Budget 2024: পুরানো বা নতুন কর ব্যবস্থা, কোনটি আপনার জন্য বেশি উপকারী হবে? এখানে জানুন

Budget 2024
Budget 2024

Budget 2024: আপনার আয়ের উপর ভিত্তি করে কোনটি আপনার জন্য উপকারী হবে তা জেনে নিন

হাইলাইটস:

  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নতুন কর ব্যবস্থায় পরিবর্তন এনেছেন
  • এই অনুসরণ করে, করদাতাদের মূল্যায়ন করতে হবে যে পুরানো বা নতুন কর ব্যবস্থা তাদের জন্য আরও উপকারী কিনা
  • আপনার আয় কম হলে নতুন ট্যাক্স ব্যবস্থা বেছে নিন

Budget 2024: বাজেট, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পুরানো কর ব্যবস্থায় কোনও পরিবর্তন করেননি তবে নতুন কর ব্যবস্থায় ছাড়ের সীমা বাড়িয়েছেন, এটি আগের তুলনায় আরও সুবিধাজনক করে তুলেছে। ২০২৪ সালের বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণার পর, করদাতারা এখন কোন ব্যবস্থা বেছে নেবেন তা নিয়ে অনিশ্চিত। আপনিও যদি একজন করদাতা হন, আমরা আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য সমস্ত গণনা ব্যাখ্যা করবো। কোন শাসনব্যবস্থা আপনার জন্য বেশি উপকারী হতে পারে তা বুঝতে আপনাকে সাহায্য করার জন্য এখানে একটি বিশদ বিভাজন রয়েছে।

We’re now on Telegram- Click to join

নতুন কর ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫,০০০ টাকা করা হয়েছে। কর বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে আপনি যদি হোম লোনের সুদের উপর ২ লক্ষ টাকা পর্যন্ত কর্তনের দাবি না করেন বা একটি উল্লেখযোগ্য বাড়ি ভাড়া ভাতা (HRA) এর জন্য যোগ্য না হন তবে নতুন, সরলীকৃত কর ব্যবস্থায় স্যুইচ করা আরও বেশি উপকারী হবে। এই ছাড়গুলি ছাড়া, পুরানো কর ব্যবস্থা সুবিধাজনক নাও হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

নতুন কর ব্যবস্থার অধীনে প্রস্তাবিত কর কাঠামো

০-৩ লক্ষ: ০

৩-৭ লাখ: ৫%

৭-১০ লাখ: ১০%

১-১২ লক্ষ ১৫%

১২-১৫ লক্ষ ২০%

১৫ লাখের উপরে: ৩০%

আপনার আয় বেশি হলে পুরনো ট্যাক্স ব্যবস্থা বেছে নিন

Read Moreটানা সপ্তমবার বাজেট পেশ করে কার রেকর্ড ভাঙছেন নির্মলা সীতারমণ?

আপনার আয় বেশি হলে, পুরানো ট্যাক্স ব্যবস্থা বেছে নেওয়া উপকারী হবে। উদাহরণস্বরূপ, ১১ লক্ষ টাকা আয়ের একজন বেতনভোগী কর্মচারী যিনি ৩,৯৩,৭৫০ টাকার বেশি ডিডাকশন দাবি করেন তারা পুরানো কর ব্যবস্থার অধীনে আরও বেশি সঞ্চয় করবে। যদিও ১১ লক্ষ টাকা উপার্জনকারী কারো জন্য এই স্তরের ছাড়ের দাবি করা চ্যালেঞ্জিং হতে পারে, দ্বৈত-আয়কারী দম্পতিরা উচ্চতর কর্তনের সামর্থ্য পরিচালনা করতে পারে। পুরানো কর ব্যবস্থা স্বাস্থ্য বীমা প্রিমিয়াম, শিশুদের স্কুল ফি, ধারা ৮০C এর অধীনে বিনিয়োগ, বাড়ির ঋণের সুদ এবং বাড়ি ভাড়ার উপর কর ছাড়ের অনুমতি দেয়। অতএব, যদি আপনার ব্যয়গুলি এই বিভাগের সাথে সারিবদ্ধ হয়, তাহলে পুরানো কর ব্যবস্থা আপনার জন্য আরও সুবিধাজনক হবে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.