Mini Switzerland Of India: এখানে ভারতের এমন কিছু জায়গা রয়েছে যেগুলিকে ‘ভারতের সুইজারল্যান্ড’ বলা হয়

Mini Switzerland Of India: এই জায়গাগুলি ভারতের মিনি সুইজারল্যান্ড হিসাবে বিখ্যাত

হাইলাইটস:

  • বিশ্বে প্রায় ১৬০টি পর্যটন স্থান রয়েছে, যেগুলিকে মিনি সুইজারল্যান্ড বলা হয়
  • এখানে বেড়াতে এসে নিশ্চয়ই আপনারও মনে হবে বিদেশ ভ্রমণের মতো
  • এখানে আপনি এমন আশ্চর্যজনক দৃশ্য দেখতে পাবেন যা আপনি অন্য কোথাও পাবেন না

Mini Switzerland Of India: ইউরোপের সবচেয়ে সুন্দর দেশ হল সুইজারল্যান্ড। সর্বত্র ছড়িয়ে আছে সবুজ, সুন্দর উপত্যকা, প্রবাহিত নদী এবং জলপ্রপাত। আমরা আপনাকে বলি যে বিশ্বে প্রায় ১৬০টি পর্যটন স্থান রয়েছে, যেগুলিকে মিনি সুইজারল্যান্ড বলা হয়। কারণ তাদের সৌন্দর্য সুইজারল্যান্ডের মতো। এর মধ্যে ভারতে এমন কিছু জায়গা রয়েছে যেগুলিকে ‘ভারতের সুইজারল্যান্ড’ বলা হয়। আজ আমরা সেই জায়গাগুলির কথা বলবো যেগুলিকে ভারতের মিনি সুইজারল্যান্ড বলা হয়। এখানে বেড়াতে এসে নিশ্চয়ই আপনারও মনে হবে বিদেশ ভ্রমণের মতো।

We’re now on WhatsApp- Click to join

সিকিম

ভারতের খুব সুন্দর রাজ্য সিকিম সুইজারল্যান্ড নামেও পরিচিত। এটি এমন একটি রাজ্য যা তার সুন্দর, শান্তিপূর্ণ এবং সুন্দর পরিবেশের জন্য বিখ্যাত। এখানে আপনি বরফে ঢাকা উঁচু পাহাড় দেখতে পাবেন। আপনি যদি কয়েক দিনের জন্য উত্তর ভারতের গরম থেকে স্বস্তি পেতে চান তবে আপনি এখানে বেড়াতে আসতে পারেন। এই মৌসুমে গ্যাংটক থেকে লাচুং যাত্রা আপনাকে মুগ্ধ করবে। আপনি সহজেই এক সপ্তাহের ছুটি নিয়ে সিকিম যেতে পারেন। এছাড়াও আপনি যদি দার্জিলিং, মিরিক, কালিম্পং এর মত জায়গায় যেতে চান তাহলে আপনাকে ১২-১৫ দিন কাটাতে হবে। তবে সিকিমের সৌন্দর্য বিবেচনায় আপনার কাছে ৫ দিনও কম মনে হতে পারে।

কাশ্মীর

‘পৃথিবীতে স্বর্গ’ নামে বিখ্যাত, কাশ্মীর নিঃসন্দেহে ভারতের সবচেয়ে সুন্দর স্থানগুলির মধ্যে একটি। ঝকঝকে হ্রদ এবং নদী, সবুজ তৃণভূমি এবং বরফে ঢাকা পাহাড় এই জায়গাটিকে স্বর্গের মতো করে তোলে। তদুপরি, স্থানটি শীতকালে একটি মন্ত্রমুগ্ধ বিস্ময়ভূমিতে পরিণত হয়, যার কারণে এটিকে ইউরোপের নিজস্ব সুইজারল্যান্ডের সাথে তুলনা করা হয়। মার্চ থেকে আগস্ট পর্যন্ত এখানে ভ্রমণের সেরা সময়।

