Mental and Physical Health: একজনের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে শারীরিক স্বাস্থ্যের ভূমিকা

Mental and Physical Health: আপনার মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্যের টিপস

হাইলাইটস

  • মানসিক ও শারীরিক স্বাস্থ্য
  • শারীরিক কার্যকলাপ
  • জেনে নিন বিস্তারিত

Mental and Physical Health: আমাদের শারীরিক এবং সমাজিক সুস্থতা নির্ভর করে মানসিক স্বাস্থ্যের উপর। আমাদের চিন্তাভাবনা, অনুভূতি , আচরণ ,আমাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এবং আরও অনেক কিছুকে প্রভাবিত করে। কোভিড-১৯ মহামারীর কারণে আমাদের দৈনন্দিন জীবন ব্যাহত হচ্ছে। সুস্থ ও ভালো থাকার জন্য মানসিক স্বাস্থ্য এবং আমাদের শারীরিক স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন। অনেক সময়, আমরা শুধুমাত্র আমাদের শারীরিক স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করি।

মানসিক স্বাস্থ্য ও শারীরিক স্বাস্থ্য:

কানাডিয়ান মেন্টাল হেলথ অ্যাসোসিয়েশনের মতে, দুর্বল মানসিক স্বাস্থ্য শারীরিক অবস্থা যেমন ডায়াবেটিস, হৃদরোগ, দীর্ঘস্থায়ী ব্যথা, এবং COPD (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ), ক্রনিক ব্রঙ্কাইটিস এবং হাঁপানির মতো রোগ শ্বাসযন্ত্রের অবস্থার জন্য অত্যন্ত ঝুঁকির কারণ। দীর্ঘস্থায়ী শারীরিক অবস্থার লোকেরাও দুর্বল মানসিক স্বাস্থ্যের বিকাশের ঝুঁকিতে থাকে। স্ট্রেস এবং উদ্বেগ মানসিক এবং মানসিক কষ্টের কারণ হতে পারে।

উদাহরণস্বরূপ, কর্টিসলের মতো স্ট্রেস এবং স্ট্রেস হরমোন রক্তে শর্করাকে প্রভাবিত করতে পারে। এটি রক্তে শর্করার ঘাটতি দেখা দেয়।রক্তে শর্করার অপ্রত্যাশিত পরিবর্তনও ঘটাতে পারে। একই সময়ে, অপ্রত্যাশিত রক্তে শর্করার পরিবর্তনগুলি সাধারণত বেশিরভাগ লোকের জন্য বিরাট সমস্যা নয়। এটি মানুষের স্বাস্থ্য এবং জীবনের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। মানসিক স্বাস্থ্য সমস্যা যা স্ট্রেস এবং উদ্বেগ বাড়ায় অস্থায়ী রক্তচাপের স্পাইক হতে পারে।

যদি আপনি মানসিক চাপ বা উদ্বিগ্ন বোধ করেন তাহলে আপনার রক্তে শর্করার মাত্রা অপ্রত্যাশিতভাবে বৃদ্ধি পাবে এবং হ্রাস পাবে, অথবা আপনি যদি আপনার হৃদরোগের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে কিছু শারীরিক কার্যকলাপ রয়েছে যা আপনি আপনার অবস্থার উন্নতি করতে পারেন।

শারীরিক কার্যকলাপ:

একজন মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্য পরস্পরের ওপর নির্ভরশীল। একজনের নিজের শরীরকে শক্তিশালী করার পাশাপাশি, নিয়মিত শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। সুন্দর ও স্বাস্থ্যকর সম্পর্ক মানুষকে সুখী করে। সুস্থ সম্পর্ক একজনের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.