Essentials for Travel: ভ্রমণের সময় ৬টি প্রয়োজনীয় জিনিস যা আপনাকে প্যাক করতে হবে তা জেনে নিন

Essentials for Travel: এমন কিছু জিনিস আছে যা বেশিরভাগ মানুষ – যদি সবাই না হয় – বিশ্বের একটি ভিন্ন কোণে যাওয়ার সময় কৃতজ্ঞ হবে

হাইলাইটস:

  • নতুন জায়গা অন্বেষণের জন্য মানুষের ভালোবাসা তার সমগ্র সত্তার একটি অবিচ্ছেদ্য অংশ।
  • ভ্রমণের গুণমান নির্ভর করবে আপনি ভ্রমণের বিভিন্ন দিকের জন্য কতটা ভালোভাবে প্রস্তুত করেছেন তার উপর।
  • পরিবহনের ব্যবস্থা করা এবং হোটেল বুক করার পাশাপাশি, আপনাকে প্রয়োজনীয় আইটেমগুলিও প্যাক করতে হবে যা আপনাকে একটি দুর্দান্ত সময় কাটাতে এবং আপনার সুস্থতা নিশ্চিত করতে সহায়তা করবে৷

Essentials for Travel: নতুন জায়গা অন্বেষণের জন্য মানুষের ভালোবাসা তার সমগ্র সত্তার একটি অবিচ্ছেদ্য অংশ। দুবাইতে হেরিটেজ ট্যুরে যাওয়া থেকে বা আইফেল টাওয়ারে ভ্রমণ থেকে শুরু করে, বেশিরভাগ লোকেরা বিশ্বের অনেক আশ্চর্যের সাথে বিস্ময়কর সময় কাটানোর সুযোগ মিস করবেন না।

ভ্রমণের গুণমান নির্ভর করবে আপনি ভ্রমণের বিভিন্ন দিকের জন্য কতটা ভালোভাবে প্রস্তুত করেছেন তার উপর। পরিবহনের ব্যবস্থা করা এবং হোটেল বুক করার পাশাপাশি, আপনাকে প্রয়োজনীয় আইটেমগুলিও প্যাক করতে হবে যা আপনাকে একটি দুর্দান্ত সময় কাটাতে এবং আপনার সুস্থতা নিশ্চিত করতে সহায়তা করবে।

অবশ্যই, আপনাকে যা প্যাক করতে হবে তা অন্যদের চেকলিস্টে যা আছে তার মতো নাও হতে পারে। সর্বোপরি, সবাই আলাদা।

লিঙ্গ-সম্পর্কিত আইটেমগুলির সুস্পষ্ট পার্থক্যগুলি ছাড়াও, আপনি এমন কিছু জিনিস পছন্দ করতে পারেন যা অন্যরা আনতে হবে বলে মনে করতে পারে না। আপনি যেভাবে ভ্রমণ করেন তাও একটি ফ্যাক্টর, কারণ একা ভ্রমণকারীদের তাদের চেয়ে বেশি আইটেম আনতে হতে পারে যারা অন্য একদল লোকের সাথে ভ্রমণে যায় যাদের সাথে তারা সম্পত্তি বা সরবরাহ ভাগ করতে পারে।

তবুও, এমন কিছু আইটেম রয়েছে যা বেশিরভাগ লোকেরা – যদি সবাই না হয় – বিশ্বের একটি ভিন্ন কোণে যাওয়ার সময় কৃতজ্ঞ হবে। এর মধ্যে নীচে তালিকাভুক্ত ছয়টি জিনিস রয়েছে:

১. পোশাক:

জামাকাপড় সাধারণত ভ্রমণকারীর লাগেজে সবচেয়ে বড় জায়গা নেয়। আপনার ভ্রমণের সময় আপনি যে আইটেমগুলি পরিধান করবেন না তার জন্য মূল্যবান লাগেজ স্থান বরাদ্দ না করা নিশ্চিত করার জন্য আপনার প্যাক করা পোশাকগুলি অবশ্যই ভ্রমণের জন্য প্রাসঙ্গিক হতে হবে।

আপনাকে কতগুলি পোশাক আনতে হবে তা নির্ধারণ করার সময়, আপনার থাকার দৈর্ঘ্য বিবেচনা করার জন্য শুধুমাত্র একটি বিষয়। আপনাকে অবশ্যই আপনার গন্তব্য (বিশেষ করে সেখানকার আবহাওয়া) এবং আপনার ভ্রমণপথে অন্তর্ভুক্ত কার্যকলাপগুলি সম্পর্কেও ভাবতে হবে সম্পর্কেও ভাবতে হবে।

নীচে আপনার ভ্রমণের জন্য কী প্যাক করতে হবে তা নির্ধারণ করতে আপনি ব্যবহার করতে পারেন এমন আরও কিছু বিবেচনা রয়েছে:

বহুমুখী আইটেম:

আপনার আনা প্রতিটি পোশাক আইটেম একাধিক উদ্দেশ্য পরিবেশন করা উচিত যদি আপনার লক্ষ্য আলো প্যাক করা হয়। অবশ্যই, বিভিন্ন উদ্দেশ্য পরিবেশন করার জন্য তাদের “পরিবর্তনযোগ্য” হতে হবে না।

