন, এতে খরচ অনেকটাই কম। বাসের ক্ষেত্রেও এসি বাসের বদলে সরকারি বাসে গেলেও খরচ কমানো সম্ভব। এদিকে যদি প্লেনে যাওয়ার ইচ্ছা থাকে তবে অন্তত চার-পাঁচ মাস আগে টিকিট কাটলে কিছুটা ছাড় পাবেন।

পরিবহণ

বেড়াতে গেলে খরচ হয় পরিবহণে। আপনি যদি ব্যক্তিগত ভাবে গাড়ি ভাড়া করে নিতে চান তবে খরচও অনেকটাই বেশি পড়ে। তাই আপনি আগে জেনে নিন যেখানে ঘুরতে যাচ্ছেন, সেখানকার গণপরিবহণ ব্যবস্থা কেমন। যেমন ধরুন, দার্জিলিং বা সিকিম যেতে চাইলে এনজেপি থেকে শেয়ার গাড়ি বা বাসে গেলে একধাক্কায় খরচ অনেকটাই কমে যাবে।

We’re now on Telegram – Click to join

থাকা 

How to Travel Cheaper

আপনি যদি পকেট-ফ্রেন্ডলি ভ্রমণ করলে চান তবে প্রথমেই বাদ দিতে হবে নামীদামি হোটেল। তাই জনবহুল জায়গা থেকে সামান্য ভিতরে দিকে কোথাও হোটেল নিয়ে দেখুন, ভাড়া অনেকটাই কম হবে। এছাড়া হোম স্টেতেও খরচ কম হয়। তবে মনে রাখবেন, বেড়াতে যাওয়ার আগে ভালোভাবে খোঁজ খবর নিয়েই হোটেল কিংবা হোম স্টের ব্যবস্থা করুন।

খাওয়া

কোথাও ঘুরতে যাওয়ার আগে অবশ্যই বাড়ি থেকে মুড়ি, ছাতু, চিঁড়ে নিয়ে যেতে পারেন। পাহাড়ের জায়গায় ঘুরতে গেলে বৈদ্যুতিক কেটলি নিয়ে যেতে পারেন। যদি রান্নার ব্যবস্থা থাকে তবে বাড়ি থেকে চাল-ডালও তুলে নিন। এতে খরচ অনেকটাই কমবে। কারণ কম দামে আপনি মনের মতো খাবার পাবেন না কোথাও।

অফ-সিজনে যান

How to Travel Cheaper

আপনার যদি বাজেট কম থাকে, তবে ঘুরতে যাওয়ার জন্য বেছে নিতে পারেন অফ-সিজনকে। কারণ দুর্গাপুজো কিংবা শীতকালে বেড়ানোর হিড়িক বেশি থাকে। তাই এই সব মরসুম বাদ দিলে থাকার ঘর কিংবা গাড়ি, দুই-ই সস্তা হবে।

Read more:- আপনি কি কম খরচে সেরা টুরিস্ট ডেস্টিনেশনের সন্ধান করছেন? রইল এমন ৪টি জায়গার হদিশ, যেখানে থাকা-খাওয়া সম্পূর্ণ ফ্রি

পেট ভরে জলখাবার খান

বর্তমানে একাধিক হোটেলে ঘরভাড়ার সঙ্গে সকালের ব্রেকফাস্টও যুক্ত থাকে। বিশেষ করে হোম স্টেগুলিতে খাবার সমেত প্যাকেজ হয়। এই সমস্ত ক্ষেত্রে সকালের খাবারই একেবারে পেট পুরে খেয়ে নিলে দুপুরে আর ভারী খাবার খাওয়ার প্রয়োজন হবে না। এই কয়েকটি ছোট ছোট বিষয় মাথায় রাখলে ভ্রমণের শেষে আপনি অনেকটাই খরচ বাঁচাতে পারবেন।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.