Test Cricket: টেস্ট ক্রিকেটে কয় ধরনের বল ব্যবহার করা হয়? ভারতীয় দল কোন বল ব্যবহার করে? আসুন জানা যাক

Test Cricket
Test Cricket

Test Cricket: জেনে নিন বিশ্বের বিভিন্ন দেশে টেস্ট ম্যাচে কী বল ব্যবহার করা হয়

হাইলাইটস:

  • ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটি ১৮৭৭ সালে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে খেলা হয়েছিল
  • টেস্ট ক্রিকেটে বিভিন্ন দেশের অবস্থা অনুযায়ী বিভিন্ন ধরনের বল ব্যবহার করা হয়
  • জেনে নিন ভারতে অনুষ্ঠিত টেস্ট ম্যাচে কী বল ব্যবহার করা হয়

Test Cricket: ক্রিকেট খেলাটি শতাব্দী আগে শুরু হয়েছিল, কিন্তু টেস্ট ক্রিকেট ১৯ শতকে এবং তারপর ২০ শতকে তার আধিপত্য বিস্তার করে। ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটি ১৮৭৭ সালে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে খেলা হয়েছিল। টেস্ট ম্যাচের খেলা চলে পাঁচ দিন, কিন্তু আপনার মনে প্রশ্ন জাগতে পারে টেস্ট ক্রিকেটে কী ধরনের বল ব্যবহার করা হয় এবং এর বিশেষত্ব কী।

We’re now on WhatsApp – Click to join

ডিউক বল – ডিউকস বল তাদের স্থায়িত্বের জন্য খুব জনপ্রিয়। একটি টেস্ট ম্যাচে, দিনে ৯০ ওভার বল করা হয়, তাই ডিউক বলটি যদি ভাল অবস্থায় রাখা হয় তবে ৫০ ওভারের পরেও এর উজ্জ্বলতা বজায় থাকে। এই বল ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজে ব্যবহৃত হয়। যদি পিচে ঘাস থাকে এবং আকাশ মেঘলা থাকে তবে ডিউকস বল উভয় দিকে সুইং হয়। এর সেলাই সম্পূর্ণভাবে হাতে করা হয়।

কুকাবুরা বল – কুকাবুরা কোম্পানির বল অস্ট্রেলিয়ায় উৎপাদিত হয়। এর মধ্যে অর্ধেক হাত দিয়ে এবং বাকিটা মেশিনে সেলাই করা হয়। অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড ও বাংলাদেশ এই বল ব্যবহার করে আসছে। যখন আবহাওয়া পরিষ্কার থাকে এবং পিচে বাউন্স থাকে, তখন কুকাবুরা বলটি খুব কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

We’re now on Telegram – Click to join

এসজি বল – এসজি একটি ভারতীয় কোম্পানি এবং এই বলটি ভারতে অনুষ্ঠিত ম্যাচগুলিতে ব্যবহৃত হয়। এসজি বলের সিম অন্যান্য বলের থেকে কিছুটা আলাদা কারণ এতে মোটা সুতো ব্যবহার করা হয়। এই বলের সেলাই হাত দিয়ে করা হয়। এই বলটি শুষ্ক ও শক্ত পিচে ব্যাটারদের জন্য বেশ সমস্যা তৈরী করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে শুধুমাত্র ভারতই এসজি বল ব্যবহার করে।

Read more:- জায়গা হবে না নতুন মুখের? বুমরাহও কি বাইরে হবেন? জেনে নিন বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে টিম ইন্ডিয়ার প্লেয়িং ইলেভেন

গোলাপী বল – টেস্ট ক্রিকেটের পাতা উল্টালে দেখা যাবে, ২০১৫ সালে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলা হয়েছিল। এই রকম দিবা-রাত্রির ম্যাচে গোলাপি বল ব্যবহার করা হয়। অনেক ক্রিকেটারই দাবি করেছেন যে গোলাপি বল লাল এবং সাদা বলের চেয়ে বেশি সুইং করে।

ক্রিকেট দুনিয়ার সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.