Union Ministers Vigilance Yields Results: বৈষ্ণব চ্যাম্পিয়নস সাইবারসিকিউরিটি, ১.৩২এল ফোন ব্লক করে, সাইবার ক্রাইম বৃদ্ধির মধ্যে ১,০০০ কোটি টাকা উদ্ধার করে

Union Ministers Vigilance Yields Results: অবৈধ মোবাইল সংযোগ এবং আর্থিক জালিয়াতির উপর ব্যাপক ক্র্যাকডাউন

হাইলাইটস:

  • সাইবার হুমকি থেকে নাগরিকদের রক্ষা করার জন্য প্রশংসনীয় পদক্ষেপে।
  • কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের নেতৃত্বে ভারত সরকার সাইবার অপরাধীদের শিকার হওয়া ৪০০,০০০ ব্যক্তির কাছ থেকে সফলভাবে ১,০০০ কোটি টাকা উদ্ধার করেছে৷
  • রাজ্যসভার সাংসদ সুশীল কুমার মোদি প্রতারণামূলক মোবাইল এবং সাইবার ক্রাইম বৃদ্ধির বিষয়ে উত্থাপিত প্রশ্নের জবাবে সংসদীয় অধিবেশন চলাকালীন এই প্রকাশটি উঠে এসেছে।

Union Ministers Vigilance Yields Results:  সাইবার হুমকি থেকে নাগরিকদের রক্ষা করার জন্য প্রশংসনীয় পদক্ষেপে, কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের নেতৃত্বে ভারত সরকার সাইবার অপরাধীদের শিকার হওয়া ৪০০,০০০ ব্যক্তির কাছ থেকে সফলভাবে ১,০০০ কোটি টাকা উদ্ধার করেছে৷ রাজ্যসভার সাংসদ সুশীল কুমার মোদি প্রতারণামূলক মোবাইল এবং সাইবার ক্রাইম বৃদ্ধির বিষয়ে উত্থাপিত প্রশ্নের জবাবে সংসদীয় অধিবেশন চলাকালীন এই প্রকাশটি উঠে এসেছে।

অশ্বিনী বৈষ্ণব, এই প্রচেষ্টাগুলির অগ্রভাগে, শেয়ার করেছেন যে একটি বিস্ময়কর ১৩২,০০০ মোবাইল সংযোগ অবরুদ্ধ করা হয়েছে, অতিরিক্ত ২৭৮,০০০ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে, সমস্ত সাইবার ক্রাইম এবং আর্থিক জালিয়াতির সাথে যুক্ত৷ সরকারের সক্রিয় পদক্ষেপের ফলে মিথ্যা নথিপত্রের মাধ্যমে প্রাপ্ত ৫.৫ মিলিয়নেরও বেশি অবৈধ মোবাইল সংযোগ ব্লক করা হয়েছে।

We’re now on Whatsapp – Click to join

সুইফট প্রতারণামূলক মোবাইল সনাক্তকরণের জন্য শক্তিশালী সিস্টেম উন্মোচন করা হয়েছে:

কেন্দ্রীয় মন্ত্রী জালিয়াতি মোবাইল সংযোগ সনাক্ত করতে পরিকল্পিত একটি অত্যাধুনিক সিস্টেম বাস্তবায়নের কথা প্রকাশ করেছেন। শনাক্তকরণের পরে, টেলিকম পরিষেবা প্রদানকারীদের (টিএসপি) অবিলম্বে পুনরায় যাচাইকরণের নির্দেশ দেওয়া হয়, যার ফলে অ-সম্মতিমূলক মোবাইল সংযোগগুলি বিচ্ছিন্ন হয়ে যায়। নাগরিকদের আরও ক্ষমতায়িত করার জন্য, সরকার সঞ্চার সাথী পোর্টাল চালু করেছে, ব্যবহারকারীদের তাদের নামে ইস্যু করা মোবাইল সংযোগগুলি যাচাই করতে, অবৈধ সংযোগের রিপোর্ট করতে এবং এমনকি চুরি বা হারিয়ে যাওয়া ফোনগুলিকে পতাকা দেওয়ার অনুমতি দেয়, যার ফলে তাদের সর্বজনীন ব্লক করা হয়।

টেক্সট-ভিত্তিক সাইবার জালিয়াতির ক্ষেত্রে, সরকার টেক্সট মেসেজগুলির কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশ্লেষণকে কাজে লাগায়, যার ফলে ফেব্রুয়ারি থেকে নভেম্বর ২০২৩-এর মধ্যে এই ধরনের অপরাধ ৩৬% কমেছে। উল্লেখযোগ্যভাবে, ২২০,০০ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলি অবৈধ মোবাইল সংযোগের সাথে যুক্ত ছিল। নিষ্ক্রিয় করা হয়েছে, এবং ২০২১ সালে ১৬২টি অবৈধ টেলিকম সেটআপ ভেঙে দেওয়া হয়েছে।

অশ্বিনী বৈষ্ণব পরিস্থিতির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, উল্লেখ করেছেন যে ৩৬৫ টি মামলা বিক্রির ভুল পয়েন্টগুলির বিরুদ্ধে নথিভুক্ত করা হয়েছে, যার ফলে ৭০,৩১৩ জনকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। উপরন্তু, সংযোগ বিচ্ছিন্ন মোবাইল ফোনের সাথে যুক্ত ‘ব্যাঙ্ক এবং পেমেন্টস’ ওয়ালেটগুলি ৯৮৩,০০০ অ্যাকাউন্ট জব্দ করেছে।

জনসাধারণের সতর্কতা বাড়ানোর জন্য, সরকার নাগরিকদের ডেডিকেটেড হেল্পলাইনের মাধ্যমে প্রতারণামূলক এবং সন্দেহজনক কলের রিপোর্ট করার জন্য আহ্বান জানায়, সাইবার অপরাধের ক্রমবর্ধমান জোয়ারের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় সহযোগিতামূলক প্রচেষ্টার উপর জোর দেয়। অশ্বিনী বৈষ্ণবের নেতৃত্ব প্রতিটি নাগরিকের জন্য একটি সুরক্ষিত ডিজিটাল পরিবেশ তৈরির প্রতিশ্রুতিকে জোরদার করে।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.