Women’s Reservation Bill: পক্ষে ৪৫৪টি ভোট, বিপক্ষে পড়ল মাত্র ২টি ভোট, লোকসভায় পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল

Women’s Reservation Bill: মহিলা সংরক্ষণ বিলে লোকসভা এবং বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের কথা বলা হয়েছে

হাইলাইটস:

  • মঙ্গলবারই লোকসভায় কেন্দ্রীয় আইন মন্ত্রী অর্জুন সিং মেঘওয়াল এই বিল পেশ করেছিলেন
  • এই বিল নিয়ে আলোচনা চলতে চলতে সংসদের কার্যক্রমের নির্ধারিত সময় শেষ হয়ে গেছিল
  • তবে, ভোটাভুটি না হওয়া পর্যন্ত অধিবেশন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়

Women’s Reservation Bill: পক্ষে ভোট দিলেন ৪৫৪ জন সাংসদ, বিরুদ্ধে মাত্র ২ জন। দিনভর উত্তপ্ত বাদানুবাদের পর অবশেষে লোকসভায় পাশ হল নারীশক্তি বন্ধন অধিনিয়ম বা মহিলা সংরক্ষণ বিল। মঙ্গলবারই লোকসভায় কেন্দ্রীয় আইন মন্ত্রী অর্জুন সিং মেঘওয়াল এই বিল পেশ করেছিলেন। এই বিলে লোকসভা এবং বিধানসভাগুলিতে ৩৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণের কথা বলা হয়েছে। বুধবার সকাল ১১টা থেকে লোকসভায় বিলটির বিষয়ে আলোচনা শুরু হয়। আলোচনা চলতে চলতে সংসদের কার্যক্রমের নির্ধারিত সময় শেষ হয়ে গেছিল। তবে, ভোটাভুটি না হওয়া পর্যন্ত অধিবেশন চলে।

লোকসভায় বিলটি পাস করার জন্য দুই তৃতীয়াংশের ভোট দরকার ছিল। এর আগে, এই বিল প্রসঙ্গে লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, সাধারণ, তফসিলি জাতি এবং উপজাতি- এই তিন বিভাগের মহিলাদেরই সংরক্ষণের সুবিধা দেবে এই বিল। তিনি আরও বলেন, ২০২৪-এর লোকসভা নির্বাচনের পর জনগণনা এবং লোকসভা ও বিধানসভার আসন পুনর্বিন্যাসের পরই বিলটিকে বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, নির্বাচনের পর দ্রুত জনগণনা এবং আসন পুনর্বিন্যাসের কাজ করা হবে। তাঁর আরও সংযোজন, এই বিল পাশ হলে, সংসদে মহিলাদের বৃহত্তর প্রতিনিধিত্ব সম্ভব হবে।

মহিলা সংরক্ষণ বিলে লোকসভা ও বিধানসভায় মহিলাদের জন্য মোট আসনের এক-তৃতীয়াংশ সংরক্ষণ করার কথা বলা আছে। ইতিমধ্যেই তফসিলি এবং তফসিলি উপজাতিদের জন্য যে আসনগুলি সংরক্ষিত রয়েছে, সেগুলিও এই মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের আওতাতেই পড়বে। ২০০৮ সালে একই ধরণের একটি আইন প্রবর্তন করার চেষ্টা করেছিল প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর সরকার। ২০১০ সালে রাজ্যসভায় সেই বিলটি পাস হলেও, আইনে পরিণত হয়নি।

দেশ সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.