Indian All Rounder: এখনও পর্যন্ত ভারতের শীর্ষ পাঁচ অলরাউন্ডার-এর নাম জানুন

Indian All Rounder: ভারতীয় কিংবদন্তি শীর্ষ পাঁচ অলরাউন্ডারের নাম জেনে নিন

হাইলাইটস:

  • কিংবদন্তি অধিনায়ক যিনি ১৯৮৩ সালে ভারতকে বিশ্বকাপ ট্রফিতে নেতৃত্ব দিয়েছিলেন
  • তিনি তার দলের অন্যতম সুইং বোলার ছিলেন

Indian All Rounder: আমরা কপিল দেব, ইরফান পাঠান এবং রবিচন্দ্রন অশ্বিন এবং হার্দিক পান্ডিয়ার মতো অলরাউন্ডার তৈরি করেছি। আমরা এখন পর্যন্ত ভারতীয় মাটিতে তৈরি করা সমস্ত কিংবদন্তি অলরাউন্ডারের দিকে নজর দেব।

১. কপিল দেব

কপিল দেব হলেন সেই কিংবদন্তি অধিনায়ক যিনি ১৯৮৩ সালে ভারতকে বিশ্বকাপ ট্রফিতে নেতৃত্ব দিয়েছিলেন। সেই বিখ্যাত জয় তখন ভারতের ক্রিকেটের চেহারা পাল্টে দেয়। বড় অলরাউন্ডার সেই বিরল অভিজাতদের একজন যারা টেস্ট ক্রিকেটে ৪০০-এর বেশি উইকেট এবং ৫০০০ রান করেছেন।

২. বিনু মানকড়

বিনু মানকড় ছিলেন সবচেয়ে নমনীয় এবং স্টাইলিশ ডানহাতি ব্যাটসম্যান যিনি যেকোনো পজিশনে ব্যাট করতে পারতেন। ১৯৪৬ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত তার ১৩ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে, তিনি ৪৪টি টেস্ট ম্যাচ খেলে ২১০৯ রান করেন যার মধ্যে ৫টি সেঞ্চুরি এবং ৬টি হাফ সেঞ্চুরি রয়েছে। ৬টি সেঞ্চুরির মধ্যে দুটি ছিল ডাবল সেঞ্চুরি। মানকদ বাঁহাতি বোলিং করতেন তিনি মোট ১৬২ উইকেট নিয়েছিলেন।

৩. রবিচন্দ্রন অশ্বিন

আমাদের তালিকায় রবিচন্দ্রন অশ্বিনই একমাত্র বর্তমান ক্রিকেটার। সে হয়তো আর ওয়ানডে দলে নাও থাকতে পারে। ক্রিকেটে বুদ্ধিমান মনের একজন হিসাবে স্বীকৃত অশ্বিন জানেন কিভাবে তার বোলিংয়ের বৈচিত্র্যের সাথে তার ব্যবসার বিষয়ে যেতে হয়। তিনি ৬৫টি টেস্ট ম্যাচ খেলে ২৩৬১ রান করেছেন যার মধ্যে ৪টি সেঞ্চুরি রয়েছে এবং ৩৪২টি উইকেটও নিয়েছেন তিনি। ওয়ানডেতে তিনি ১১১টি ম্যাচ খেলে ১৫০টি উইকেট নিয়েছেন।

৪. রবি শাস্ত্রী

ভারতীয় দলের বর্তমান কোচ ছিলেন, তার সময়ের অন্যতম সেরা হিটার। গতিশীল ব্যাটসম্যান ৮০টি ম্যাচ খেলে ৩৫.৭৯ গড়ে ৩৮৩০ রান করেছেন যার মধ্যে টেস্টে ১১টি সেঞ্চুরি এবং ওয়ানডেতে 4টি সেঞ্চুরি সহ ৩১০৮ রান রয়েছে। বাঁ-হাতি অর্থোডক্স বোলার টেস্টে ১৫১ উইকেট এবং ওয়ানডেতে ১২৯ উইকেট নিয়েছিলেন।

৫. ইরফান পাঠান

তিনি তার দলের অন্যতম সুইং বোলার ছিলেন। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে তার হ্যাটট্রিক কে ভুলতে পারে। এই লোকটি ২৯ টেস্ট ম্যাচ খেলে ৩১.৫৭ গড়ে ১১০৫ রান করেছেন এবং ১০০ উইকেট। ওয়ানডেতে তিনি ১২০ ম্যাচে ১৫৪৪ রান করেছেন এবং ১৮৩ বার ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে পাঠিয়েছেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.