Union Home Minister Amit Shah: গুজরাটে সিএএ-এর অধীনে ১৮৮ জন পাকিস্তানি হিন্দুকে ভারতীয় নাগরিকত্ব দেবেন বলে ঘোষণা করেছেন অমিত শাহ

Union Home Minister Amit Shah
Union Home Minister Amit Shah

Union Home Minister Amit Shah: অমিত শাহ বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে নির্যাতিত হিন্দু, ও অন্যান্য ধর্মীয়দের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য ঘোষণা করেছেন

হাইলাইটস:

  • সিএএ অধীনে ১৮ই আগস্ট গুজরাটের আহমেদাবাদে ১৮৮ জন পাকিস্তানি হিন্দুকে ভারতীয় নাগরিকত্ব দিতে চলেছেন
  • আহমেদাবাদ জেলায়, গুজরাট সরকার এখন পর্যন্ত মোট ১,১৬৭ জনকে ভারতীয় নাগরিকত্ব দিয়েছে
  • এই আইনের অধীনে নাগরিকত্বের শংসাপত্রের প্রথম সেটটি এই বছরের মে মাসে দিল্লিতে ১৪ জনকে জারি করা হয়েছিল

Union Home Minister Amit Shah: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সদ্য কার্যকর হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) অধীনে রবিবার (১৮ই আগস্ট) গুজরাটের আহমেদাবাদে ১৮৮ জন পাকিস্তানি হিন্দুকে ভারতীয় নাগরিকত্ব দিতে চলেছেন। এটি সিএএ-এর অধীনে নাগরিকত্ব প্রদানের প্রথম দৃষ্টান্ত চিহ্নিত করে, যারা পাকিস্তানে ধর্মীয় নিপীড়ন থেকে পালিয়ে ভারতে আশ্রয় চেয়েছেন তাদের জন্য এই অনুষ্ঠানটি গুরুত্বপূর্ণ। আহমেদাবাদ জেলায়, গুজরাট সরকার এখন পর্যন্ত মোট ১,১৬৭ জনকে ভারতীয় নাগরিকত্ব দিয়েছে। এই বছরের শুরুতে, জেলা কালেক্টরের অফিসে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, যেখানে ১৮ জনের নাগরিকত্ব শংসাপত্র হস্তান্তর করা হয়েছিল যারা পাকিস্তান থেকে স্থানান্তরিত হয়েছিল এবং এখন আহমেদাবাদে বসবাস করছে।

Read more – মণীশ সিসোদিয়ার জামিন কি অরবিন্দ কেজরিওয়ালের মামলায় প্রভাব ফেলতে পারে? জানতে হলে বিস্তারিত পড়ুন

প্রথম সেট মানুষের নাগরিকত্ব

এই আইনের অধীনে নাগরিকত্বের শংসাপত্রের প্রথম সেটটি এই বছরের মে মাসে দিল্লিতে ১৪ জনকে জারি করা হয়েছিল, বিতর্কিত আইনের অধীনে নিয়মগুলি তিনটি প্রতিবেশী দেশ থেকে নির্যাতিত অমুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের জন্য বিজ্ঞাপিত হওয়ার প্রায় দুই মাস পরে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ এটিকে একটি “ঐতিহাসিক দিন” বলে অভিহিত করেছেন, বলেছেন যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে যারা ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হয়েছিল তাদের কয়েক দশকের অপেক্ষার অবসান হয়েছে। নাগরিকত্বের শংসাপত্র দেওয়ার সময়, স্বরাষ্ট্র সচিব ১৪ জন আবেদনকারীকে অভিনন্দন জানান এবং নাগরিকত্ব (সংশোধন) বিধি, ২০২৪ এর প্রধান বৈশিষ্ট্যগুলি তুলে ধরেন।

We’re now on WhatsApp – Click to join

নাগরিকত্বের জন্য প্রয়োজনীয় নথিগুলির বিষয়ে সরকারের স্পষ্টীকরণ

এই মাসের শুরুর দিকে, কেন্দ্রীয় সরকার সিএএ-এর অধীনে বিধিগুলির পরিধি প্রসারিত করেছে, আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তানের নির্যাতিত সংখ্যালঘুদের ত্রাণ প্রদান করেছে যারা ভারতীয় জাতীয়তা খুঁজছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নতুন নির্দেশিকা ঘোষণা করেছে যা আইনের অধীনে যোগ্যতা প্রমাণের জন্য প্রয়োজনীয় নথিতে বৃহত্তর নমনীয়তার অনুমতি দেয়। পূর্বে, আবেদনকারীদের তাদের বংশ এবং ভারতের সাথে সংযোগ স্থাপনের জন্য নির্দিষ্ট নথি সরবরাহ করতে হবে, যা অনেকের জন্য চ্যালেঞ্জ তৈরি করেছিল।

We’re now on Telegram – Click to join

নাগরিকত্ব (সংশোধনী) আইন সম্পর্কে

আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে নির্যাতিত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের জন্য ডিসেম্বর ২০১৯ সালে সিএএ প্রণয়ন করা হয়েছিল যারা ৩১শে ডিসেম্বর, ২০১৪ বা তার আগে ভারতে এসেছিলেন। রাষ্ট্রপতির সম্মতি কিন্তু যে নিয়মের অধীনে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে তা চার বছরেরও বেশি বিলম্বের পরে এই বছরের ১১ই মার্চ জারি করা হয়েছিল। মে মাস থেকে, সরকার CAA-এর অধীনে তিনটি দেশ থেকে আসা ব্যক্তিদের নাগরিকত্ব দিচ্ছে। ২০১৯ সালে সিএএ-তে সম্মতি দেশের বিভিন্ন অংশে বিক্ষোভের জন্ম দিয়েছে এবং আন্দোলনকারীরা এটিকে “বৈষম্যমূলক” বলে অভিহিত করেছে। দেশের বিভিন্ন স্থানে সিএএ-বিরোধী বিক্ষোভ বা পুলিশি অ্যাকশনের সময় একশোরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.