Justice Abhijit Gangopadhyay: কলকাতার বেআইনি নির্মাণে এবার আসরে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তাঁর মন্তব্য ‘যোগী আদিত্যনাথের থেকে বুলডোজার ভাড়া করুন’

Justice Abhijit Gangopadhyay: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মুখেও সেই যোগী সরকারের বিতর্কিত ‘বুলডোজার-নীতি

হাইলাইটস:

  • কলকাতা শহরের বেআইনি নির্মাণে এবার আসরে খোদ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
  • বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলার শুনানি করতে গিয়ে তাঁর মুখে উঠে এল যোগী সরকারের ‘বুলডোজার-নীতি’-র কথা
  • তিনি কলকাতা পুরসভাকেও কড়া নির্দেশ দিয়েছেন বেআইনি নির্মাণের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার

Justice Abhijit Gangopadhyay: খাস কলকাতার বেআইনি নির্মাণের প্রতিবাদে কলকাতা হাইকোর্টে মামলা করেন এক মহিলা। এই বেআইনি নির্মাণকার্যটি চলছে মানিকতলা থানা সংলগ্ন এলাকায়। মহিলার দাবি, মানিকতলা থানা সংলগ্ন এলাকায় যে নির্মাণকার্যটি চলছে তা সম্পূর্ণই বেআইনি। গতকাল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ছিল এই মামলাটির শুনানি।

বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মুখে শোনা গেল উত্তরপ্রদেশ সরকারের বিতর্কিত ‘বুলডোজার-নীতি’-র কথা। তিনি কলকাতা পুরসভার আইনজীবীর উদ্দেশ্যে বলেন, ‘প্রয়োজন হলে বুলডোজার বেআইনি নির্মাণের ওপর দিয়ে চালিয়ে দিন অথবা যদি দরকার পড়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের থেকে বুলডোজার ভাড়া করুন।’

তবে শুনানি চলাকালীন মামলাকারীর আইনজীবী বলেন, বেআইনি নির্মাণে বাধা দেওয়ার পর থেকে তাঁর মক্কেলকে নিরাপত্তাহীনতায় ভুগতে হচ্ছে। এমনকি বাড়ি থেকেও বের পর্যন্ত হতে পারছেন না তিনি। এই বিষয়টি শুনে অত্যন্ত বিরক্তি বোধ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতির পর্যবেক্ষণ, এইরকম একটি বা দুটি মামলা নয়, প্রায়দিন আকছার হচ্ছে এইরকম ঘটনা। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আরও পর্যবেক্ষণ, পুলিশ এবং পুরসভার সদিচ্ছা থাকলেও তাঁদের বাহ্যিক চাপের মুখে কাজ করতে হয়, যার ফলে অনেক সময়ে নিজেদের ইচ্ছায় কাজ করতে পারেন না। তিনি বলেন, পুলিশ এবং পুরসভা নিয়ে তিনি কিছু বলতে চান না। কারণ তিনি জানেন তাঁদের বাহ্যিক চাপের মুখে কীভাবে কাজ করতে হয়। তবে তিনি এও বলেন কোনওরকম গুন্ডামি তিনি বরদাস্ত করবেন না। গুন্ডাদের কীভাবে শায়েস্তা করতে হয় তাও তিনি জানেন। তিনি কলকাতা পুরসভাকেও কড়া নির্দেশ দিয়েছেন বেআইনি নির্মাণের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার।

উল্লেখ্য, সম্প্রতি বেআইনি নির্মাণের অভিযোগে উত্তরপ্রদেশের একাধিক জেলায় যেমন কানপুর, সহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়ি গুঁড়িয়ে দেওয়া হয় বুলডোজার চালিয়ে। যার ফলে গোটা দেশে যোগী সরকারের বিরুদ্ধে তীব্র সমালোচনাও হয়। এমনকি সুপ্রিম কোর্টেও তীব্র ভর্ৎসনার মুখে পড়ে যোগী সরকার। তবে এবার কলকাতা হাইকোর্টে সেই ‘বুলডোজার নীতি’-র কথাই তুলে আনলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.