Maharashtra Election: আসন নিয়ে উদ্ধবের শিবসেনা-কংগ্রেস দ্বন্দ্ব, MVA কীভাবে করবে এটি সমাধান?

Maharashtra Election
Maharashtra Election

Maharashtra Election: MVA ৩০-এর বেশি আসন নিয়ে বিরোধ সমাধান করতে ব্যর্থ হয়েছে, দেখুন

হাইলাইটস:

  • সম্প্রতি মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে
  • ২০শে নভেম্বর একক দফায় ভোট হবে এবং ২৩শে নভেম্বর ফলাফল ঘোষণা করা হবে
  • নির্বাচনের আগে আসন বণ্টন নিয়ে রাজনৈতিক কোন্দল অব্যাহত রয়েছে

Maharashtra Election: মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের আর মাত্র এক মাস বাকি। তার আগে আসন বণ্টন নিয়ে দুই জোট-মহাযুতি ও মহাবিকাশ আঘাদির মধ্যে রাজনৈতিক কোন্দল চলছে। মহারাষ্ট্রের ২৮৮ টি বিধানসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং এখন পর্যন্ত মহাবিকাস আঘাদির ২৫৮ টি আসনে ঐকমত্য পৌঁছেছে, তবে সূত্র অনুসারে, ৩০ টি আসনে কংগ্রেস, শিবসেনা উদ্ধব এবং এনসিপি শরদের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। এ নিয়ে আজ জাতীয়তাবাদী কংগ্রেস ও শরদচন্দ্র পাওয়ার গোষ্ঠীর বিশিষ্ট নেতাদের বৈঠক হবে। শরদ পাওয়ার, সুপ্রিয়া সুলে, জয়ন্ত পাতিল, জিতেন্দ্র আওয়াহন্দ, অনিল দেশমুখ এই বৈঠকে যোগ দেবেন।

We’re now on WhatsApp- Click to join

MVA-এর জন্য অসুবিধা বাড়ে, আসন সংক্রান্ত সমস্যা আটকে যায়

মহা বিকাশ আঘাদি (MVA) তে আসন ভাগাভাগি নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনা এখন আরও স্পষ্ট হয়ে উঠছে কারণ আসন ইস্যু আটকে রয়েছে এবং এর সাথে তীক্ষ্ণ বিবৃতিও চলছে। কংগ্রেস এবং উদ্ধব ঠাকরের শিবসেনার (ইউবিটি) মধ্যে গুরুত্বপূর্ণ নির্বাচনী এলাকা নিয়ে দ্বন্দ্ব রয়েছে, যার ফলে দুই দলের নেতাদের মধ্যে কথার যুদ্ধ শুরু হয়েছে।

বিতর্কের কেন্দ্রে রয়েছে পূর্ব বিদর্ভ ও মুম্বইয়ের আসন। কংগ্রেস পূর্ব বিদর্ভের শিবসেনাকে (ইউবিটি) কোনো আসন দিতে অস্বীকৃতি জানিয়েছে দলটি বিভক্ত হওয়ার পরে এই অঞ্চলে উদ্ধবের শিবসেনার উপস্থিতি কম। ইতিমধ্যে, শিবসেনা (ইউবিটি) এমন নির্বাচনী এলাকা খুঁজছে যেখানে কংগ্রেস ঐতিহাসিকভাবে জিততে ব্যর্থ হয়েছে, উভয় দলই মুম্বাইয়ের দুটি গুরুত্বপূর্ণ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

We’re now on Telegram- Click to join

রাজনৈতিক তকমা বাড়িয়েছেন সঞ্জয় রাউত

শুক্রবার শিবসেনা (ইউবিটি) নেতা সঞ্জয় রাউত কংগ্রেসের ধীরগতির সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ার সমালোচনা করে আগুনে জ্বালানি যোগ করেছেন। রাউতের মতে, যখন ২০০ টিরও বেশি আসনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে, কিছু গুরুত্বপূর্ণ নির্বাচনী এলাকা এখনও বিরোধের মধ্যে রয়েছে, মহারাষ্ট্রের কংগ্রেস নেতৃত্ব প্রতিটি সিদ্ধান্ত অনুমোদনের জন্য দিল্লিতে পাঠিয়েছে। রাউত বলেন, “আমাদের হাতে বেশি সময় নেই এবং আমি মনে করি এখানকার কংগ্রেস নেতারা সিদ্ধান্ত নিতে পারছেন না। তারা তালিকাটি অনুমোদনের জন্য দিল্লিতে পাঠাচ্ছেন, কিন্তু সেই সময় চলে গেছে। আমাদের দ্রুত সিদ্ধান্ত নেওয়া দরকার।”

Read More- ব্রিকস সম্মেলনের আগে ‘বলিউড’ নিয়ে ভালোবাসায় ভরালেন পুতিন, বললেন ভারতীয় সিনেমা নিয়ে বড় কথা

এমনটাই জানিয়েছেন কংগ্রেস নেতা পাটোলে

তিনি প্রকাশ করেছেন যে তিনি রাহুল গান্ধী সহ সিনিয়র কংগ্রেস নেতাদের সাথে কথা বলেছেন এবং তাদের প্রক্রিয়াটি দ্রুত করার জন্য অনুরোধ করেছেন। এদিকে, মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস কমিটির (এমপিসিসি) সভাপতি নানা পাটোলে স্বীকার করেছেন যে ২৮ টি আসন নিয়ে বিরোধ রয়েছে এবং আশ্বাস দিয়েছেন যে বিষয়টি কংগ্রেস হাইকমান্ড দ্বারা সমাধান করা হবে। হাইকমান্ড আজ মুম্বাইতে মহারাষ্ট্র কংগ্রেস নেতাদের বৈঠক ডেকেছে। এই বৈঠকে উদ্ধব গোষ্ঠীর সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা হবে।

এইরকম আরও রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.