IND vs NED ICC World Cup 2023 Records: বিশ্বকাপের মঞ্চে ভারতের দ্বিতীয় সর্বাধিক স্কোর, বেঙ্গালুরুতে একাধিক রেকর্ড ভারতের ঝুলিতে, এক নজরে দেখে নেওয়া যাক

IND vs NED ICC World Cup 2023 Records: বিশ্বকাপে একশো শতাংশ জয়ের নজির ধরে রাখল টিম ইন্ডিয়া

 

হাইলাইটস:

  • নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে বোর্ডে ৪১০ রান তোলে ভারত
  • বিশ্বকাপের মঞ্চে এটি টিম ইন্ডিয়ার দ্বিতীয় সর্বাধিক স্কোর
  • টপ ফাইভ ব্যাটারই অর্ধশতরান পার করেন এবং শ্রেয়স ও রাহুল শতরান করেন

IND vs NED ICC World Cup 2023 Records: বিশ্বকাপে একশো শতাংশ জয়ের নজির ধরে রাখল ভারত। নেদারল্যান্ডসের বিরুদ্ধে লিগ পর্বের শেষ ম্যাচে ১৬০ রানের বড় ব্যবধানে জয়। প্রথমে ব্যাট করে ৪১০ রান তোলে ভারত। টপ ফাইভ ব্যাটারই অর্ধশতরান পার করেন। এর মধ্যে শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুলের সেঞ্চুরি। বিশ্বকাপের মঞ্চে এটি ভারতের দ্বিতীয় সর্বাধিক স্কোর। ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিরুদ্ধে ৪১৩ করেছিল টিম ইন্ডিয়া। চিন্নাস্বামীতে ভারতের ঝুলিতে ব্যক্তিগত ও দলগত নানা রেকর্ড।

দেখে নেওয়া যাক কী কী হল….

১. একদিনের ক্রিকেটে এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড রোহিত শর্মার। রোহিত এ বছর এখনও পর্যন্ত ৬০টি ছক্কা মেরেছেন। রোহিত ছাপিয়ে গেলেন ২০১৫ সালে ৫৮টি ছক্কা মেরে নজির করা এবি ডিভিলিয়ার্সকে।

২. বিশ্বকাপের একটি সংস্করণে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড রোহিতের (২৪)। ছাপিয়ে গেলেন ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যানকে (২২)।

৩. এ বছর ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি শতরানের পার্টনারশিপ রোহিত-শুভমন গিলের (৫)।

৪. ভারতীয় ক্যাপ্টেনদের মধ্যে বিশ্বকাপের একটি সংস্করণে সবচেয়ে বেশি রানের নজির রোহিতের (৫০৩)। অতীতে এই রেকর্ড ছিল ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ২০০৩ বিশ্বকাপে ৪৬৫ রান করেছিলেন সৌরভ।

৫. একাধিক বিশ্বকাপে ৫০০-র অধিক রানের নিরিখে সচিন তেন্ডুলকরকে ছুঁলেন রোহিত শর্মা (২)। প্রথম ব্যাটার হিসেবে টানা দুটি বিশ্বকাপে ৫০০-র অধিক রান রোহিতের।

৬. নেদারল্যান্ডসের বিরুদ্ধে অর্ধশতরান করেন বিরাট কোহলি। বিশ্বকাপের মঞ্চে ১৪টি পঞ্চাশোর্ধ স্কোর। সচিনের (২১) পরেই রয়েছেন কোহলি।

৭. বিশ্বকাপের একটি সংস্করণে সব থেকে বেশি পঞ্চাশোর্ধ স্কোরের নিরিখে সচিন তেন্ডুলকর ও সাকিব আল হাসানকে ছুঁলেন বিরাট কোহলি (৭)।

৮. ওডিআই ক্রিকেটে এই প্রথম বার ভারতের শীর্ষ পাঁচ ব্যাটারই পঞ্চাশোর্ধ স্কোরের রেকর্ড গড়লেন।

৯. বিশ্বকাপের মঞ্চে ভারতীয়দের মধ্যে দ্রুততম সেঞ্চুরির নজির গড়লেন লোকেশ রাহুল (৬২ বল)।

১০. এবারের বিশ্বকাপে ভারতীয় ব্যাটাররা এখনও অবধি ২০ বার পঞ্চাশোর্ধ স্কোর করেছেন। এটি ভারতের সেরা পারফরম্যান্স। গত বিশ্বকাপে ১৯ বার পঞ্চাশোর্ধ স্কোর ছিল ইন্ডিয়ান ব্যাটারদের।

১১. বিশ্বকাপের মঞ্চে চতুর্থ উইকেটে ভারতের সবচেয়ে বড় পার্টনারশীপ গড়লেন শ্রেয়স ও রাহুল। নেদারল্যান্ডসের বিরুদ্ধে চতুর্থ উইকেটে ২০৮ রান স্কোর করেন এই দুই ব্যাটার। ২০১৫ বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে অবিচ্ছিন্ন ১৯৬ রানের পার্টনারশীপ গড়েছিলেন মহেন্দ্র সিং ধোনি ও সুরেশ রায়না।

ওডিআই বিশ্বকাপ সংক্রান্ত সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.