Budget 2024: এবার শুধু গরীবদেরই নয়, মধ্যবিত্তদেরও ‘নিজের বাড়ি’ তৈরী করে দেবে মোদী সরকার

Budget 2024: ২০২৪-২৫ সালের বাজেটে মধ্যবিত্তদেরও বাড়ি দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

 

হাইলাইটস:

  •  দেশের সকল জনগণের মাথার উপর যাতে ছাদ থাকে, সেই লক্ষ্যেই ‘সকলের জন্য আবাসন’ প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার
  •  ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় ৩ কোটি গরীব মানুষকে বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে
  •  তবে এবারের বাজেটে দরিদ্রদের পাশাপাশি শহুরে এলাকার মধ্যবিত্তদেরও বাড়ি দেওয়ার কথা ঘোষণা করল সরকার

Budget 2024: দেশের সকল জনগণের মাথার উপর যাতে ছাদ থাকে, সেই লক্ষ্যেই ‘সকলের জন্য আবাসন’ প্রকল্প গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। যার আওতায় রয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ এবং শহুরে দুই প্রকল্পই)। ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় ৩ কোটি গরীব মানুষকে বাড়ি তৈরি করে দিয়েছে মোদি সরকার। এবার শুধু গরীবদেরই নয়, ২০২৪-২৫ সালের বাজেটে মধ্যবিত্তদেরও বাড়ি দেওয়ার কথা ঘোষণা করল মোদী সরকার। লক্ষীবারে বাজেট উপস্থাপনের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরকারের উন্নয়নমূলক কাজগুলি নিয়ে আলোচনা করেন। অর্থমন্ত্রী জানান, আবাস যোজনার আওতায় আরও ২ কোটি নতুন বাড়ি তৈরি করা হবে। এর পাশাপাশি মধ্যবিত্তরাও সরকারি সহায়তায় বাড়ি পাবেন।

We’re now on WhatsApp – Click to join

কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন, যাঁরা ভাড়া বাড়িতে থাকেন এবং যাঁরা বস্তি বা অননুমোদিত কলোনিতে থাকেন, তাঁদের নিজস্ব বাড়ি কেনা বা নির্মাণের জন্য একটি আবাসন প্রকল্প চালু করবে কেন্দ্রীয় সরকার। মোদি সরকারের ‘সকলের জন্য আবাসন’ অভিযানের সঙ্গে সামঞ্জস্য রেখে, মধ্যবিত্তদের ‘নিজের বাড়ি’র স্বপ্ন পূরণের জন্য এই প্রকল্প চালু হবে। তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকার গত ১০ বছরে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের উপর জোর দিয়েছে। এর অংশ হিসেবে, দেশের প্রত্যেক নাগরিককে বাড়ি, জল, বিদ্যুৎ, রান্নার গ্যাস এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট দেওয়ার চেষ্টা করেছে সরকার। তারই অংশ হিসেবে ভাড়া বাড়ি বা বস্তি এবং অননুমোদিত কলোনিতে বসবাসকারী মধ্যবিত্তদের নিজের বাড়ি কেনার জন্য বা তৈরি করতে সাহায্য করা হবে। তার জন্যই সরকার এই প্রকল্প চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে।

অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ প্রকল্পের আওতায় এখনও অবধি ৩ কোটি বাড়ি বানানো হয়েছে। কিন্তু, আবাসনের চাহিদা অনেক থাকায় আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি তৈরি করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের বাজেট বরাদ্দও বাড়ানো হয়েছে। ২০২৩-এর বাজেট থেকে ৬৬ শতাংশ বাড়িয়ে, অন্তর্বর্তীকালীন বাজেটে ২০২৩-৩৪ অর্থবর্ষের জন্য এই যোজনায় ৭৯,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে, শহরাঞ্চলের জন্য ২৫,১০৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অবশিষ্ট গ্রামাঞ্চলের আবাসন প্রকল্পের জন্য।

দেশ সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.