J&K Poll Dates After Aug 19: বিজেপি ইশতেহারে PoK কেড়ে নেওয়ার প্রতিশ্রুতি দিতে পারে, সমস্ত ৯০টি আসনে এককভাবে যেতে পারে, বিস্তারিত জানুন

J&K Poll Dates After Aug 19: J&K এর মোট আসন বেড়ে ১১৪-এ দাঁড়িয়েছে যার মধ্যে ২৪টি আসন পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের অধীনে পড়ে

হাইলাইটস:

  • বৃহস্পতিবার দিল্লিতে বিজেপির একটি গুরুত্বপূর্ণ সভা ছিল
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রাজ্য বিজেপির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন যেখানে শাহ রাজ্য নেতৃত্বকে নির্বাচনের জন্য “প্রস্তুত” থাকতে বলেছেন
  • কোনও প্রাক-নির্বাচন জোট হবে না এবং বিজেপি সমস্ত ৯০ টি আসনে লড়বে

J&K Poll Dates After Aug 19: জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের ঘোষণা – ৩৭০ এবং ৩৫A ধারা বাতিলের পর প্রথম – ১৯শে অগাস্টে “শীঘ্রই” হতে পারে, যখন মাসব্যাপী অমরনাথ যাত্রা শেষ হবে। বিজেপি তার ইশতেহার নিয়ে আলোচনার মাত্রা পর্যন্ত যেখানে এটি পাকিস্তান-অধিকৃত কাশ্মীর (PoK) ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

We’re now on WhatsApp- Click to join

সূত্রের খবর, বৃহস্পতিবার দিল্লিতে বিজেপির একটি গুরুত্বপূর্ণ সভা ছিল যেখানে দলের সভাপতি জেপি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রাজ্য বিজেপির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন যেখানে শাহ রাজ্য নেতৃত্বকে নির্বাচনের জন্য “প্রস্তুত” থাকতে বলেছেন।

সূত্র আরও দাবি করেছে যে কোনও প্রাক-নির্বাচন জোট হবে না এবং বিজেপি সমস্ত ৯০ টি আসনে লড়বে। সীমাবদ্ধতার পরে, J&K এর মোট আসন বেড়ে ১১৪-এ দাঁড়িয়েছে যার মধ্যে ২৪টি আসন পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের অধীনে পড়ে।

যাইহোক, সূত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছে যে বিজেপি “সমমনা দলগুলির” সাথে ভোট-পরবর্তী জোটের জন্য “উন্মুক্ত” রয়েছে।

বিজেপিও কোনও মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে নির্বাচনে যাবে না, সূত্র যোগ করেছে। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় বা রাজস্থান বিধানসভা নির্বাচনের মতো প্রচারে মুখর হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিজেপির শীর্ষস্থানীয় ব্যক্তিরাও তাদের রাজ্য নেতৃত্বকে ইশতেহারের উপর চিন্তাভাবনা শুরু করতে বলেছে যেখানে PoK ফিরিয়ে নেওয়ার প্রধান বৈশিষ্ট্য রয়েছে। বিজেপি তার ইশতেহারে মহারাজা হরি সিংয়ের উত্তরাধিকার ব্যবহার করতে পারে – পূর্বের রাজকীয় সম্পত্তির হিন্দু রাজা যিনি ভারতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছিলেন – তার ইশতেহারে।

এদিকে, জম্মুতে অনুষ্ঠিত অন্য একটি বৈঠকে, যেখানে বিজেপির জম্মু ও কাশ্মীরের নির্বাচনী ইনচার্জ জি কিষেন রেড্ডি এবং প্রভারি তরুণ চুগ উপস্থিত ছিলেন, পরবর্তীরা অনন্তনাগ-রাজৌরি এবং ন্যাশনাল কনফারেন্সের পিডিপি-র মেহবুবা মুফতির নির্বাচনী ক্ষতির জন্য ইউনিটকে “পুঁজিকরণ” করতে বলেছেন। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বারামুল্লা আসনে ওমর আবদুল্লাহ।

We’re now on Telegram- Click to join

সূত্রের খবর অনুযায়ী, প্রচারণার সময় বিজেপি জোরালোভাবে J&K ব্যাঙ্ক কেলেঙ্কারি এবং রোশনি কেলেঙ্কারির বিষয়গুলি উত্থাপন করবে।

একাধিক কার্যক্রমের মধ্যে, জেপি নাড্ডা শনিবার জম্মুতে থাকবেন যেখানে তিনি জেএন্ডকে বিজেপির ওয়ার্কিং কমিটির সাথে বক্তৃতা করবেন।

Read More- লোকসভা নির্বাচনের মুখে পশ্চিমবঙ্গের রাজনৈতিক দৃশ্যপট নিয়ে ভোটকুশলী প্রশান্ত কিশোরের ভবিষ্যদ্বাণী

এর আগে, মে মাসে সংবাদ সংস্থা পিটিআই-এর সাথে একটি সাক্ষাত্কারে, শাহ ৩০শে সেপ্টেম্বরের আগে J&K নির্বাচন পরিচালনা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন যা এর রাজ্যত্ব পুনরুদ্ধারের দ্বারা অনুসরণ করা হবে – ২০১৯ সাল থেকে একটি দীর্ঘস্থায়ী দাবি যখন J&K দুই ভাগে বিভক্ত হয়ে ইউনিয়নে পরিণত হয়েছিল।

“J&K-তে লোকসভা নির্বাচন শেষ হওয়ার সাথে সাথে, পরবর্তী ধাপ হল বিধানসভা নির্বাচন, যা আমরা সুপ্রিম কোর্টের সময়সীমার আগে পরিচালনা করবো,” শাহ মে মাসে বলেছিলেন। গত বছরের ১১ই ডিসেম্বর, সুপ্রিম কোর্ট ভারতের নির্বাচন কমিশনকে (ইসিআই) ৩০শে সেপ্টেম্বর, 2024 সালের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন করার নির্দেশ দেয়।

এইরকম আরও রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.