উদাহরণস্বরূপ, রূপান্তরযোগ্য প্যান্ট টু-ইন-ওয়ান এবং তাত্ত্বিকভাবে বহুমুখী পোশাক হিসাবে কাজ করতে পারে। যাইহোক, বেশিরভাগ মেয়েদের জন্য এগুলি খুব চাটুকার নাও হতে পারে, যার মানে তারা সেগুলি পরতে চায় না। পরিবর্তে, এমন কিছু খুঁজুন যা একই সময়ে কার্যকরী এবং ফ্যাশনেবল (যেমন, ভ্রমণ প্যান্ট)।

কার্যক্রম:

বিদেশ ভ্রমণে যাওয়ার সময়, মজার প্রাথমিক উৎস হবে আপনার পরিকল্পনা করা কার্যকলাপগুলি। মন্দির এবং পর্বত ভ্রমণ থেকে শুরু করে বিখ্যাত রেস্তোরাঁ এবং ক্লাব পরিদর্শন সমস্ত কিছুর জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যে পোশাকগুলি আনেন তা বিভিন্ন সেটিংসে উপযুক্ত হবে।

নিরাপদ থাকার জন্য, আড়ম্বরপূর্ণ কিন্তু অত্যধিক প্রকাশ না যে নির্বাচন করুন।

উদাহরণস্বরূপ, একটি ম্যাক্সি পোষাক প্রতিটি ধরণের পরিস্থিতির জন্য দুর্দান্ত হতে পারে, তবে একটি কম-নেকলাইনের পোশাক নাও হতে পারে। বোতাম-আপ ব্লাউজগুলিও বেশ বহুমুখী, যতক্ষণ না সেগুলি খুব বেশি প্রকাশ করতে পারে এমন নিছক ফ্যাব্রিক দিয়ে তৈরি না হয়। একইভাবে, সংক্ষিপ্ত শর্টস চোখকে আনন্দ দেয়, তবে এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে তারা কেবলমাত্র আশেপাশের বা অনুষ্ঠানের জন্য খুব নৈমিত্তিক।

রক্ষণশীল বিকল্প পোশাক প্যাক করতে মনে রাখবেন, বিশেষ করে যদি আপনার ভ্রমণসূচীতে ধর্মীয় স্থান পরিদর্শন অন্তর্ভুক্ত থাকে বা আপনি যদি কম পর্যটন এলাকায় ভ্রমণ করছেন।

লাগেজ স্থান:

কোন জামাকাপড় প্যাক করতে হবে তা সিদ্ধান্ত নেওয়ার আগে, সেগুলি আপনার লাগেজে কতটা জায়গা দখল করবে তা দেখতে চেষ্টা করুন। যদি পোশাকের টুকরোটি বেশ ভারী মনে হয়, তাহলে একটি বিকল্প বিবেচনা করুন যা রোল আপ করার সময় আরও কমপ্যাক্ট হয়। মনে রাখবেন, এমনকি ঠান্ডা জলবায়ুতেও, একক ভারী টুকরা পরার চেয়ে লেয়ারিং পোশাক বেশি কার্যকর।

একটি ব্যতিক্রম আছে, অবশ্যই। যদি আইটেমটি ঘন ঘন পুনঃব্যবহার করা যায় এবং আপনার অন্যান্য পোশাক পছন্দের সাথে মিলে যায়, তাহলে এটি বাড়িতে রেখে যাওয়ার বিষয়ে দুবার চিন্তা করুন। পোশাকের এই টুকরোগুলির (যেমন, জিন্স) একটি উল্লেখযোগ্য বাল্ক থাকতে পারে, তবে তাদের কার্যকারিতা অবশ্যই এই অসুবিধার চেয়ে বেশি।

২. প্রসাধন সামগ্রী:

আপনার প্যাকিং তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় জিনিসগুলির আরেকটি উদাহরণ হল প্রসাধন সামগ্রী। পোশাকের মতো, এই বিষয়ে প্রতিটি ব্যক্তির নিজস্ব পছন্দ রয়েছে।

তবুও, এটি এমন কিছু মৌলিক বিষয় সনাক্ত করতে অর্থপ্রদান করে যা প্রত্যেকের তাদের ব্যাগে থাকা প্রয়োজন, যার মধ্যে রয়েছে:

  • চুলের যত্নের প্রয়োজনীয় জিনিসগুলি – এগুলি শ্যাম্পু এবং কন্ডিশনার উভয়ই হতে পারে বা টু-ইন-ওয়ান পণ্য।
  • স্নানের সাবান – এগুলি সাবান বা ঝরনা জেলের একটি বার সম্পর্কিত হতে পারে।
  • ডেন্টাল হাইজিন কিট – এর মধ্যে অবশ্যই একটি টুথব্রাশ, টুথপেস্ট, মাউথওয়াশ এবং ডেন্টাল ফ্লস অন্তর্ভুক্ত থাকতে হবে।
  • লোশন এবং ময়েশ্চারাইজার।
  • ডিওডোরেন্ট।
  • নেইল ক্লিপার এবং নেইল ফাইল।
  • চিরুনি বা হেয়ারব্রাশ এবং কিছু ইলাস্টিক।

