Sunil Chhetri: ভারতীয় ফুটবলে এক যুগের অবসান, অবসর ঘোষণা করলেন সুনীল ছেত্রী!

Sunil Chhetri: আগামী ৬ জুন কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে জাতীয় দলের জার্সি গায়ে শেষ ম্যাচ খেলবেন সুনীল ছেত্রী!

 

হাইলাইটস:

  • অবসর নিতে চলেছেন ভারতের তারকা ফুটবলার তথা জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী
  • আগামী ৬ জুন কলকাতাতেই তিনি আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচ খেলতে নামবেন
  • বৃহস্পতিবার একটি ভিডিয়ো বার্তায় এ কথা জানালেন সুনীল

Sunil Chhetri: ভারতীয় ফুটবলে এক যুগের অবসান। অবসর নিতে চলেছেন ভারতের তারকা ফুটবলার তথা জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri Retirement Announcement)। ৩৯ বছর বয়সে অবসর ঘোষণা করলেন সুনীল৷ আগামী ৬ জুন কলকাতাতেই তিনি আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচ খেলতে নামবেন। আগামী ৬ জুন ভারত যুবভারতী স্টেডিয়ামে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে নামবে। সেই ম্যাচেই দেশের জার্সি গায়ে শেষ ম্যাচ খেলবেন সুনীল। বৃহস্পতিবার একটি ভিডিয়ো বার্তায় এ কথা জানালেন তিনি।

বৃহস্পতিবার সকালে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে একটি ভিডিয়োবার্তা পোস্ট করেন সুনীল (Sunil Chhetri)। তিনি জানান, “একটা দিন জীবনে কখনও ভুলতে পারব না। যে দিন প্রথম দেশের জার্সি গায়ে ভারতের হয়ে খেলতে নেমেছিলাম। অবিশ্বাস্য অনুভূতি। তবে তার আগের দিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যর (সুখবিন্দর সিংহ) এসে আমাকে জানিয়েছিলেন, আমি প্রথম একাদশে রয়েছি। সেই অনুভূতি কেমন ছিল বলে বোঝাতে পারব না।”

We’re now on WhatsApp – Click to join

সুনীল ছেত্রীর সংযোজন, “প্রথমবার জাতীয় দলের জার্সি হাতে পাওয়ার পর তাতে কিছুটা সুগন্ধি ছড়িয়ে দিয়েছিলাম। কেন জানি না। সেই দিন যা যা ঘটেছিল, প্রাতরাশ থেকে মধ্যাহ্নভোজের টেবিলের আলোচনা, ম্যাচে আমার মাঠে নামা এবং ডেবিউ ম্যাচেই গোল, তার পরে ম্যাচের ৮০ মিনিটে গোল হজম করা, জাতীয় দলে আমার যাত্রা শুরুর প্রথম দিনের এই ঘটনাগুলো কোনও দিন ভুলতে পারব না।”

দেশের হয়ে খেলার যে আনন্দ এবং তারই সাথে অসহ্য চাপ, সেটার ই বর্ণনা দিয়েছেন সুনীল। তাঁর ভাষায়, “গত ১৯ বছরে দেশের হয়ে খেলার আনন্দ এবং তার সাথে অসহ্য চাপ, দুটোই সব সময় আমার সঙ্গে ছিল। আমি কোনও দিন ভাবতে পারিনি জাতীয় দলের হয়ে এত গুলো ম্যাচ খেলব, ভাল হোক কিংবা খারাপ, এত কিছু করতে পারব। এখন আমি সেটা করতে পেরেছি। গত এক-দেড় মাসে আমি সেটা পেরেছি এবং খুব অদ্ভুত লেগেছে। হয়তো পেরেছি কারণ, আমি বুঝতে পেরেছিলাম পরের ম্যাচটা জাতীয় দলের জার্সি গায়ে আমার শেষ ম্যাচ হতে চলেছে।”

We’re now on Telegram – Click to join

২০০৫ সালের ১২ জুন পাকিস্তানের বিরুদ্ধে জাতীয় দলের জার্সি গায়ে প্রথম মাঠে নামেন সুনীল ছেত্রী (Sunil Chhetri)। আর অভিষেক ম্যাচেই গোল। ২০০৭ সালের নেহরু কাপ ছিল সুনীলের প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা। প্রথম ম্যাচে কম্বোডিয়াকে ৬-০ গোলে হারায় ভারত। সেই ম্যাচে ২টি গোল করেন সুনীল। সিরিয়ার কাছে হারে ভারত এবং কিরঘিজস্থানের বিরুদ্ধে জয়ের ম্যাচেও তিনি গোল করেন।

তার পর থেকে ক্রমশ ভারতের সেরা স্ট্রাইকার হয়ে ওঠেন সুনীল। ভাইচুং ভুটিয়ার অবসরের পর সুনীলই হয়ে ওঠেন ভারতীয় ফুটবলের মুখ। নিজস্ব প্রতিভা এবং দক্ষতায় বাকিদের টেক্কা দিতে থাকেন সুনীল। বব হাউটন থেকে ইগর স্তিমাচ, কোনও কোচই সুনীলকে ছাড়া ভারতীয় দল গঠন করতে পারেননি।

১৯ বছরের দীর্ঘ ক্যারিয়ারে জাতীয় দলের হয়ে ১৫০ ম্যাচ খেলে ৯৪টি গোল করেছেন ছেত্রী। ভারতের হয়ে সর্বোচ্চ গোলের মালিক তিনি। এছাড়া জাতীয় দলের জার্সিতে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ গোল স্কোরার সুনীল। ছেত্রী আগে রয়েছেন শুধুমাত্র পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) ও আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী লিওনেল মেসি (Lionel Messi)। ১২৮টি গোল করে শীর্ষে রয়েছেন রোনাল্ডো। আর ১০৬টি গোল নিয়ে দ্বিতীয় স্থানে মেসি।

Read more:- সুনীল-সোনামের ঘরে এল জুনিয়র ছেত্রী! খুশির আমেজ দাদু সুব্রত ভট্টাচাৰ্যর বাড়িতেও

জাতীয় দলের জার্সি গায়ে হয়ে খেলতে নামলে এখনও সুনীলের দিকে তাকিয়ে থাকেন সমর্থকেরা। কত বার তিনি দেশকে গর্বিত করেছেন বাঁ ভারতকে লজ্জার হাত থেকে বাঁচিয়েছেন তা গুনে শেষ করা মুশকিল। এখনও পর্যন্ত সুনীলের যোগ্য উত্তরসূরি মেলেনি। সম্ভাব্য হিসাবে অনেকের নাম উঠে এলেও সুনীলের জায়গা কে পূরণ করবেন, তা এখনও অজানা।

ভারতীয় ফুটবলের কিংবদন্তী সুনীল ছেত্রীর অবসর তাই একটি যুগের অবসান। গত প্রায় এক দশক ধরে ভারতীয় ফুটবলের পতাকাবাহক সুনীল ছেত্রীকে ৬ জুনের পর আর জাতীয় দলের জার্সি গায়ে দেখা যাবে না। আরও এক বছর হয়তো বেঙ্গালুরুর জার্সিতে খেলতে দেখা যাবে ভারতীয় ফুটবলের আইকনকে।

ক্রীড়া জগতের সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.