IND vs SA T20 World Cup 2024 Final: হারা ম্যাচ কী ভাবে জিতে নিতে হয়, গোটা বিশ্বের ভারতের কাছ থেকে শেখা উচিত… দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হল টিম ইন্ডিয়া!

IND vs SA T20 World Cup 2024 Final: দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-২০ বিশ্বকাপ জিতল ভারত! চোকারদের তকমা মুছতে আবারও ব্যর্থ প্রোটিয়ারা!

 

হাইলাইটস:

  • ইনিংসের শুরুটা ভালো না হলেও কোহলি এবং অক্ষর প্যাটেলের ৭২ রানের পার্টনারশীপে ভর করে ম্যাচে ফেরে ভারত
  • দক্ষিণ আফ্রিকার হয়ে বিধ্বংসী ব্যাটিং করে দলের জয় কার্যত নিশ্চিত করে দিয়েছিলেন হেনরিক ক্লাসেন
  • কিন্তু শেষ ৪ ওভারে দুরন্ত বোলিং করে ভারতকে হারা ম্যাচ জিতিয়ে দেন দলের পেস বোলাররা

IND vs SA T20 World Cup 2024 Final: দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ ( T20 World Cup 2024) জিতল ভারত। ফাইনালে বিরাট কোহলি ৭৬ রানের ইনিংস খেলেন, এর পরে ভারতীয় বোলাররা ডেথ ওভারে দুরন্ত বোলিং করে দক্ষিণ আফ্রিকার জয়ের গ্রাস ছিনিয়ে নেয়। শেষ ৪ ওভারে প্রোটিয়াদের প্রয়োজন ছিল ২৬ রান, তারপর ভারতীয় বোলারদের অসাধারণ বোলিং দলকে ৭ রানে জয় এনে দেয়। এই ম্যাচে বিরাট কোহলি ৭৬ রানের ইনিংস খেলেন এবং অক্ষর প্যাটেলও ৪৭ রানের গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ভারতের জয় নিশ্চিত করতে বাকি কাজটা করে দেন দলের পেস বোলাররা।

We’re now on WhatsApp – Click to join

ভারত ১৭৭ রানের টার্গেট দিয়েছিল

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। তবে এই ম্যাচে বড় ইনিংস খেলতে পারেননি রোহিত শর্মা, ঋষভ পান্ত ও সূর্যকুমার যাদব। কিন্তু তারপর বিরাট কোহলি এবং অক্ষর প্যাটেলের মধ্যে ৭২ রানের পার্টনারশীপে ভর করে ম্যাচে ফেরে ভারত। অক্ষর প্যাটেল ৩১ বলে ৪৭ রান এবং বিরাট কোহলি ৬৯ বলে ৭৬ রানের ইনিংস খেলেন। শিবম দুবেও ১৬ বলে ২৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ভারতকে ১৭৬ রানে পৌঁছাতে সাহায্য করেন।

We’re now on Telegram – Click to join

ডি কক ও স্টাবসের জুটি বদলে দেয় ম্যাচের রঙ 

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ইনিংসের শুরুতেই রিজা হেন্ড্রিক্স এবং অধিনায়ক এইডেন মার্করাম চার রান করে ফিরে যান। কিন্তু এখান থেকে কুইন্টন ডি কক এবং ট্রিস্টান স্টাবস ৬৮ রানের পার্টনারশীপ করেন এবং দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফিরিয়ে আনেন। স্টাবস ২১ বলে ৩১ রান এবং ডি কক ৩১ বলে ৩৯ রান করেন।

হেনরিক ক্লাসেনের চেষ্টা বৃথা গেল

দক্ষিণ আফ্রিকার স্কোর যখন ৩ উইকেটে ৭০ রান তখন হেনরিক ক্লাসেন ব্যাট করতে ক্রিজে আসেন। সেখান থেকে বিধ্বংসী ব্যাটিং করে মাত্র ২৩ বলে তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ক্লাসেন। ২টি চার ও ৫টি ছয় মেরে অর্ধশতরান পূর্ণ করেন তিনি। ক্লাসেন ২৭ বলে ৫২ রান করেন। ইনিংসের ১৫তম ওভারে, অক্ষর প্যাটেলকে এক ওভারে ২৪ রান মারেন ক্লাসেন, যার ফলে ম্যাচটি পুরোপুরি দক্ষিণ আফ্রিকার দিকে চলে যায়। কিন্তু শেষ ৪ ওভারে অবিশ্বাস্য বোলিং করে দলকে ম্যাচে ফেরান বুমরাহ, আর্শদীপ এবং হার্দিক পান্ডিয়া।

Read more:- টি-২০ বিশ্বকাপ ফাইনালে দুই অপরাজেয় দলের মধ্যে লড়াই! জয়ী দল গড়বে ইতিহাস, এমন চ্যাম্পিয়ন আগে পাওয়া যায়নি

শেষ ৪ ওভারে বদলে গেল গল্প

১৬ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল 4 উইকেটে ১৫১ রান। জিততে শেষ ৪ ওভারে ২৬ রান প্রয়োজন ছিল প্রোটিয়াদের। ১৭তম ওভারের প্রথম বলেই ক্লাসেনকে আউট করেন হার্দিক পান্ডিয়া। পরের ২ ওভারে আসে মাত্র ৬ রান। ১৯তম ওভারে আরশদীপ সিং মাত্র 4 রান দেন, যার কারণে ম্যাচ ভারতের দিকে মোড় নেয়। এরপর শেষ ওভারে হার্দিক পান্ডিয়ার প্রথম বলেই লঙ্গ-অফে অবিশ্বাস্য ক্যাচ নিয়ে ডেভিড মিলারকে ফেরান সূর্যকুমার যাদব। শেষ ওভারে মাত্র ৮ রান দিয়ে ভারতের ৭ রানে জয় নিশ্চিত করেন হার্দিক। ফাইনালের প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছেন বিরাট কোহলি। সেই সঙ্গে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন জসপ্রীত বুমরাহ।

টি-২০ বিশ্বকাপ সংক্রান্ত সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।