Google Map New Feature: গুগলের এই ফিচার আপনার গাড়ির জ্বালানি বাঁচাবে, রুট ও ট্রাফিক হিসাব করবে জেনে নিন

Google Map New Feature: গুগল ম্যাপে জ্বালানি সাশ্রয়ের এই বিকল্পটি কীভাবে চালু করবেন জানেন? জেনে নিন এই ফিচারটির নাম কী?

হাইলাইটস:

  • গুগল ভারতীয় ব্যবহারকারীদের জন্য একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করেছে, যা গুগল ম্যাপে উপলব্ধ হবে।
  • এর সাহায্যে মানুষ জ্বালানি সাশ্রয়ে সাহায্য করবে। একবার এই বৈশিষ্ট্যটি সক্ষম হয়ে গেলে, গুগল ম্যাপ ব্যবহারকারীদের ফোনে সবচেয়ে বেশি পেট্রোল সাশ্রয়ী রুট দেখাবে।
  • তবে এই ফিচারে আমরা সিএনজির অপশন দেখিনি।

Google Map New Feature: গুগল ভারতীয় ব্যবহারকারীদের জন্য একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করেছে, যা গুগল ম্যাপে উপলব্ধ হবে। এর সাহায্যে মানুষ জ্বালানি সাশ্রয়ে সাহায্য করবে। একবার এই বৈশিষ্ট্যটি সক্ষম হয়ে গেলে, গুগল ম্যাপ ব্যবহারকারীদের ফোনে সবচেয়ে বেশি পেট্রোল সাশ্রয়ী রুট দেখাবে। তবে এই ফিচারে আমরা সিএনজির অপশন দেখিনি। আমাদের বিস্তারিতভাবে এটি সম্পর্কে জানতে দিন।

We’re now on Whatsapp – Click to join

জেনে নিন কী নাম এই ফিচারটির:

গুগল ম্যাপস হল একটি নেভিগেশন অ্যাপ, যা ভারত সহ সারা বিশ্বের লোকেরা ব্যবহার করে। গুগল ম্যাপ ভারতীয়দের জন্য একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে, যা জ্বালানি সাশ্রয়ে সাহায্য করবে। এই ফিচারের নামও জ্বালানি সাশ্রয়।

এই বৈশিষ্ট্যটি আগে ইউরোপীয় দেশগুলিতে উপলব্ধ ছিল:

এখন এই জ্বালানি সাশ্রয়ী বৈশিষ্ট্য ভারতেও এসেছে। আগে এটি শুধুমাত্র আমেরিকা, কানাডা এবং ইউরোপীয় দেশগুলির জন্য উপলব্ধ ছিল। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা দেখতে পারবেন কত শতাংশ জ্বালানি সাশ্রয় হবে।

রুট এবং অবস্থা গণনা করবে:  

এই বৈশিষ্ট্যটি সক্রিয় করার পরে, গুগল ম্যাপ ব্যবহারকারীর রুট, ট্র্যাফিক, রাস্তার অবস্থা এবং কিলোমিটার গণনা করবে। এর পরে অ্যাপটি এমন একটি রুট দেখাবে যেখানে সর্বোচ্চ জ্বালানি সাশ্রয় হবে। গুগল ম্যাপ-এ অতিরিক্ত রুটও সাজেস্ট করা হবে।

গুগল ম্যাপে জ্বালানি সাশ্রয়ের এই বিকল্পটি কীভাবে চালু করবেন? 

গুগল ম্যাপে জ্বালানি সাশ্রয়ের বিকল্পটি চালু করা খুব সহজ। আসুন আপনাকে এর প্রক্রিয়াটি বলি। এর জন্য ফোনে গুগল ম্যাপ খুলুন। এর পর প্রোফাইল পিকচার আইকনে ক্লিক করুন। এর পর সেটিংসে যান। সেখানে নেভিগেশন ক্লিক করুন। এর পর রুট অপশনে নিচে স্ক্রোল করুন। পছন্দের জ্বালানী-দক্ষ রুট চালু করুন। যদিও এই ফিচারটি ইতিমধ্যেই অনেক ফোনে চালু রয়েছে। আরও ভালো পরামর্শের জন্য, গুগল ম্যাপ-এ ইঞ্জিন এবং জ্বালানি সম্পর্কে তথ্য পূরণ করুন।

এই ফিচারগুলোতে সিএনজি ফুয়েল অপশন দেখা যাবে না:

এর পরে, ব্যবহারকারীরা যখনই নেভিগেশনের জন্য অ্যাপটি ব্যবহার করবেন, তখনই অ্যাপটিতে সবচেয়ে কম জ্বালানী সাশ্রয়ী রুটটি দৃশ্যমান হবে। এই ফিচারটি ব্যবহার করার সময় আমরা তিনটি রুটের পরামর্শ পেয়েছিলাম এবং জ্বালানি সাশ্রয়ী রুটে বলা হয়েছিল যে ৫ শতাংশ জ্বালানি সাশ্রয় হবে। তবে এতে সিএনজি জ্বালানির বিকল্প দেখা যাচ্ছে না।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.