Agnipath Scheme: অগ্নিপথ প্রকল্প নিয়ে লোকসভায় মুখোমুখি রাহুল গান্ধী এবং রাজনাথ সিং, জানুন বিস্তারিত

Agnipath Scheme
Agnipath Scheme

Agnipath Scheme: অগ্নিপথ প্রকল্প এবং সৈনিক সুবিধা নিয়ে লোকসভা বিতর্ক তুঙ্গে, দেখুন

হাইলাইটস:

  • রাহুল গান্ধী এবং রাজনাথ সিং লোকসভায় বিতর্কিত অগ্নিপথ প্রকল্প নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন
  • মন্ত্রী বিরোধীদলীয় নেত্রীর বিরুদ্ধে ভুল তথ্য প্রচার করার অভিযোগ তুলেছেন

Agnipath Scheme: অগ্নিপথ প্রকল্প, বিরোধীদের দ্বারা কঠোরভাবে সমালোচিত, আজ লোকসভায় কংগ্রেসের রাহুল গান্ধী এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংয়ের মধ্যে উত্তপ্ত বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল। মন্ত্রী বিরোধীদলীয় নেত্রীর বিরুদ্ধে ভুল তথ্য প্রচার এবং জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ তোলেন এবং বিষয়টি সংসদে আলোচনার প্রস্তাব দেন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দ্বারা উপস্থাপিত বাজেটে তার বক্তৃতায়, মিঃ গান্ধী দাবি করেছিলেন যে অগ্নিপথ প্রকল্পটি পেনশনের অনুপস্থিতির দিকে ইঙ্গিত করে দেশের সৈন্য এবং তাদের পরিবারের আর্থিক সুরক্ষা এবং সম্মান কেড়ে নিয়েছে। তিনি অভিযোগ করেন যে প্রকল্পটি সরকারের “যুব-বিরোধী এবং কৃষক-বিরোধী” ঝোঁককে প্রকাশ করে।

We’re now on WhatsApp- Click to join

মিঃ সিং দাবি করেছিলেন যে মিস্টার গান্ধী বাজেট সম্পর্কে বেশ কয়েকটি ভুল ধারণা প্রচার করেছিলেন, যা অর্থমন্ত্রী সীতারমন তার আসন্ন বক্তৃতায় স্পষ্ট করবেন। মিস্টার গান্ধী, তিনি যোগ করেছেন, অগ্নিপথ সম্পর্কে জনসাধারণকে বিভ্রান্ত করছেন।

১লা জুলাই, লোকসভায় মিঃ গান্ধী এবং প্রতিরক্ষা মন্ত্রীর মধ্যে একই রকম উত্তপ্ত বিনিময় হয়েছিল।

একজন অগ্নিবীর ল্যান্ডমাইন বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন, কিন্তু তিনি ‘শহীদ’ হিসাবে স্বীকৃত নন। আমি তাকে শহীদ বলে মনে করি, কিন্তু ভারত সরকার তা মানে না। প্রধানমন্ত্রী মোদি তাকে শহীদ বলেন না — তিনি তাকে উল্লেখ করেন একজন অগ্নিবীর হিসাবে তার পরিবার পেনশন বা ক্ষতিপূরণ পাবে না, অগ্নিপথ প্রকল্প তাদের একজন শ্রমিকের মতো ব্যয়যোগ্য বলে মনে করে, “মিস্টার গান্ধী বলেছিলেন, বিজেপি সদস্যদের কাছ থেকে ব্যাপক প্রতিবাদ।

মিঃ সিং অভিযোগ করেছেন যে মিঃ গান্ধী হাউসকে বিভ্রান্ত করছেন এবং স্পষ্ট করেছেন যে দায়িত্বের মধ্যে মারা যাওয়া অগ্নিবীরদের পরিবার ₹১ কোটি আর্থিক সহায়তা পায়।

তিনি (রাহুল গান্ধী) ভুল বিবৃতি দিয়ে হাউসকে বিভ্রান্ত করবেন না। একজন অগ্নিবীরের পরিবারকে ₹১ কোটি আর্থিক সহায়তা প্রদান করা হয় যারা আমাদের সীমান্ত রক্ষা করার সময় বা যুদ্ধের সময় নিজের জীবন উৎসর্গ করেন,” মিঃ সিং জোর দিয়েছিলেন।

We’re now on Telegram- Click to join

মিঃ গান্ধী পরে অগ্নিবীর অজয় ​​কুমারের মামলার উল্লেখ করেছিলেন যিনি কর্তব্যরত অবস্থায় মারা গিয়েছিলেন এবং পিতার একটি ভিডিও পোস্ট করেছিলেন, দাবি করেছিলেন যে পরিবার কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কোনও অর্থ পায়নি এবং সুবিধা এবং পেনশন দাবি করেছিল।

অজয় কুমারের পরিবার পরে স্পষ্ট করেছে যে তারা কিছু ক্ষতিপূরণ পেয়েছে কিন্তু তার জন্য নায়কের মর্যাদা দাবি করেছে। “আমরা চাই অগ্নিবীর স্কিম বাতিল করা হোক এবং আমাদের পেনশন এবং ক্যান্টিন কার্ড পাওয়া উচিত,” তার বাবা এনডিটিভিকে বলেছেন।

Read More- হঠাৎই রাহুল গান্ধী সুলতানপুর থেকে লখনউ ফেরার পথে একটি মুচির দোকানে দাঁড়ালেন, সম্পূর্ণ খবরটি জেনে নিন

২০২২ সালে চালু করা অগ্নিপথ প্রকল্পের উদ্দেশ্য ছিল সশস্ত্র বাহিনীতে স্বল্পমেয়াদী সেবার জন্য কর্মী নিয়োগ করা এবং বোর্ড জুড়ে প্রার্থীদের বয়সের প্রোফাইল কমানো। অগ্নিবীর হিসাবে পরিচিত, এই ব্যক্তিরা বর্তমানে চাকরিতে তাদের মৃত্যুর ঘটনায় তাদের পরিবারের জন্য পেনশনের মতো নিয়মিত সুবিধার জন্য যোগ্য নয়।

ইস্যুটি বিস্তৃত আলোচনার জন্ম দিয়েছে, একটি সংসদীয় প্যানেল আগে সুপারিশ করেছিল যে অগ্নিবীরদের পরিবার যারা কর্তব্যের লাইনে মারা যায় তাদের নিয়মিত সামরিক কর্মীদের পরিবারকে দেওয়া সুবিধার সমতুল্য সুবিধা পাওয়া উচিত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.