Mamata Banerjee: রাজ্যপালের একের পর এক উপাচার্য নিয়োগ নিয়ে এবার সরাসরি ‘অর্থনৈতিক বাধা’ তৈরির হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Mamata Banerjee: তিনি শিক্ষক দিবসের মঞ্চ থেকে রাজ্যপালের কর্মকাণ্ড নিয়ে একাধিক অভিযোগ তুলে ধরেন

হাইলাইটস:

  • রাজ্যপালের কর্মকাণ্ডে এবার ‘অর্থনৈতিক বাধা’ তৈরির হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর
  • ধনধান্য অডিটোরিয়াম থেকে রাজ্যপালকে আক্রমণ করেন তিনি
  • উপাচার্য নিয়োগ বিষয়ে রাজ্য সরকার যে একেবারেই না খুশ না জানিয়ে দেন তিনি

Mamata Banerjee: গতকাল শিক্ষক দিবস উপলক্ষ্যে ধনধান্য অডিটোরিয়ামে ছিল রাজ্য সরকারের তরফে বিশেষ অনুষ্ঠান। আর এই অনুষ্ঠান মঞ্চ থেকেই রাজ্যপাল সিভি আনন্দ বোসকে তীব্র আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ বেশ কয়েকদিন ধরে উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতে নিজের ইচ্ছা মতো উপাচার্য নিয়োগ করছেন রাজ্যপাল। যার ফলে এবার রাজ্যপালকেই সরাসরি আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী।

এদিনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী হুঁশিয়ারি দেন, ‘অর্থনৈতিক বাধা’ তৈরির করার। মুখ্যমন্ত্রী বলেন, “এখন আমাদের এখানে একজন মাননীয় রাজ্যপাল বসে আছেন। তিনি বলছেন, আমি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সবই দেখব। আমি বলেছি আপনি আইন মেনে চলুন। আমার কোনও আপত্তি নেই। ওনার বাড়িতে সমস্ত বিশ্ববিদ্যালয়ের ফোন নম্বর লাগানো আছে। আমি অনেকবার বলেছি ওনাকে এটা করবেন না। টাকা দেব আমরা, পলিসিও করব আমরা, আর আপনি শুধু খবরদারি করবেন। কখনও আপনারা শুনেছেন, মধ্যরাতে যাদবপুরের মতো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ হচ্ছে।”

মুখ্যমন্ত্রী আরও বলেন, “রবীন্দ্রভারতীর উপাচার্য করেছেন একজন প্রাক্তন বিচারককে করেছেন। আমি ওনাকে চিনি। উনি আমার সঙ্গেই পড়াশোনা করেছেন। এটা একটা চক্রান্ত চলছে। আমরা কিন্তু এই চক্রান্ত মানব না। রাজ্যপালের পদটি একটি নমিনেটেড পোস্ট। কিন্তু আপনি যদি মনে করেন মুখ্যমন্ত্রীর থেকে বড়, সে আপনি মনে করতেই পারেন। তবে আমি কিন্তু অর্থনৈতিক বাধা তৈরি করবো! এখানে টিট ফর ট্যাট। আমরা কখনোই এডুকেশনে ইন্টারফেয়ার করি না।’’

ঠিক এরপরেই বিশ্ববিদ্যালয়ে বেতনের বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘কেউ ভয় পাবেন না৷ টাকাটা যখন আমরা দিই, তখন আপনারা ভয় একদম পাবেন না৷ অ্যাপয়েন্টমেন্ট লেটার হয়তো উনি দেবেন কিন্তু বেতন তো দিতে পারবেন না৷” এর পাশাপাশি তিনি বলেন, আমি ব্রাত্যকে বলব, ভিসি এবং প্রিন্সিপাল নিয়ে একটা বৈঠক ডাকতে, এখন তো আবার ভিসিদেরও চেঞ্জ করে দিয়েছেন৷ তাহলে প্রাক্তন উপাচার্য যাঁরা ছিলেন তাঁদেরই ডাকুন৷” এরপর প্রাক্তন উপাচার্যদের উদ্দেশ্যে বলেন, “আপনারা সবাই থাকবেন৷”

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ নিয়ে এর আগেও ক্ষোভ উগড়ে দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু৷ তিনি এই বিরুদ্ধে আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছিলেন। এবার রাজ্যপালকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সরাসরি জানিয়ে দিলেন রাজ্যপাল এইরকম করতে থাকলে তিনিও ‘অর্থনৈতিক বাধা’ করবেন। এমনকি প্রয়োজনে রাজভবনের সামনে ধর্নায় দেবেন। তবে মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পরেও গতকাল মধ্যরাতে কৃষ্ণনগরের কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.