Lok Sabha Election 2024: যদি আপনার বা আপনার পরিবারের সাথে ভোট দেওয়া নিয়ে জালিয়াতি হয়, তাহলে এই ব্যবস্থাগুলি প্রয়োগ করুন

Lok Sabha Election 2024: আপনার জায়গায় যদি অন্য কেউ ভোট দেয় তাহলে কী করবেন জানেন? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন 

 

হাইলাইটস:

  • এমতাবস্থায় প্রথমে ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের সঙ্গে দেখা করে ভোট দেওয়ার আবেদন জানান
  • প্রমাণ হিসেবে নির্বাচন কমিশনের দেওয়া ভোটার আইডি কার্ড ও ভোটার স্লিপ দেখাতে হবে
  • নথি দেখানোর পর, প্রিসাইডিং অফিসার আপনার উত্তরে সন্তুষ্ট হলে, আপনাকে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হতে পারে

Lok Sabha Election 2024: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে। ভোটের দ্বিতীয় ধাপে, ভোটাররা উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং কেরালা সহ ১৩টি রাজ্যের ৮৮ টি আসনে ভোট দিচ্ছেন। আগের নির্বাচনে ভোট দেওয়ার সময় এমন কিছু ঘটনাও প্রকাশ্যে এসেছে, যখন ভোটার জানতে পেরেছিলেন যে কেউ তার নামে ভোট দিয়েছেন। যদি আপনার সাথেও এটি ঘটে থাকে তবে ঘটনাস্থলে আপনার কী করা উচিত?

Read more – গণতন্ত্রের উৎসবের সামিল হতে অমিত শাহকে নিয়ে সাত সকালে গান্ধীনগরে ভোট দিলেন নমো

নিয়ম অনুযায়ী একে বলা হয় ভোট চুরি

নির্বাচন কমিশনের নিয়মে এটাকে ভোট চুরি বলা হয়। ভারতীয় নির্বাচন আচরণ আইন-১৯৬১-এর ধারা ৪৯ (P) এ এটি উল্লেখ করা হয়েছে। ভোটার যাতে ভোটের অধিকার থেকে বঞ্চিত না হয় সেজন্য ১৯৬১ সালে নির্বাচন কমিশন এই ধরনের মামলাগুলি অন্তর্ভুক্ত করার জন্য এটিতে পরিবর্তন করেছিল।

আপনার জায়গায় অন্য কেউ ভোট দিলে কী করবেন?

এমতাবস্থায় প্রথমে ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের সঙ্গে দেখা করে ভোট দেওয়ার আবেদন জানান। নির্বাচনে প্রিজাইডিং অফিসাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বুথের ব্যবস্থা থেকে শুরু করে ইভিএম সব কিছুর দায়িত্ব তার। এর পরে আপনাকে কিছু প্রশ্ন এবং উত্তর জিজ্ঞাসা করা হবে। প্রমাণ হিসেবে নির্বাচন কমিশনের দেওয়া ভোটার আইডি কার্ড ও ভোটার স্লিপ দেখাতে হবে। নথি দেখানোর পর, প্রিসাইডিং অফিসার আপনার উত্তরে সন্তুষ্ট হলে, আপনাকে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হতে পারে। একই সঙ্গে কেউ যদি তা করে জালিয়াতির চেষ্টা করে, তাহলে প্রিজাইডিং অফিসার ওই ভোটারের বিরুদ্ধে অভিযোগও দিতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

টেন্ডার ভোটের মূল্য কত?

বিবিসির এক প্রতিবেদনে, দেশের প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার এন গোপালস্বামী ব্যাখ্যা করেছেন যে দুই প্রার্থী সমান সংখ্যক ভোট পেলেও টেন্ডার ভোট গণনা করা হয় না। এমন পরিস্থিতিতে টসের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়। যে প্রার্থী টস জিতে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। তবে টসে হেরে যাওয়া প্রার্থীর আদালতে যাওয়ার অধিকার রয়েছে। তিনি আদালতে আবেদন করতে পারেন যে টেন্ডার ভোট তার পক্ষে হতে পারে। এমতাবস্থায় টেন্ডার ভোটের সাহায্যে ভুল ভোট শনাক্ত করা হয় এবং তা গণনা থেকে বাদ দেওয়া হয়।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.