আউলি

আউলিকে উত্তরাখণ্ডের স্বর্গও বলা হয়। এখান থেকে প্রকৃতির সৌন্দর্য খুব কাছ থেকে অনুভব করা যায়। এখানকার সুন্দর দৃশ্য আকৃষ্ট করতে কাজ করে। FIS আউলিকে স্কিইং রেসের জন্য অনুমোদন দিয়েছে। এখানে স্কিইং করার জন্য একটি ১৩০০ মিটার দীর্ঘ স্কি ট্র্যাক রয়েছে। এশিয়ার দীর্ঘতম রোপওয়ে হল গুলমার্গ রোপওয়ে। এর পরে আউলি-জোশীমঠ রোপওয়ে দীর্ঘতম রোপওয়ে। এই রোপওয়েটি প্রায় ৪.১৫ কিলোমিটার দীর্ঘ। আউলির ঠিক সামনেই একটা পাহাড় দেখা যাচ্ছে যেটা তুষারে ঢেকে যাওয়ার পর একটা শুয়ে থাকা মেয়ের রূপ নেয়। এই সুন্দর দৃশ্যটি স্লিপিং বিউটি নামেও পরিচিত। বিশ্বের সর্বোচ্চ কৃত্রিম হ্রদটিও আউলিতে অবস্থিত। ২৫ হাজার কিলোমিটার ধারণক্ষমতার এই হ্রদটি ২০১০ সালে নির্মিত হয়েছিল। আউলিতে যখন তুষারপাত হয় না, তখন এই লেকের জল থেকে কৃত্রিম তুষার তৈরি করা হয়। বরফ তৈরির জন্য ফ্রান্সে তৈরি মেশিন বসানো হয়েছে এখানে।

We’re now on Telegram- Click to join

কৌসানি

উত্তরাখণ্ডের আরেকটি সুন্দর হিল স্টেশন হল কৌসানি, সৌন্দর্যের কারণে একে ভারতের সুইজারল্যান্ডও বলা হয়। বাগেশ্বর জেলায় অবস্থিত, এই ছোট গ্রামটি তার প্রাকৃতিক দৃশ্য এবং নন্দা দেবী, পাঁচচুলির মতো হিমালয়ের চূড়ার চমৎকার মনোরম দৃশ্যের জন্য পরিচিত। এক সময় মহাত্মা গান্ধী নিজেই এই স্থানটিকে সুইজারল্যান্ডের সাথে তুলনা করেছিলেন। এপ্রিল থেকে জুন এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত এখানে ভ্রমণের সেরা সময়।

Read More- কম বাজেটে উত্তরাখণ্ডের বারকোট গ্রামে ভ্রমণের পরিকল্পনা করুন

বারোট উপত্যকা

হিমাচল প্রদেশের মান্ডি জেলায় অবস্থিত বারোট উপত্যকা আরেকটি জায়গা যা আপনাকে সুন্দর দৃশ্যের সাথে সুইজারল্যান্ডের অনুভূতি দিতে পারে। এখানকার উপত্যকাগুলি, সবুজ পাহাড়ে ঘেরা, অ্যাডভেঞ্চার সন্ধানকারীদের খুব পছন্দ। এপ্রিল থেকে জুন এবং নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এখানে ভ্রমণের সেরা সময়।

গুলমার্গ

গুলমার্গকে পৃথিবীর স্বর্গও বলা হয়। এটি একটি সুন্দর হিল স্টেশন যা প্রায় ২,৭০০ মিটার উচ্চতায় অবস্থিত। এখানকার তুষার-ঢাকা পাহাড় এবং সবুজ ঢাল সারা বছরই পর্যটকদের আকর্ষণ করে। এখানে আপনি এমন আশ্চর্যজনক দৃশ্য দেখতে পাবেন যা আপনি অন্য কোথাও পাবেন না।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.