Perfume Ball: পারফিউম বল কাকে বলে জানেন? ক্রিকেটের একটি অজানা শব্দ হল পারফিউম বল, জেনে নিন এই প্রতিবেদন থেকে

Perfume Ball: ক্রিকেটের একটি অজানা শব্দ পারফিউম বল সম্পর্কে জেনে নিন এই প্রতিবেদনে

হাইলাইটস:

• অনেকেই পারফিউম বলের সম্বন্ধে অবগত নন

• এক ধরণের বাউন্সার ডেলিভারিকেই বলা হয় পারফিউম বল

• তবে বাউন্সার ও পারফিউম বলের মধ্যে কিছুটা তফাৎ রয়েছে

Perfume Ball: আপনি কি নিজেকে ক্রিকেট সম্পর্কে জ্ঞানী বলে মনে করেন? আপনার ক্রিকেট মস্তিষ্কের যথেষ্ট কদর রয়েছে পরিচিত মহলে? তাহলে বলুন তো, ক্রিকেটে পারফিউম বল কাকে বলা হয়?

কী? ভাবতে বসলেন তো? এ আবার কীরকম বল! এই নাম তো আগে কখনও শোনেননি! আসলে বিষয়টা অতটাও কঠিন নয়। ক্রিকেটের বইয়ে অনেক নিয়মই রয়েছে। এক একটি শট ও ডেলিভারির আলাদা আলাদা নাম রয়েছে। এটাও তার মধ্যেই একটি।

ওয়াইড বল, নো বল, বাউন্সার, স্লোয়ার এর নাম নিশ্চয়ই শুনেছেন। কিন্তু পারফিউম বলের কথা হয়তো আগে কখনও শোনেননি। যদি তাই হয় তাহলে আজ আমরা সেই ডেলিভারি সম্পর্কে আলোচনা করতে চলেছি। ক্রিকেটের একটি শব্দ হল পারফিউম বল।

আসলে পারফিউম বল মানে বাউন্সার। এখন প্রশ্ন আসতে পারে, একে তো বাউন্সার বলা হয়। কিন্তু আপনার জেনে রাখা দরকার, বাউন্সার হলেও এই বলের এমন নামকরণ হওয়ার পিছনে এক বিশেষ কারণ রয়েছে। আসলে বাউন্সার বল আর পারফিউম বলের মধ্যে ছোট্ট একটি পার্থক্য রয়েছে।

ব্যাটারের মুখের কতটা কাছ দিয়ে বাউন্সার গেল, সেটাই এখানে আসল। অনেক সময় মজা করে বলা হয়, বল ব্যাটারের এতটাই কাছ দিয়ে যায়, যে ব্যাটার সেই বলের গন্ধ শুঁকতে পারেন, তাহলে সেটাই হল পারফিউম বল।

আসলে ডিউজ বলের উপর এক ধরণের রঙ করা থাকে। তার একপ্রকার সুগন্ধ থাকে। গত কয়েক বছরে খুব দ্রুত বাউন্সারের প্রবণতা বেড়েছে ক্রিকেটে। ব্যাটারকে পরাস্ত করতে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তানি বোলাররা বেশি বাউন্সারের ব্যবহার করেন।

কোনো ব্যাটারই সচরাচর পারফিউম বলের সম্মুখীন হতে চাইবেন না। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটার ফিলিপ হিউজ বাউন্সার ডেলিভারির সম্মুখীন হতে গিয়ে ঘাড়ে আঘাত পেয়ে মাঠেই দেহত্যাগ করেন। অস্ট্রেলিয়ারা ঘরোয়া লীগের ম্যাচে শন অ্যাবট নামের এক বোলার তাঁকে বাউন্সার দিয়েছিলেন। সেই গতিশীল বল গিয়ে লাগে হিউজেসের ঘাড়ে।

এইরকম ক্রীড়া জগতের আরও সমস্ত অজানা তথ্য পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.