World IVF Day:বিশ্ব আই ভি এফ দিবসে,ইন্দিরা ৩০০ জনকে প্রশিক্ষণ দেওয়ার অঙ্গীকার করেছে!

World IVF Day:বিশ্ব আই ভি এফ দিবসে,ইন্দিরা ৩০০ জনকে প্রশিক্ষণ দেওয়ার অঙ্গীকার করেছে!

হাইলাইটস:

  • আই ভি এফ কী
  • ইন্দিরার আই ভি এফের জন্য পদক্ষেপ
  • বিস্তারিত আলোচনা

World IVF Day:বিশ্ব আই ভি এফ দিবসে,ইন্দিরা ৩০০ জনকে প্রশিক্ষণ দেওয়ার অঙ্গীকার করেছে!

দিল্লি, ২৬ শে জুলাই ২০২৩: 

ইন্দিরা আইভিএফ, ভারতের বন্ধ্যাত্ব চিকিৎসা হাসপাতালের বৃহত্তম চেইন, ২০২৮ সালের মধ্যে যথাক্রমে ৩০০ এবং ৩৫০ জন ভ্রূণ বিশেষজ্ঞ এবং উর্বরতা বিশেষজ্ঞকে প্রশিক্ষণ দেওয়ার প্রতিশ্রুতি দেয়৷ এই ধরনের পেশাদারদের চাহিদা এবং সরবরাহের ব্যবধান মেলানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে৷ ভবিষ্যতে,পরবর্তী পাঁচ বছরে সহায়ক প্রজনন প্রযুক্তি (ART) চিকিৎসার প্রয়োজনীয়তা বৃদ্ধির কারণে।

বর্তমানে ভারতে প্রায় ১৩৫০ জন প্রশিক্ষিত ভ্রূণ বিশেষজ্ঞ রয়েছে যেখানে প্রতি ১০০ চক্র প্রতি ১ জন ভ্রূণ বিশেষজ্ঞের কথা বিবেচনা করে অনুমান অনুযায়ী FY23-এ চাহিদা ছিল ২৮০০ জনের। উর্বরতা বিশেষজ্ঞদের পরিপ্রেক্ষিতে, ভারতে ১৯৫০ জন গাইনোকোলজিস্ট রয়েছে যারা IVF চিকিৎসা করেন যেখানে আগামী বছরগুলিতে শিল্পের আনুমানিক ৩০০০ জনের প্রয়োজন হবে। অনুমান অনুসারে ২০২৩ সালে ভারতে ৪০০০০ গাইনোকোলজিস্ট রয়েছে৷

এই উদ্যোগের বিষয়ে কথা বলতে গিয়ে, ডাঃ নিতিজ মুর্দিয়া – ম্যানেজিং ডিরেক্টর এবং ইন্দিরা আইভিএফ-এর সহ-প্রতিষ্ঠাতা বলেছেন, “ভারতে বন্ধ্যাত্ব চিকিৎসার খাত বর্তমানে বৃদ্ধির পথে রয়েছে। শুধুমাত্র ভারতেই, আনুমানিক ২৮০,০০০ IVF চক্র FY23 তে সম্পাদিত হয়েছে; এই সংখ্যা FY28-এ ৫,২০,০০০ IVF চক্রের মতো উচ্চতর হবে বলে আশা করা হচ্ছে৷ এটি প্রশিক্ষিত পেশাদারদের জন্য একটি সুস্পষ্ট চাহিদা – উভয় ভ্রূণ বিশেষজ্ঞ এবং উর্বরতা বিশেষজ্ঞ – যারা সর্বোত্তম সম্ভাব্য ফলাফলের সাথে রোগীর সন্তুষ্টি নিশ্চিত করতে পারে। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আমাদের ২০২৮ সালের মধ্যে প্রায় ৬২৫৯ জন ভ্রূণ বিশেষজ্ঞ এবং ৩০০০ জন গাইনোকোলজিস্টের IVF করতে হবে, যা বর্তমান চাহিদার যথাক্রমে 4-5x এবং 1.5-2x।

ইন্দিরা আইভিএফ সম্পর্কে আলোচনা:

ইন্দিরা আইভিএফ হল ভারতের বৃহত্তম বন্ধ্যাত্ব বিশেষায়িত ক্লিনিক চেইন যেখানে সারা দেশে ১১৬টি কেন্দ্র রয়েছে, যা ২৪০০ জনের বেশি লোকের উৎসাহী কর্মী দ্বারা সমর্থিত। ইন্দিরা IVF এক বছরে প্রায় ৪০,০০০ IVF পদ্ধতি সঞ্চালন করেছে – যা দেশের সর্বোচ্চ সংখ্যা।

একজন দায়িত্বশীল নেতা হিসাবে, ইন্দিরা IVF ক্রমাগত কলঙ্ক, নিষিদ্ধ, মিথ এবং বন্ধ্যাত্ব সম্পর্কে ভুল তথ্য দূর করার চেষ্টা করে। ইন্দিরা আইভিএফ উর্বরতা চিকিৎসার জন্য প্রতিভা বিকাশ এবং সাজানোর জন্যও প্রতিশ্রুতিবদ্ধ। ইন্দিরা ফার্টিলিটি একাডেমির মাধ্যমে এটি এই কারণটিকে আরও এগিয়ে নিতে সমমনা সংগঠন এবং প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা করে। সেক্টরে ইন্দিরা আইভিএফ-এর সম্ভাবনা উপলব্ধি করার পর, TA অ্যাসোসিয়েটস, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় বৈশ্বিক ইকুইটি ফার্ম, ২০১৯ সালে সংস্থাটিতে বিনিয়োগ করেছিল।

ইন্দিরা আইভিএফ ২০১১ সালে রাজস্থানের উদয়পুরে ডাঃ অজয় মুর্দিয়া দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.