Nirmala Sitharaman Net Worth: অর্থমন্ত্রীই ভুগছেন অর্থাভাবে! নির্বাচনে লড়ছেন না নির্মলা সীতারামন, তাঁর সম্পত্তি কত জানেন?

Nirmala Sitharaman Net Worth: অর্থমন্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ২ কোটি টাকা

 

হাইলাইটস:

  • আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
  • কারণ ভোটে লড়ার মতো টাকা নেই তাঁর
  • তাঁর সম্পত্তির পরিমান জেনে নিন

Nirmala Sitharaman Net Worth: আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর এই সিদ্ধান্তে সকলে যথেষ্ট অবাক হয়েছেন। তিনি বলেছেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো টাকাই নাকি তাঁর নেই। ২০১৯ সালে নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্য অনুযায়ী, অর্থমন্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ২ কোটি টাকার মতো। তার উপর ৩০ লক্ষ টাকার ঋণও রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

অর্থাৎ এ কথা বলাই যায়, অর্থমন্ত্রী নিজেই ভুগছেন অর্থাভাবে। সে কথা নিজেই জানিয়েছেন। যার ফলে আসন্ন লোকসভা নির্বাচনে তিনি আর লড়বেন না। নির্বাচনে না লড়ার কারণ হিসাবে তিনি সাফ জানিয়েছেন, তাঁর টাকা নেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো।

আপনি কী জানেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সম্পত্তির পরিমাণ কত?

দেশের প্রথম পূর্ণাঙ্গ অর্থমন্ত্রী হলেন নির্মলা সীতারামন। ১৯৫৯ সালের ১৮ই অগস্ট তামিলনাড়ুর মাদুরাইতে তিনি জন্মগ্রহণ করেন। তারপর তিরুচিরাপল্লীর সীতালক্ষ্মী রামাস্বামী কলেজ থেকে তিনি অর্থনীতিতে স্নাতক করেন। এরপর দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং এম.ফিল ডিগ্রি অর্জন করেন।

কত সম্পত্তির মালিক তিনি?

বর্তমান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। টাকা নেই বলে তিনি আর লড়াই করতে চান না। PMO ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ২০২২ সালে অর্থমন্ত্রীর কাছে নগদ টাকা ছিল মাত্র ৭৩৫০ টাকা। শুধু তাই নয়, বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা তাঁর অর্থের পরিমাণ প্রায় ৩৫ লক্ষ ৫২ হাজার ৬৬৬ টাকা। তাঁর পিপিএফ (PPF) অ্যাকাউন্টে প্রায় ১ লক্ষ ৫৯ হাজার ৭৬৩ টাকা জমা আছে। মিউচুয়াল ফান্ডে অর্থমন্ত্রী বিনিয়োগ করেছেন প্রায় ৫ লক্ষ ৮০ হাজার ৪২৪ টাকা। তবে তাঁর নামে কোনওরকম বিমা পলিসি নেই।

এমনকি বেশ ঋণের বোঝাও রয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘাড়ে। তাঁর নামে রয়েছে ১৯ বছরের একটি গৃহঋণ। আর এই গৃহ ঋণের অঙ্ক প্রায় ৫ লক্ষ ৪৪ হাজার ৮২২ টাকা। এছাড়া রয়েছে এক বছরের ওভারড্রাফ্ট এবং দশ বছরের একটি বন্ধক ঋণও। ওভারড্রাফ্টে প্রায় ২ লক্ষ ৫৩ হাজার ৫৫ টাকা এবং বন্ধক ঋণে রয়েছে প্রায় ১৮ লক্ষ ৯৩ হাজার ৯৮৯ টাকার মতো।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, যার কাঁধে ভারতবর্ষের মতো এই বড় দেশের অর্থনীতি পরিচালনার ভার রয়েছে, তাঁর নিজস্ব একটি গাড়িও পর্যন্ত নেই। তবে একটি বাজাজ চেতক স্কুটার তাঁর নামে রেজিস্টার রয়েছে, যার দাম প্রায় ২৮ হাজার ২০০ টাকা। ২০২২ সালে PMO-র ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, অর্থমন্ত্রীর আনুমানিক ৩১৫ গ্রাম সোনা রয়েছে।

অন্যদিকে সরকারি ওয়েবসাইটে থাকা ভারত সরকারের কর্মীদের বেতনের তথ্য অনুযায়ী, দেশের অর্থমন্ত্রীর মাসিক বেতন প্রায় ৪ লক্ষ টাকা।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.