PM Narendra Modi: নিউইয়র্কে শীর্ষ প্রযুক্তি সিইওদের সাথে গোলটেবিল বৈঠকে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

PM Narendra Modi
PM Narendra Modi

PM Narendra Modi: ‘ভারতের প্রতি অপরিমেয় আশাবাদ দেখে আনন্দিত’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বৈঠকে আর কী বললেন তিনি

হাইলাইটস:

  • তার তিন দিনের সফরের দ্বিতীয় দিনে সিইওদের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী
  • সিইওদের সাথে নিউইয়র্ক প্যালেস হোটেলে বৈঠক করেন
  • কোন সিইও বৈঠকে অংশগ্রহণ করেন?

PM Narendra Modi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার নিউইয়র্কে নেতৃস্থানীয় আমেরিকান প্রযুক্তি কোম্পানিগুলির সিইওদের সাথে একটি “ফলপ্রসূ” গোলটেবিল বৈঠক করেন যেখানে তিনি ভারতের প্রবৃদ্ধির সম্ভাবনা তুলে ধরেন এবং বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ নিয়ে আলোচনা করেন৷ প্রধানমন্ত্রী মোদির তিন দিনের মার্কিন সফরের দ্বিতীয় পর্বে রবিবার লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে এই বৈঠক হয়।

We’re now on WhatsApp- Click to join

কোন সিইও বৈঠকে অংশগ্রহণ করেন?

বৈঠকে, এআই, কোয়ান্টাম কম্পিউটিং এবং সেমিকন্ডাক্টরের মতো অত্যাধুনিক প্রযুক্তিতে কাজ করে এমন শীর্ষ মার্কিন ভিত্তিক সংস্থাগুলির সিইওরা উপস্থিত ছিলেন। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) স্কুল অফ ইঞ্জিনিয়ারিং দ্বারা আয়োজিত, গুগলের সিইও পিচাই, অ্যাডোবের সিইও শান্তনু নারায়েনা, অ্যাকসেঞ্চার সিইও জুলি সুইট এবং এনভিআইডিএ সিইও জেনসেন হুয়াং সহ শীর্ষ মার্কিন কারিগরি সংস্থার সিইওরা এই সম্মেলনে অংশ নেন।

We’re now on Telegram- Click to join

গোলটেবিলে অংশগ্রহণকারী অন্যদের মধ্যে এএমডির সিইও লিসা সু, এইচপি ইনকর্পোরেটেডের সিইও এনরিক লরেস, আইবিএম সিইও অরবিন্দ কৃষ্ণ, মডার্নার চেয়ারম্যান ডঃ নওবার আফিয়ান এবং ভেরিজনের সিইও হ্যান্স ভেস্টবার্গ।

দেখুন প্রধানমন্ত্রী মোদীর ভাষণ

কী বললেন প্রধানমন্ত্রী মোদী?

প্রধানমন্ত্রী বলেছেন যে তিনি প্রযুক্তির ক্ষেত্রে ভারতের অগ্রগতি, অন্যদের মধ্যে উদ্ভাবনের উপর জোর দিয়েছেন।

“নিউইয়র্কে টেক সিইওদের সাথে একটি ফলপ্রসূ গোলটেবিল ছিল, প্রযুক্তি, উদ্ভাবন এবং আরও অনেক কিছুর সাথে সম্পর্কিত দিক নিয়ে আলোচনা করে। এ ক্ষেত্রে ভারতের অগ্রগতিও তুলে ধরেন। আমি ভারতের প্রতি অপরিসীম আশাবাদ দেখে আনন্দিত, “প্রধানমন্ত্রী মোদি এক্স-এ একটি পোস্টে বলেছেন।

বৌদ্ধিক সম্পত্তির সুরক্ষা এবং প্রযুক্তি উদ্ভাবনের জন্য ভারতের গভীর প্রতিশ্রুতি সম্পর্কে ব্যবসায়ী নেতাদের আশ্বস্ত করে, মোদি দেশে ঘটছে অর্থনৈতিক পরিবর্তন, বিশেষ করে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি উৎপাদন এবং সেমিকন্ডাক্টরগুলিতে আলোকপাত করেছেন। প্রধানমন্ত্রী মোদী জোর দিয়েছিলেন যে তাঁর সরকার ভারতকে “সেমিকন্ডাক্টর উৎপাদনের গ্লোবাল হাব” করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সিইওরা একটি বৈশ্বিক প্রযুক্তি কেন্দ্র হিসাবে ভারতের ক্রমবর্ধমান বিশিষ্টতার প্রশংসা করেছেন, এটির উদ্ভাবন-বান্ধব নীতি এবং বিকাশমান বাজারের সুযোগ দ্বারা চালিত। তারা ভারতের সাথে বিনিয়োগ এবং সহযোগিতা করার জন্য দৃঢ় আগ্রহ প্রকাশ করেছে, সম্মত হয়েছে যে স্টার্টআপে বিনিয়োগ করা দেশে নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং বিকাশের জন্য একটি সমন্বয়মূলক সুযোগ হবে।

Read More- গুজরাটে সিএএ-এর অধীনে ১৮৮ জন পাকিস্তানি হিন্দুকে ভারতীয় নাগরিকত্ব দেবেন বলে ঘোষণা করেছেন অমিত শাহ

বিদেশ মন্ত্রক বলেছে, “আরও সিমেন্টিং প্রযুক্তি এবং ব্যবসায়িক সংযোগ। প্রধানমন্ত্রী @narendramodi আজ নিউ ইয়র্কে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি স্কুল অফ ইঞ্জিনিয়ারিং দ্বারা আয়োজিত একটি গোলটেবিল বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রযুক্তি নেতা এবং সিইওদের সাথে মতবিনিময় করেছেন। প্রধানমন্ত্রী ভারতের প্রবৃদ্ধির সম্ভাবনার ওপর জোর দেন এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা ও উদ্ভাবনের উদ্যোগ নিয়ে আলোচনা করেন”।

আগের দিন, প্রধানমন্ত্রী মোদি নিউ ইয়র্কের লং আইল্যান্ডের নাসাউ ভেটেরান্স কলিজিয়ামে ভারতীয় প্রবাসীদের ভাষণও দিয়েছিলেন।

শনিবার ডেলাওয়্যারের উইলমিংটনে প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত কোয়াড লিডারস সামিটে যোগ দেওয়ার পর রবিবার তিনি নিউইয়র্কে পৌঁছেছেন।

এইরকম আরও রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.