৩. সম্পূর্ণ রিফিলযোগ্য জলের বোতল:

আপনি সম্ভবত দুবাইতে সেরা ভ্রমণ উপভোগ করতে পারবেন না।

আপনি যদি মাঝারি অসুবিধার সাথে এক বা দুই ঘন্টা হাইক করার পরিকল্পনা করছেন তবে আপনার কমপক্ষে দুই লিটার জল আনতে হবে। দুই দিনের ব্যাকপ্যাকিং ট্রিপে ন্যূনতম আট লিটার প্রয়োজন, যার মধ্যে ইতিমধ্যেই আপনার রান্নার জন্য প্রয়োজনীয় জল অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার গন্তব্যের অবস্থার উপর ভিত্তি করে সেই অনুযায়ী সামঞ্জস্য করতে মনে রাখবেন এবং সঠিক আকারের একটি জলের বোতল আনুন।

৪. খাদ্য:

আপনি যেখানেই যান না কেন, আপনাকে অবশ্যই দ্রুত কামড়ানোর জন্য স্ন্যাকস প্যাক করার কথা মনে রাখতে হবে। এটি বহিরঙ্গন কার্যকলাপ এবং ভ্রমণের জন্য বিশেষভাবে সহায়ক যা বর্ধিত ভ্রমণের সময় জড়িত।

সম্ভব হলে স্বাস্থ্যকর খাবার যেমন তাজা ফল বা সবজি নিয়ে আসুন। শক্ত-সিদ্ধ ডিম, গ্রানোলা বার, বা ফয়েলে মোড়ানো স্যান্ডউইচ বা যে কোনও সিলযোগ্য পাত্রে আপনাকে সারাদিন পেতে যথেষ্ট হওয়া উচিত।

৫. প্রাথমিক চিকিৎসা কিট:

একটি প্রাথমিক চিকিৎসা কিট সবসময় একটি ভ্রমণের জন্য গুরুত্বপূর্ণ। যেহেতু আপনি যেখানে যাচ্ছেন সেখানে চিকিৎসা সরবরাহে আপনার অ্যাক্সেস থাকবে কিনা তা জানার কোনো উপায় নেই, তাই আপনি যেখানেই যাবেন সেখানে অবশ্যই একটি বিস্তৃত সেট আনতে হবে।

বেসিকগুলি ছাড়াও (ব্যান্ডেজ, থার্মোমিটার, অ্যালকোহল ওয়াইপস, একটি প্লাস্টিকের সিরিঞ্জ, রিহাইড্রেশন সল্ট এবং অ্যান্টিসেপটিক দ্রবণ), আপনার জরুরি ওষুধও আনতে হবে । এর মধ্যে রয়েছে ক্ষত ক্রিম এবং ওভার-দ্য-কাউন্টার ব্যথার ওষুধ। আপনি একটি প্রত্যন্ত অঞ্চলে ভ্রমণ না করা পর্যন্ত যদি কিছু আইটেম প্রায় কোথাও কেনা যায় তবে এগুলিকে ন্যূনতম রাখতে মনে রাখবেন।

আপনার চিকিৎসকের দ্বারা নির্ধারিত অন্যান্য ওষুধগুলিও আপনার সাথে আনতে হবে। যতটা সম্ভব, আপনার ভ্রমণের সময়কালের জন্য আপনার প্রয়োজনের চেয়ে বেশি প্যাক করুন। আপনি কখনই জানতে পারবেন না যে বিলম্বের কারণে আপনি আপনার গন্তব্যে আরও দুই দিন আটকে যেতে পারেন।

৬. গুরুত্বপূর্ণ ভ্রমণ নথি এবং অর্থ:

আপনি যদি একটি ভিন্ন দেশ বা অঞ্চলে ভ্রমণ করেন, তাহলে আপনাকে আপনার পরিচয় এবং সেখানে আপনার উপস্থিতির বৈধতার প্রমাণ থাকতে হবে। এর মধ্যে রয়েছে আপনার আইডি, পাসপোর্ট এবং ভিসা (কিছু গন্তব্যে এর প্রয়োজন নাও হতে পারে)।

আপনার ডেবিট এবং ক্রেডিট কার্ড এবং কিছু নগদ উভয়ই নিয়ে আসা ভালো হবে, যদি আপনি যে জায়গায় যাচ্ছেন সেখানে একটি বা অন্যটি গ্রহণ না করে।

ভ্রমণের জন্য প্রস্তুত থাকুন:

আপনার ভ্রমণের সবচেয়ে বেশি সুবিধা পেতে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি আপনার লাগেজে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইটেমগুলি প্যাক করে যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত। এই তালিকাটি ব্যবহার করুন এবং আপনার উপযুক্ত মনে হলে এটিকে সংশোধন করুন যাতে আপনি যাওয়ার আগে আপনার প্রয়োজনীয় সবকিছু থাকা অবস্থায় আপনি প্যাক করতে পারেন।

এইরকম ভ্রমণ সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.